গ্রামীণ নদীচরে মাকে বিয়ে করে তালাকপ্রাপ্ত জোয়ান ছেলে (পর্ব-১০)

লেখক – চোদন ঠাকুর

(১০ম পর্বঃ-
বোনের চূড়ান্ত কৌশলে মা-ছেলের বাসর রাত)
—————————

আগের রাতে মায়ের দুধ-বগল চেটে চুষে ধামসানোর (বিগত ৯ম পর্বের শেষে বিস্তারিত বলা আছে) পরের দিন ঘুম ভাঙলো সাধনের। ঘুম ভেঙেই আগে চোখ দিলাম মোবাইলের ঘড়িতে, আজো কী উঠতে দেরী হলো নাকি? হ্যাঁ, ঠিক তাই, সকাল ১১টা বাজে! ইশশশ আজ বোনের শ্বশুরবাড়ির লোকেরা আসবে কত কাজ, আর আজও কীনা উঠতে দেরী হলো!

আসলে গতকাল রাতে যে কতক্ষণ মায়ের দেহ টিপা-শোঁকা-হাতড়িয়ে মৌজ ফুর্তি করেছি তার ইয়ত্তা নেই। ধোনের ক্ষীর-ই ঢেলেছি ঘন্টাদেড়েক ধামসে। তার আগে আরো আধাঘন্টা-একঘন্টার জড়াজড়ি তো ছিলোই! আসলে এই আড়াই ঘন্টার দেরীতে, শরীরের পরিশ্রমে ঘুমটা হচ্ছেও জবরদস্ত, আর ভাঙছেও দেরীতে।

এই সুযোগে বলে নেই – মাকে গতরাতে ধামসে, দেহ হাতড়িয়ে জড়াজড়ি করে, লুঙ্গি ঘসে ক্ষীর ফেলে যে শান্তি পেয়েছি, সোনাপাড়া বেশ্যাপাড়ার দশ-বিশ হাজার টাকার হিন্দীভাষী মাগী চুদেও জন্মে ওই শান্তি পাইনি! মাকে আস্টেপৃষ্ঠে সোহাগেই এত সুখ, চুদলে বা খাট কাঁপিয়ে সঙ্গমে না জানি আরো কোন জনমের হয়! মায়ের বাদশাহী গতরের ভাঁজে, খাঁজে যে সুখের ঠিকানা, দুনিয়ার কোন মাগীতে সে সুখ পাওয়া অসম্ভব, অবাস্তব ব্যাপার!

বিছানা ছেড়ে খালি গায়ে উঠোনে বেরিয়ে দেখলাম মায়ের ইতোমধ্যে গোসল শেষ। বারান্দার দড়িতে গতকালের ভেজা ম্যাক্সিখানা দেখলুম। একটু পর মা দেখি হাতে তার বিয়ের বেনারসির ছায়াটা নিয়ে ভেজা চুলেই আবার সেলাই মেশিনে বসলো। শেষ মুহুর্তের সাজগোজের প্রস্তুতি নিচ্ছে। আমাকে দেখে সেই বধু-সুলভ মুখচেরা চোখ নাচানো হাসিতে বলে – বাছাধনের ঘুম ভাঙলো তবে! বলি একটু পরেই শ্বশুরবাড়ির লোকেরা পৌঁছাবে। যা, তাড়াতাড়ি বাসি, অশুচি শরীরটা গোসল সেরে ঠিক করে বোনকে ফোন দিয়ে দেখ কতদূর। রান্নাঘরে তোর নাস্তা ঢাকা দেয়া আছে।

আমি – ঠিক আছে, এই করছি সব। তবে, মা, যাই বলো, কাল তোমার দেহ হাতড়িয়ে, বগল সুধায়, বুকের ভাঁজে যে সুখ পেয়েছি গো, ওফফ জগতে এমন সুখ-স্বর্গ থাকতে পারে যে আমার জানা ছিল না।

মা (কামুক চোখের ইশারায়) – পেটের জোয়ান ছেলেকে দেহ ঢেলে খাইয়ে যে এত সুখ, সে তো মা হিসেবে আমারও জানা ছিল নারে! জানলে সে কবেই তোকে দেহ খুলে খাওয়াতাম। বলেছি না, তোর কুস্তিগীরের মত মোষ শরীরের চাবকানোতে তোর থেকে তোর যৌবনা মা আরো বেশি মজা পায়!

একটু থেমে মা খুশি খুশি স্বরে বলে – তবে, দুজনার শরীরের সেসব জানা-অজানার খোঁজ মায়ে ছেলেতে পরেও নিতে পারবো। ম্যালা সময় আছে। এই বেলা গোসল সেরে জলদি তোর বোনের কথামতো লাল পাঞ্জাবি আর গিলে করা ধুতি পড়।

আমি – তুমিও কিন্তু বিয়ের বেনারসি পইড়ো গো সুন্দর করে৷ বোন কিন্তু তোমার বধু রূপেই নিজের বউ সাজার সাধ মেটাবে গো।

এই বলে আমি চান করে, লুঙ্গিটাকে ধুয়ে গত পুজোর সময় নলহাটি বড় বাজারে কেনা দামী লাল পাঞ্জাবিটা পড়লাম। ছ ফুটের দেহে টকটকে লাল রঙের সিল্কের পাঞ্জাবিটা বেশ মানালো। জাঙ্গিয়া পড়ে আলনা থেকে মায়ের গতকালই গিলে করে রাখা সাদা সিল্কের ধুতিটা পড়লাম। পায়ে কালো পাম্প সু চাপিয়ে রান্নাঘরে গিয়ে নাস্তা খেতে খেতে বোনের খোঁজ নিতে ফোন দিলুম – হ্যাঁরে সেজুতি, তোরা কতদূর? সোনাপাড়ায় পৌছুবি কখন? সব ঠিকঠাক আছে তো?

বোন (বোঝা যাচ্ছে গাড়িতে শ্বশুর শ্বাশুড়ির সামনে বসা, গলায় আদব কায়দা নিয়ে বলে) – নমস্কার বড় দাদাবাবু। জ্বী আমরা দেবগৌড়ি হাঁট পেড়ুলাম। আর ঘন্টা দুয়েক লাগবে। আশা করছি বেলা দুটো নাগাদ সোনাপাড়া বাজার পৌছুবো।

আমি – বেশ সাবধানে আয়। তোর মা, থুক্কু তোর বৌদিকে নিয়ে আমি তার আগেই বাজারে থাকবো।

বোন – হুম, বৌদিকে সুন্দর করে সাজিয়ে এনো গো, দাদা। আমার শাশুড়ি সেই পরশু থেকে বৌদিমনির সাথে মেশার জন্য হন্যে হয়ে আছে।

আমি – সেভাবেই আনবো ক্ষণ। আর কিছু?

বোন – আর বৌদিকে গয়নাও পড়তে বলো। বৌদির জন্য আমার পছন্দ করে কেনা গয়না আছে বৌদিমনির কাছে৷ বললেই বুঝবে, ওগুলো পড়তে বলো। রাখছি এখন।

আমি এরপর বোনজামাইকে সোনাপাড়ার বড় রেস্টুরেন্টের নাম ঠিকানা বুঝিয়ে, রেস্টুরেন্টের উঠোনে গাড়ি পার্ক করার কথা বলে ফোন রাখলাম। এরপর রান্নাঘর থেকেই উঠোনে থাকা মাকে বোনের গয়না পড়ার আব্দারটা শুনালাম। মা দেখি ‘পাগলি বেটি আমার’ বলে মুচকি হেসে রেডি হতে ঘরে ঢুকে দরজা খিল দিলো।

মায়ের রেডি হবার ফাঁকে আমি নাস্তা সেরে উঠোনে প্যাকেট করে রাখা শ্বশুরবাড়ির সব উপহার সাজিয়ে নিলাম অটোতে। প্যাকেটের গায়ে যার যার নাম বসালাম। মা ঘরে তৈরি বেশ কয়েক বোতল শুকনো নাড়ু, সন্দেশ, মিস্টি, বিস্কিট ইত্যাদি বোনের শ্বশুরবাড়ির জন্য আলাদা করে রেখেছিল, সেগুলো নিলাম। এছাড়া, মা ঘরের উঠোনের একগাদা শাক-সবজি, ফলমূল, ক্ষেতের তরিতরকারি বস্তা করে রেখেছে কালই। সেগুলোও সব অটোতে বোঝাই করলাম। গরুর খাটি দুধ ৮/১০ লিটার, ঘি ৩ লিটার, মাখন ২ কেজি এসবও করেছে আমার লক্ষ্মী আদর্শ গৃহিনী মা। সেগুলোও নিলাম। এমনকি, আমার ক্ষেতের ধানের চাল বস্তা করেছে মা ৩০ কেজি। সেটাও নিলাম। কখন যে সময় পেলো গতকাল মা এত কিছু করার! অটো পুরো বোঝাই জিনিসপত্র দিয়ে। সামনে আমার বসার জায়গা ছাড়া আর কোন জায়গা খালি নেই, এমনকি বসার আসনের দুপাশেও মাল সামাল।

এরকম গেরস্ত, সেরা সংসারি, অনুকরণীয় গিন্নী ঘরে থাকা সব পুরুষেরই একান্ত কল্পনা৷ সারারাত খাট কাঁপিয়ে সুখ দিবে স্বামীকে, দেহের মধু খাইয়ে তৃপ্ত করবে। আবার, সারাদিন গতর খেটে, পরিশ্রম করে সংসার আগলে রাখবে। জমির কাজেও স্বামীকে সাহায্য করবে। বাজারে গিয়ে স্বামীর হাত ধরে ঘুরে ঘুরে সংসারের বাজার-সদাই সব নিজে হাতে করবে। এমন বউ ঘরে থাকা শত জনমের ভাগ্যি! আমার চৌদ্দপুরুষকে ধন্যবাদ দিলাম, তাদের সম্মিলিত পূন্যের জন্যেই আমার কামিনী মায়ের মত মা লক্ষ্মীকে ঘরের গিন্নী হিসেবে পেয়েছি জীবনে!

কাজ সেরে মায়ের রেডি হবার অপেক্ষায় উঠোনের চেয়ারে বসলুম। কিছুক্ষণ পরে দরজা খুলে মা উঠোনের আলোয় বেড়িয়ে আসলো।

মাথার উপর সূয্যি রোদ দিলেও মায়ের শরীরের রূপের উত্তাপে, যৌবনের আঁচে, দেহে সৌষ্ঠবের সৌন্দর্যে আমার চোখ ঝলসে গেলো, গা পুড়ে গেলো! মাকে দেখে আমার জোয়ান দেহে ঘাম ছুটলো যেন!

(মায়ের শাড়িপড়া সৌন্দর্যের বর্ণনা দিচ্ছি। পাঠকদের অনুরোধ করছি চোখ বুঁজে কল্পনার ক্যানভাসে মাকে এঁকে নিন। এর আগে গত ৬ষ্ঠ পর্বে মায়ের সাথে গঞ্জে প্রথম ভ্রমনের প্রাক্কালে মায়ের সালোয়ার কামিজ পড়া রূপের বর্ণনা দিয়েছি, এবার নিন শাড়িপড়া দেহের বিবরণ)

টকটকে, গাঢ় লাল বেনারসী শাড়ি পড়ে বেরোল মা, শাড়ির পাড় সোনালী জড়ির কাজ করা। দুপুরের রোদ সে শাড়িতে, সোনালী পাড়ে পড়ে ঝকমকিয়ে উঠলো, মাকে যেন আগুনের মত মাঝে হেঁটে বেরোনো দ্রৌপদী মনে হল!

শাড়িটা পড়েছে কলকাতার আধুনিকা গিন্নি স্টাইলে ভাঁজ ভাঁজ কুঁচি করে, গ্রাম্য আটপৌরে গুঁজেদেয়া শাড়ির মত না। শাড়ির তলে ছোট্ট, টাইট ম্যাগি বা ঘটি হাতার ম্যাচিং লাল ব্লাউজ। ফলে মায়ের কালো মাংসাল হাত দুটো প্রায় পুরোটা বেড়িয়ে আছে। ব্লাউজটার গলা অতিরিক্ত রকম গভীর। লাল ব্লাউজের তলে বুকে লাল টাইট ব্রা পড়াতে ডবকা বিশাল স্তনদুটো একসাথে চেপে পাহাড়ের চুড়োর আকার নিয়েছে। গভীর গলার ব্লাউজের ফাক দিয়ে ব্রা ছাপিয়ে বেরোনো ম্যানার তরমুজের মত অংশ দেখা যাচ্ছে। ব্লাউজটা পেটের শুরুকে, বুকের সামান্য নিচে নেমেই শেষ৷ ফলে মায়ের চর্বি হীন পরিশ্রমী দেহের পেটানো, সুগঠিত পেটের পুরোটাই বেড়িয়ে আছে।

গভীর নাভি দেখা আছে। কালো কুচকুচে তেল চকচকে গভীর নাভির আরো এক বিঘত নিচে টাইট পায়ে চেপ্টে আসা লাল ছায়া পড়া। সকালে মা শায়াটা টাইট করেছে সেলাই মেশিনে, যেন শায়ার আড়ালে মায়ের সুগঠিত খানদানি রান, পা, উরু, থাইয়ের কারুকার্য বোঝা যায়। গোটা লাল বেনারসি শাড়িটাও শরীরে টাইট হয়ে সেঁটে বসায় শরীরের সবগুলো ভাঁজ-খাজ-বাঁকগুলো আরো পরিস্ফুট এই শাড়ির আবরনে।

কপালে দেয়া বড় লাল টিপ, কানে বড় লম্বা স্বর্নের মাঝে সোনালী কানের দুলের মাঝে লাল পাথর বসানো। গলায় একইরকম লাল পাথর খচিত স্বর্নের বড়-ভারী মালা। নাকে একটা নাকফুল, সেটাও লাল বড় পাথরের। কোমরে বিশাল স্বর্নের কোমরবিছা, যেটা রুনরুন করে বাজছে।

তার ওপর, মাযের দুহাত ভরা স্বর্নের সোনালী বড় বড় বালা, চুড়ি। পায়ে স্বর্নের ভারী মল। ঠোঁটে লাল টুকটুকে লিপস্টিক। চোখে গাড় করে দেয়া কালো কাজল। লাল শাড়িতে মায়ের পুরো দেহ কমসে কম ১৫ ভরি গয়নায় ঢাকা!

এসব গয়না তো নাকি সবই মায়ের (পরে জেনেছিলাম)! তবে, মা কখনোই এতো সাজে নাকো। সব পুরনো বিয়ের গয়না আমার বোন পছন্দমত নতুন সাজে গড়ে রেখেছিলো মায়ের এই দুনটার জন্যেই। মায়ের বধুবেশে সাজার গয়নার বাক্সটা থেকে মা নিয়েছে গয়নাগুলো। যেন, মায়ের দ্বিতীয় বিয়ের জন্য বুদ্ধি করে গয়না রেখে গেছে বোনটা আমার। সবই বুঝলাম আমি! মাকে আবার বিয়ে দেয়া, বেনারসিতে বধু সাজানো – এসব শখ তাহলে বোনের বেশ পুরনো বটে!

সব মিলিয়ে, মিষ্টি কালো দেহের শক্তিশালী পরিশ্রমী মহিলার গঠনে ঢাকা দীর্ঘাঙ্গী মায়ের দেহে জড়ানো বিয়ের লাল বেনারসিতে মা যেন মুম্বাইয়ের কোন জাঁদরেল নায়িকা। লাল পেন্টি ঢাকা পাছায় সেঁটে আছে টাইট লাল শাড়ি-শায়া। ব্লাউজটার হাতা এতটাই ছোট্ট যে – মায়ের চওড়া বগলটা শুধু কোনমতে ঢেকে বাদবাকি পুরো হাতের রসালো পুস্টু মাংসালো বাঁধুনি বেরোনো। খোঁপা করে গাঢ় দীঘল-কালো চুলে লাল ফিতে বাঁধা। মায়ের গায়ের কালো রাঙা বর্ণ সূর্যের হলদে আভায় মিলেমিশে যেন গনগনে চুল্লীর মত আগ্রাসী, কামনাময়ী, সর্বগ্রাসী হলুদাভ কোন রাজকন্যা।

মার এমন বধু বেশে রূপ দেখলে দিল্লীর সম্রাট শাহজাহান মাকে প্রেমের বিবি মমতাজ বেগম বানাতো! মায়ের জন্য একটা কেন, দশটা তাজমহল গড়তো! দিল্লি থেকে তেলেপাড়া সোনা বাঁধানো রাস্তা করে তাতে সোনার পাল্কি চড়িয়ে মাকে সোনার কেল্লায় ওঠাতো!

তবে, মায়ের সে বাদশাহ এখন সম্রাট শাহজাহান না, বরং স্বয়ং তার পেটের জোয়ান ছেলে সাধন। ৫০ বছরের যৌবনা মা, শ্রীময়ী কামিনী ঘোষ’এর সোহাগ পুরুষ তার জোয়ান ৩৪ বছরের ছেলে শ্রী সাধন ঘোষ! এমন ডবকা মেয়েছেলেকে বধু সাজিয়ে পাশে টানা তাগড়া, তালাকপ্রাপ্ত ছেলের পুনরায় বিয়ে করার মতই। সে যে আমার মা-ই শুধু না, যেন আমার শত সাধনার সহস্র পুনঃজন্মের সাধনার ফল, আমার সম্পদ, আমার রাজত্ব, আমার নদীচরের ৫৪ বিঘা জমির সাম্রাজ্যের রানী!

মায়ের এমন বৌ রুপে কতক্ষন যে মাকে গিলেছি জানি না। মায়ের কথায় চমক ভাঙলো – এই সাধন সোনা, বলি সিঁদুর দিতে হবে যে। গলায় বৌদি’র মত মঙ্গলসূত্র পড়াও যে বাকি। তোকে গতকাল বলেছি না, ওগুলো আমার নিজে পড়া ঠিক না। ঘরের অমঙ্গল হয়।

আমি – হুম মনে আছে গো মা (গত পর্বে বলা)। এই দাওগো তোমাকে সিঁদুর, মঙ্গলসুত্র পড়িয়ে দিচ্ছি।

মায়ের পিঠ নিজের দিকে ঘোরালাম। নজর পড়লো মায়ের কাঁধের একপাশে নামা কলকাতা স্টাইলের সোনালী পাড় আঁচলে। পিঠের সামন্য নিচে গিয়ে আঁচল শেষ। পাতলা আঁচল মায়ের চওড়া কালো পিঠ ঢাকতে ব্যর্থ। মায়ের ব্লাউজটা পিঠের দিকেও বড্ড বেশি গভীর। একেবারে নিচে দুটো মাত্র বোতামে কোনমতে ভারী পাহারসমান বুকদুটো বেঁধে আছে।

খোপা উঠিয়ে গলার সামনে দিয়ে মঙ্গলসুত্র এনে মাযের গলায় পড়িয়ে পেছনে কাঁধের কাছে বেঁধে দিলাম। মঙ্গলসূত্র পড়ানো শেষে মাকে আবার ঘুরিয়ে সামনাসামনি এনে মায়ের হাতে ধরা সিঁদুর থেকে এক খামচি সিঁদুর দু আঙুলে নিয়ে মায়ের চুলে সিঁথির মাঝ বরাবর গাঢ় করে একটানে লম্বা সিঁদুর লাগালুম। কপাল থেকে শুরু করে চুলের সিঁথি ধরে মাথার মাঝ বরাবর সিঁদুর লাগিয়ে মায়ের চোখে চোখ দিলাম।

মায়ের সে চোখে সন্তানের জন্য ভালোবাসা, মমতা, আর স্নেহ। মায়ের চোখ আবেগের জলে ভিজে উঠছে যেন। আমার চোখেও বিধবা মায়ের জন্য তীব্র আবেগমাখা ভালোবাসার জল।

মা (নিচু স্বরে)- সাধন বাছা, নিজের মাকে সিঁদুর দিলি, ১২ বছর পর মঙ্গলসূত্র পড়িয়ে মায়ের বৈধব্য ঘুচালি! অাজ তুই শুধু ঘরের ছেলেই নয়, তোর মায়ের পুরুষও হইলি রে। মাকে সবসময় এভাবেই সুখে রাখিস রে সোনা আমার। তোর এই জনমদুখী মাকে ছেড়ে তোর বোনের মত দূরে কোথাও কখনো চলে যাবি নাতো?

আমি – কখখনো না। এমন মা ফেলে কখনো, কোনদিন, কোথাও যাবে নাকো আমি। তোমার ছেলে তোমার মেয়ের মত স্বার্থপর নয়গো মা। তোমার সংসারি ছেলে মাকে নিয়ে সংসার সাজাতে জানে।

মা – তোর বোনের বিয়ে হলো, এবার তোর তালাক পাওয়া জীবনে একটা বউ আনাই আমার একমাত্র কাজ।

আমিও মায়ের কথা নকল করে বললুম – বোনের বিয়ের পর আমার বিধবা মায়ের বিয়ের উপযুক্ত স্বামী খোঁজাই আমারো একমাত্র কাজ।

মা (ছেলের দুস্টুমিতে হেসে দিয়ে)- তাহলে মায়ের জন্য তোর মত লম্বা, ষাঁড় দেহের, মধ্যবয়সী জোয়ান পাত্র খুঁজিস। ওসব বুড়ো,ধাড়ি, শুটকো পুরুষে আমার রুচি নেই।

আমি (মায়ের দুস্টুমির সূত্র ধরে)- বেশ, তুমিও তাহলে ছেলের জন্য তোমার মত মদালসা দেহের, প্রমত্তা যৌবনের ৪৫+ বছরের ধামড়ি বউ খুঁজো। আগের মত অসুস্থ, রুগ্ন, কচিখুকী আমার যন্ত্রে পোষাবে না, তুমি তো জানোই, মা।

মা – আমি তো তোর মা, মা-দের সব জানতে হয় রে বাছা। তবে সেসব পড়ে, এখন চল এগোই। দুটো বাজতে বেশি বাকি নেই। তোর বোন শ্বশুর শাশুড়ি জামাই নিয়ে চলে এলো বলে!

আমি – মা এখনো কিন্তু তুমি একটা জিনিস পগো নি, আমার কেনা ৪-ইঞ্চি হিল জুতো কোথায়?

মা জিহ্বা কেটে ঘর কেটে দৌড়ে গিয়ে ৪ ইন্ঞ্চি হিলের লাল জুতোজোড়া আনলো। উঠোনের মোড়ায় বসে পায়ের চটি স্যান্ডেল ছেড়ে হাঁটু অব্দি ফিতে বাঁধা বড়, ভারী লালরঙা হিল জুতো পড়ে আমার পাশে দাঁড়ালো।

আমার ৫ ফুট ৭ ইঞ্চির লম্বা চওড়া মায়ের দীর্ঘাঙ্গি দেহ এমনিতেই বিরল। তাতে ৪ ইঞ্চি হিলের জুতোয় মায়ের উচ্চতা হলো প্রায় ৫ ফুট ১১ ইঞ্চি। আমার ৬ ফুট দেহের একেবারেই সমান সমান হলো মা! এত লম্বা স্ত্রী লোকতো বটেই, কোন মানুষেরই পাশে দাঁড়ানোর অভিজ্ঞতা এই প্রথম।

মা – বাপরে, আমি দেখি হিল জুতোয় তোর সমান হলুম রে সাধন!

আমি – তাইতো দেখছি মা, তোমার খোঁপা জড়ানো ফুলানো মাথা ধরলে উচ্চতায় আমার মাপে মাপ গো মা তুমি।

মা – ইশশ কতদিনের শখ পূরণ হলো আজ! তোর বোনকে শুধু বহু আগে একবার বলেছিলুম – লম্বা হিল পড়ে কোন লম্বা পুরুষের পাশে দাঁড়ানোর শখ ছিল মোর কতকালের!

একটু ভেবে বলে মা – তোর বাবা ছিলো পিচ্চি। এম্নিতেই আমার চেয়ে ইঞ্চি চারেক খাটো। তোর বোন জামাইয়ের মত ৫ ফুট ৩ ইঞ্চি লম্বা পুঁচকে শরীর। ওর পাশে কখনো হিল জুতো পড়বো কী, বলি ফ্ল্যাট স্যান্ডেল পড়েও আরাম নেই।

আমি – হুম, সে তো বুঝি। যাক তোমার ছেলে তাহলে তোমার হিল জুতোর শখও পূরণ করলো!

মা (খিলখিল করে হেসে)- তুই আমার আরো কতশত শখ মেটাবি সামনে কে জানে! চল এইবেলা রওনা দেই। গল্প পরে ঘরে এসে মা ব্যাটায় বিছানায় শুয়ে রাতে করবোনে।

আরেকটা হিসাব মিললো। আসলে মায়ের হিল জুতো পড়া, শাড়ি পড়ে বৌ সাজার শখ পূরণ করতেই আমার বুদ্ধিমান বোন মায়ের এই সাজ দেখার আব্দার ধরেছে। নিজের ইচ্ছে আসলে ছলনা, মাকে বধু বেশে হিল পড়িয়ে ছেলের পাশে দাঁড়া করানোই বোনের কৌশল, বুঝেছি।

আগেই বলেছি, মালপত্রে বোঝাই অটোতে শুধু ড্রাইভারের একটা সিট খালি। আমি সেটাতে বসে অটো স্টার্ট দিয়ে মাকে কোলে বসালাম। মায়ের ভারী দেহ কোলে বসিয়ে ঘাটে নেয়া ছাড়া আর কোন উপায়ও নেই। সালোযার, ম্যাক্সির বদলে টাইট শাড়ি, ছায়া পড়ায় মা তার দুপা দুপাশে কেলিয়ে অটোতে আমার কোলে বসতে পারলোনা। বরং ননববধুর মত দুই পা একপাশে ঝুলিয়ে ঢাউস, মস্ত পাছাটা আমার কোলে চেপে দুহাতে আমার গলা পেঁচিয়ে ধরে বসলো।

আমিও ওইভাবে কোলে নিয়ে অটো চালিয়ে ৫ মাইল পথ পেরিয়ে সোনাপাড়া যাবার ঘাটে পৌছুলাম। যাবার পথে সারাটা পথ মা তার দুহাত উচিয়ে ঘামে ভেজা ব্লাউজের আড়ালের লোমশ বগল আমার মুখে চেপে রেখেছিল। পথটা মায়ের ভেজা বগলের ঘেমো সুবাস আর বগল চুষতে চুষতে ঘাটে এলাম।

ঘাটে এসে একটা বড় নৌকায় সব মাল উঠিয়ে মাকে নিয়ে সোনাপাড়া এলাম। শনিবার ছুটির দিন হওয়ায় গঞ্জে তীব্র ভীড়। মাকে পুরনো কায়দায় নিজের মস্ত দেহের আড়ালে লুকিয়ে একটা অটোতে সব মাল নিয়ে রেস্টুরেন্টে গেলাম। সেখানে মাকে রেস্টুরেন্টের ভেতর মাকে বসিয়ে নিজে বড়দাদা হিসেবে বোনের বেয়াই বেয়াইনকে বরন করতে গেটে দাঁড়ালাম। একটু পর ঠিক দুটোয় বোন তার শ্বশুর শাশুড়ি জামাই সমেত গেটে তাদের নিজস্ব প্রাইভেট কার থেকে নামলো। বোন পড়েছে লালরঙা সালোয়ার কামিজ (আগেই বলা বোন শাড়ি পড়তে পারে না), জামাই প্রকাশ লাল-সোনালী মেশানো পাঞ্জাবি ধুতি, শ্বশুর পড়েছে দামী নীল পাঞ্জাবি, আর শাশুড়ি শান্তি নিকেতনী কায়দায় গোলাপী দামী জামদানি শাড়ি।

সবাইকে বরন করে রেস্টুরেন্টে নিলাম। মাকে বৌদি বৌদি করে বোন বেশ জড়িয়ে ধরলো। মা বোনের কতদিন পর দেখা! জামাই, শ্বশুর শাশুড়ির সাথে গল্পগুজবের ফাঁকে অামার গতকাল অর্ডার করা বাদশাহী ভোজ এসে পড়লো। কতরকমের মাছ মাংসের স্বাদে, সেরা রান্নায় আপ্যায়ন করলুম কুটুমদের। ভরপেট খেয়ে আরো আলাপ ঘনিষ্ঠতা চললো দুটো পরিবারের।

মা দেখি ইতোমধ্যে বৌদি হিসেবে নিজেকে বেশ মানিয়ে নিয়েছে বোনের শ্বশুরবাড়ির সামনে। এমনকি নিজের পেটের মেয়ের জামাইকেও জামাই হিসেবে নয়, বরং ননদের স্বামী বা নন্দাই হিসেবে মেনে সেভাবেই কথা বলছে। স্বাভাবিক হাসিখুশি মা আমার। গঞ্জে মিসেস ঘোষ সেজে ৩ মাস বেড়ানোর অভিজ্ঞতা কাজে আসলো মায়ের!

গল্প বিশ্রাম শেষে ৫টা বেজে গেলো। প্ল্যান মতো সবাই মিলে গতকাল টিকেট কেটে রাখা কলকাতার সামাজিক বাংলা সিনেমা দেখতে হলে গেলুম। দোতলার লাউঞ্জের দামী সিটের একপাশে আমি, আমার পাশে মা, তার পাশে বোন, বোনের পরে শাশুড়ি, উনার পরে শশুর, শেষে জামাই প্রকাশ। সিনেমাটা বেশ ভালো ছিলো। প্রচলিত অশ্লীলতা বিহীন পারিবারিক সিনেমা। গল্পের কাহিনী মধ্যবয়সী স্বামীহারা মহিলার তারই মতো বয়সের এক বৌ-মারা যাওয়া পুরুষের সাংসারিক মিলনের গল্প। মা-বোন-শাশুড়ি বেশ গল্পগুজবে খিলখিলিয়ে হেসে তিন বান্ধবীর মত আনন্দে উপভোগ করলো সিনেমাটা। সিনেমার কাহিনি নিয়ে শাশুড়ি বোন একবার মাকে টিপ্পনী কাটলো শুনলাম – “কামিনী, এযেন তোমার আর সাধনের মতই মধ্যবয়সী কাপলের গল্প। দেখো আর শেখো।”

সিনেমা শেষে বেড়িয়ে আবার রেস্টুরেন্টে গিয়ে বসলাম আবারো। তখন সন্ধ্যা নেমেছে। আমরা বোনের শ্বশুরবাড়ির সবার জন্য কেনা দামী জামাকাপড়, ঘড়ি, জুতো সব তাঁদের দিলাম। তারাও আমাদের জন্যে আনা উপহারগুলো দিলো। এর মাঝে দেখি বোন মার হাতে একটা প্যাকেটে একটা জামা গিফট দিলো। মাকে একফাঁকে মৃদু স্বরে বললো, “এটা তোমার পোশাক। সবার সামনে খুলোনা। রাতে পড়ার পোশাক। পরে বলছি তোমায়।” আমাকেও একইভাবে একটা প্যাকেটে ছোট রাতে পড়ার পোশাক দিয়ে বললো, “আপাতত রাখ ‘পরে গোপনে বলছি।”

উপহার বিনিময় শেষে রাত আটটা। গঞ্জে বেশ রাত। রাতের খাবার দিতে বললাম বেয়ারাদের। খাঁটি বাঙালি খাবারের মেনুতে চেখে শ্বশুর শাশুড়ি পঞ্চমুখ। আমার আর বৌদিরুপী মায়ের রুচির তারিফ করলো। সবাইকে নিজ হাতে খাবার বেড়ে দিলো মাকে। মায়ের এমন আদর্শ বধুসুলভ ব্যবহারে শ্বশুর শাশুড়ি মুগ্ধ। মায়ের মত বৌ পাওয়া যে আমার ভাগ্য বারবার স্মরন করিয়ে দিলো আমায়।

খেতে খেতে গল্পের একফাকে শাশুড়ি বৌদিরুপী মাকে বলে – কামিনী, এতদিন তো সেজুতি-ই তোমাদের স্বামী স্ত্রীর সংসারে বাচ্চা হয়ে ছিলো। তা ও যখন এখন আমাদের ঘরে, তোমরা দুজনতো বেশ একা দেখছি। তাই বলি কী, তোমরা এবার নিজেদের একটা বাচ্চা নাও। একটা সুখী সম্পুর্ন সংসারের মত তোমার কোল আলো করে সন্তান নাও। বাচ্চা থাকলে ঘরে আরো সুখ আসে। সংসারের আয়-বিত্ত-মর্যাদা বাড়ে বৈকি।

শাশুড়ির একথায় মা যেন একেবারে লজ্জারাঙা, বহুদিন পর মাকে আবার চিরায়ত লাজুক রুপে দেখলাম। বোনও এতে মজা পেয়ে শ্বাশুড়িকে সায় দিয়ে বলে – ঠিকই তো বলেছে আমার মা (মা বলতে বোনের শ্বাশুড়ি মা এখন থেকে, বাবা বলতে শ্বশুর)। কামিনী বৌদি, আমার লক্ষ্মী বৌদি, বলি, বহুদিন তো হলো বিয়ের, এবার একটা বাচ্চা নাও। বাচ্চা নিলে আমার অভাব, অনুপস্থিতি একটুও কষ্ট দেবে না তোমাদের।

মা (গলায় শত জনমের লাজ)- কিন্তু বেয়াইন, ননদঝি, আমার আর সাধনের এই বয়সে এসে বাচ্চা নেয়া কেমন দেখায় না সমাজে? তাছাড়া এখন এই বয়সে আমার ঔরসে বাচ্চা হবার সম্ভাবনাই বা কতটুকু?

শাশুড়ী বিদ্বান, কলেজের শিক্ষিকা মানুষ। মৃদু হেসে ছাত্রী পড়ানোর ঢঙে বলে – দেখো কামিনী, গতবার প্রথম পরিচয়েই বলেছি, তোমাকে ভালো লেগেছে যে তুমি সমাজের ধার ধরো না তেমন, সিঁদুর-মঙ্গলসুত্র ছাড়া আমাদের সামনে এসেছিলে (৮ম পর্ব দ্রষ্টব্য)। তেলেপাড়ার জীবনটা একান্তই তোমাদের স্বামী-স্ত্রীর জীবন। সমাজ কী বললো তাতে কী এসে যায়! নদীচরে তোমরা বাচ্চা নিয়ে তোমাদের সংসার করবে। মানুষ কী ভাবলো সেটা নিয়ে পরে থাকা কখনোই প্রগতিশীলতা নয়।

বোন-ও প্রফেসর শাশুড়ির সাথে গলা মেলায় – তাছাড়া কামিনীদি, তোমার বয়স ৪০ বছরই হোক বা বেশিও হোক, মেন্স পিরিয়ড যখন চলছে তুমি গর্ভধারনে তৈরি। এখনকার আধুনিক জগতে একরকম পিল আছে। সঙ্গমের আগে যেটা খেলে তোমার মত মাঝবয়সী নারীর গর্ভধারনের সম্ভাবনা বাড়ে। আমি এনেছি সে পিল। তোমাকে যাবার সময় দিয়ে যাবো। সপ্তাহে ৩ দিন করে মাসে ১২ দিন খাবে, মাসিকের সময় বাদে। ২/৩ মাসেই গর্ভে বাচ্চা আসবেই আসবে। এছাড়া, এই পিল খেলে নারীর স্বামী সোহাগের সময়, সক্ষমতা দু’টোই বহুগুণ বেড়ে যায়।

বুঝলাম বোন শাশুড়ি মিলে মাকে বাচ্চা নিতে তৈরি করার পাকা কৌশল সাজিয়েই এসেছে। মা-ও চরম লজ্জা পাচ্ছে। ছেলের বৌ হওয়া, সমাজে বৌদি হিসেবে স্বীকৃতি নেয়া তাও মানা যায়। তাই বলে ছেলের বাচ্চা নিতে হবে পেটে! তাও এই ৫০ বছরের পরিণত সোমত্ত দেহে! এটা কোন কথা! মেয়েলি আলাপ বলে আমিও মাকে বাঁচানোর কোন পথ পেলুম না।

শাশুড়ি মায়ের পাশেই বসা ছিলো। মাকে চুপ করে থাকতে দেখে মায়ের মাথায় হাত বুলিয়ে বলে – কামিনী, তুমি লক্ষ্মী, কৃষ্ণকলি বউ। দ্বিধা রোখো না।মনে সাহস নাও। বাচ্চা নিয়ে ফেলো। পরামর্শ যা লাগে আমরা তো দেবোই। আজ থেকে তোমার ননদের মত আমিও তোমার বান্ধবী।

একটু থেমে শাশুড়ী বলে – তাছাড়া পড়ালেখা শেষে আমি আর উনিও (বোনের শ্বশুর) বেশ দেরিতে বিয়ে করি। আমরা সমবয়সী। পড়ালেখা শেষ করে, চাকরীতে ক্যারিয়ার গড়ে প্রায় ৪০ বছরে বয়সে গিয়ে আমি বাচ্চা নেই। এই তোমার এখনকার মত বয়সেই (উনি তো আর জানে না, দেখে বোঝা না গেলেও – মায়ের বয়স ৪০ বছর না বরং ৫০ বছর)। কোন সমস্যাই হয়নি আমার।

শ্বশুর-ও এবার মুখ খুললো। আমার কাঁধে হাত রেখে বললো – আমার সহধর্মিণী ঠিকই বলছে সাধন। প্রকাশ আমাদের পরিণত ৪০ বছরে বাবা মা হওয়া পরিবারের সন্তান। বুঝতেই পারছো, আমরা এখন ৬৭ বছরের বুড়ো-বুড়ি। বলি কী, সাধন তুমি রাজি হও। ছেলেরা রাজি হলে বৌ-ও রাজি হবে। বাচ্চা নেবার উপযুক্ত সময় এটা। তোমার দেহ এমনিতেই এই ৩৪ বছরের শরীরে টগবগ করছে। তোমার কোন বীর্য বাড়ানোর পিল খাওয়া লাগবে না। তারপরেও, ছেলেদের বীর্য ঘন করার ওষুধ আছে, যেটা আমি এনেছি। সেজুতির কাছে রাখা আছে। সেজুতি যাবজর বেলায় তোমাকে একপাতা দেবে। সপ্তাহে ১ দিন ১টা খেলেই হবে। সঙ্গমে দৃঢ়তাও বাড়বে এতে।

আমার ও মায়ের দু’জনেরই বুঝতে বাকি নেই – এসব হচ্ছে সেজুতি বোনের দীর্ঘদিনের আঁটা কৌশল। শ্বশুর শাশুড়ি আমাদের বয়োজ্যেষ্ঠ। তাঁদের ওপরে কথা বলবো না। তাই প্ল্যান করে নিজে ঔষধ পথ্যি হাবিজাবি কিনে উনাদের দিয়ে বলিয়ে আমাদের রাজি করাচ্ছে! বোনের আরেকটা কৌশলের শিকার আমরা সহজ-সরল মা ব্যাটায়।

আমি – তা আপনারা যখন বলছেন, আমরা চেষ্টা করবো সেকথা দিচ্ছি। বাচ্চা হওয়া না হওয়া তো ভগবানের ইচ্ছে।

শ্বশুর – ভগবানের ইচ্ছে তো বটেই, তবে বাচ্চার জন্য চেষ্টাও তো করতে হবে বৈকি! বিনা চেষ্টায় কেষ্ট মিলে কী জগতে। বলছি কী, ওষুধ দুটো খেয়ে আজ রাত থেকেই তোমরা এমন স্বর্গীয় জোড়ার জামাই-বউ চেষ্টা শুরু করো।

শাশুড়ি – হ্যাঁ, সেটাই। কামিনী আমার হাত ছুয়ে কশা দাও তোমরা বাচ্চা নিতে রোজ চেষ্টা করবে।

এই বলে বোনের শাশুড়ি আমার লাজুক লজ্জাবতী মায়ের দুহাত নিজের দুহাতে চেপে ধরে। মা এমন নাছোড়বান্দা পরিকল্পনা-কৌশলের ফাঁদে আটকে রাজি হয় – বেশ, আপনারা গুরুজন যখন বলছেন। আমরা স্বামী স্ত্রী আজ রাত থেকেই বাচ্চা নেয়ার চেষ্টা করবো।

শাশুড়ি শ্বশুর বোন জামাই চারজনে এতে হাততালি দিয়ে উঠলো। খুব খুশি হলো এমন স্বীকারোক্তিতে। জামাই আমার কাঁধে হাত দিয়ে বলে – বড়দা, আমার বউ মানে আপনার ছোটবোনের জন্য আপনারা দাদা বৌদি নিজের গোটা জীবন দিয়ে ওকে মানুষ করেছেন। নিজেদের সুখ আহ্লাদ দেখেন নি। আপনাদের অভিভাবকসুলভ এসব মহান কাজে আমি জামাই হিসেবে চিরঋনী। তবে, এখন আপনাদের সময় এসেছে নিজেদের নিয়ে ব্যস্ত হবার। একে অন্যের ভালোবাসায় নতুন করে বিলীন হবার সময়। বাচ্চা নেয়া সেই আনন্দের পূর্ণ মাত্রা দেবে, বড়দা।

জামাই প্রকাশের কথায় আমি কথা দিলাম আজ রাত থেকেই আমার বউ ওরফে আমার মায়ের সাথে শয্যায় বাচ্চা নেবার চেষ্টা করবো আমি। সবাই তখন আমাদের জন্য অাশীর্বাদ করে।

রাত বাজে তখন প্রায় ৯টা গঞ্জের নিশুতি রাত। বোনদেরও এবার হুগলীর আরামবাগের উদ্দেশ্যে রওনা করতে হবে। কাল রবিবার ছুটির পর সোমবার ৪ জনেরই কলেজে ক্লাস নিতে হবে। কাল সন্ধ্যায় আরামবাগ পৌঁছাতে এখুনি সোনাপাড়া ছাড়তে হবে।

জামাই গাড়িতে আমাদের দেয়া ম্যালা উপহার তুলতে লাগলো। শ্বশুর শাশুড়ি রাতের ভ্রমন ও সোনাপাড়া বাজার হেঁটে বেড়াতে নিচে নামলো। আসলে তিনজনে মিলে বোনের সাথে আমাদের বিদায় বেলায় একান্তে আলাপের সুযোগ করে দিলো কৌশলে।

ওরা তিনজন রেস্টুরেন্ট ছেড়ে নিচে নামতেই মা খালি রেস্টুরেন্টে বোনকে বিব্রত গলায় শুধোলো – সেজুতি, বেশি বেশি হলো না এটা? এসব যে তোর বুদ্ধি আমরা বুঝি এখন। মাকে বৌদি বানালি, ঠিক আছে। এখন এই নানী-দাদী-জেঠি হবার বয়সে নিজ ছেলের বাচ্চা পেটে ধরবো! কী বলছিস রে তুই?

আমিও গলায় হতবিহ্বল ভাব এনে বললাম – মা ঠিক বলেছে। আমরা মা ছেলে আর আগের মত বোকা নই। তোর কৌশল ধরতে পারি এখন। ভাই মাকে দাদা বৌদি বানালি। মাকে, আমাকে জামাই-বধু সাজিয়ে আনলি আজ। সব মেনে নিয়েছি। কিন্তু তাই বলে এবার মায়ের গর্ভে আমার বীর্য ঢেলে মাকে পোয়াতি করতে হবে, এ অতিরিক্ত!!

বোন (বোনের গলায় চাপা অথচ ইস্পাত কঠিন দৃঢ়তা) – ঠিকই বলছি সব। শোনো তোমরা – আমার চূড়ান্ত ইচ্ছেটা আজ সরাসরি বলি। ঘুরিয়ে পেঁচিয়ে বলতে বলতে আমি ক্লান্ত – আমি চাই আজ থেকে তোমরা মা ছেলে হিসেবে শুধু নয়, বরং বিবাহিত স্বামী স্ত্রী হিসেবে একে অন্যের সাথে সংসার শুরু করো।  আমি আরো চাই – আজ রাত হোক তোমাদের স্বামী স্ত্রীর জীবনের “বাসর রাত”। আজ রাতে তোমরা পরিণত নরনারীর মত একে অন্যের সঙ্গমে বিলীন হও তেলেপাড়ার গ্রামীণ নদীচরে।

বোনের কথায় আমি ও মা ভীষণ চমকে উঠি – সেজুতি, তোর মাথা ঠিক আছে! কী দুস্টুমি করছিস আবারো তুই!

বোন – আমি মোটেও দুস্টুমি করছি না। আমি প্রচন্ড সিরিয়াস। জীবনে কখনোই আমি এতটা সিরিয়াস হইনি আজ যতখানি সিরিয়াস।

(সেটা ঠিকই বলেছে বোন। পরে বুঝেছি সে রাতটাই ছিলো আমাদের চিরচেনা দুষ্টু বোনের জীবনে প্রথম, একমাত্র ও শেষবারের মত সিরিয়াস হওয়া!)

বোন রেস্টুরেন্ট ছেড়ে উঠতে উঠতে বলে – সব কথা খুলে বলছি। তবে, সেজন্যে এই রেস্তোরাঁ হবে না। চলো নিরিবিলি কোথাও বসি তিনজনে।

এই কথায় রেস্টুরেন্টের বিল দিয়ে মা বোনকে নিয়ে হেঁটে পাশের নদী তীড়ে গেলাম। এতরাতে জায়গাটা নীরব নির্জন। ল্যাম্পপোস্টের মৃদু আলোয় নদীপারের খোলা বাতাসে তিনটে ফেলে রাখা চেয়ারে বসলাম।

চেয়ারে বসে আশেপাশে দেখে বোন সন্তুষ্ট হয়ে বিস্তারিত ভাবে তার গত নয় মাসের সব প্ল্যান খুলে বললো। তেলেপাড়া এসে মাকে নিঃসঙ্গ দাদার বৌ বানানোর পরিকল্পনা, মা’য়ের হাতে মোবাইল দিয়ে ভিডিও কলের ছুতোয় মা ছেলের শারীরিক অন্তরঙ্গতা তৈরি, মাকে পর্নোগ্রাফি শিখিয়ে মায়ের হারানো দেহখুদা ফিরিয়ে আনা, মাকে ভ্রমনের নামে ছেলের মা থেকে একজন নারী হয়ে অবশেষে ঘরের বউ হওয়া সব কথা, সব কৌশলের উদ্দেশ্য তুলে ধরলো বোন আমাদের মা বেটার সামনে।

সব কথা শেষে বললো – দেখো মা, দ্যাখ দাদা। তোদের এমন জোয়ান তাগড়া শরীরের খিদে মেটানোর জন্যই ভগবান তোদের জোড়া মিলিয়েছে। মা ছেলে হলেও তোমরা সোমত্ত নারী পুরুষ-ও বটে। মা হলেও তুমি নারী। আর, ছেলে হলেও তুমি পুরুষ। তোমাদের দৈহিক মিলন অবশ্যম্ভাবী ছিলো।

একটু থেমে বোন বলে চলে – তাছাড়া, মায়ের বিধবা গতরের কামখুদা মেটাতে মায়ের তোর মত পুরুষের সাথেই আবার বিয়ে করে তোকেই স্বামীর আসনে বসতে হবে। একইভাবে, তোর তালাকপ্রাপ্ত জীবনে পৌরুষের নিশিখুদা মেটাতে দ্বিতীয় বউ হিসেবে মাকেই স্ত্রী হিসেবে তৈরি হতে হবে। এই দুটো শর্তই পরিণতি পায় একটিমাত্র পথে – তোদের সঙ্গমের ফলে বিবাহিত জীবনে প্রবেশ করে।

বোনের মুখ থামছেই না, অকপটে সব কথা বলে চলেছে – সেজন্যে আমি আমার বিয়ের মাধ্যমে, নানান ছলছুতোয় তোদের ঘনিষ্ঠতা বাড়াই। আজ মাকে বৌ হিসেবে সাজানো, তোকে জামাই রুপে সাজানো – সবই তোদের বিবাহিত বৌভাতারের সম্পর্ককে সহজ করতেই।

এমনকি, আমার শ্বশুর শাশুড়িকে বাচ্চা নেবার ছলে তোদের প্ররোচিত করাই সে কৌশলের চূড়ান্ত রুপ। এই বয়সে মায়ের ঔরসে বাচ্চা আসাটা আসলেই কষ্টকর। তবে সেটা না আসলেও অন্তত তোদের দৈহিক মিলন তো হচ্ছে। সেটাই আমার তোদের মা-ছেলের এই “বাসর রাত” করানোর মূল লক্ষ্য।

মা আমি দুজনেই নিশ্চুপ। নদী পাড়ের ঠান্ডা বাতাসেও দুজনে বোনের কথায় রীতিমতো ঘামছি, কাঁপছি অনাগত দিনগুলোর কথা ভেবে।

মা আমি গত ক’দিনে অবশ্য বেশ বুঝতে পারছিলুম আমারা মা ছেলের সম্পর্ক ছাড়িয়ে স্বামী স্ত্রীর মতই একে অন্যকে কামনা করছি। শুধু মুখ ফুটে বিষয়টা স্বীকার করতে পারছিলাম না – এই যা। বোন আসলে আমাদের মনের কথাগুলোই দুজনের সামনে এনে সম্পর্কটা পরিস্কার করলো কেবল।

বোন দুজনের দীর্ঘ নীরবতায় বলে উঠে – আমি জানি তোমরা দুজনেই মুখে না বললেও মনে মনে একে অন্যকেই চাইছিলে। নাহয় আমার প্রস্তাবে তোমরা কিন্তু রেগে যাওনি বা বিস্মিত হওনি। লজ্জা পেয়েছো কেবল। তোমাদের এই লজ্জা ভাঙানোর জন্যই দুজনকে পাশাপাশি বসানো।

মা আমি এখন চেয়ারে সামনাসামনি বসা। কেও কারো দিকে তাকাতে পারছিনা। বোনের বলা প্রতিটা কথা সত্য ও যুক্তিসঙ্গত। তবুও মা হয়ে ছেলের সাথে যৌনাচারে কীভাবে মত্ত হবে মা!

মা (মৃদু কোমল সুরে)- সেজুতি, তোর কথা মেনে নিচ্ছি। আসলে সাধনকে জামাই হিসেবে আমি সংসারে মেনে নিয়ে গত কমাসে অভ্যস্ত হয়েছি। তবু বলি কী, মা ছেলে সঙ্গম ধর্মে নিষিদ্ধ, তাই তো জানি। মা ছেলের যৌনতা তো নিষিদ্ধ বিষয়, চরম পাপাচার। তাই নয় কী?

বোন (মমতামাখা কন্ঠে)- কে বলেছে মা ছেলে সঙ্গম নিষিদ্ধ? মা ছেলে ভালোবাসার মত পবিত্র সম্পর্কের আবেগ প্রকাশের জায়গা তাদের সঙ্গম। এটা মোটেই নিষিদ্ধ কিছু না। তুমি আমাদের সনাতন হিন্দু ধর্মেই দেখো, কত দেব-দেবী নিজ মা বা ছেলের সাথে যৌন সম্ভোগ করেছে। সঙ্গমের শিকড় যদি মায়ের স্নেহ-মমতা, ছেলের ভালোবাসা-আদরে মথিত থাকে তবে সে সঙ্গম বৈধ। সে সঙ্গম আইনসিদ্ধ। সে সঙ্গম পাপাচার তো নয়ই, বরং পবিত্রতার আবরনে শুদ্ধ।

আমি (ইতস্তত গলায়)- আচ্ছা মানছি ধর্মে মা ছেলে সঙ্গম বৈধ। কিন্তু সমাজ? সমাজ তো আমাদের এ সম্পর্ক মেনে নিবে না? কোন সমাজ মা ছেলের বিয়ে সমর্থন করে, বল্?

বোন – সমাজের কথায় তোদের কী এসে যায় রে?! তেলেপাড়ার বিরান, নির্জনে তুই সমাজ পাস কোথায়?! এই নির্বাসনের জীবনে তুই তো নলহাটি’র সাধন পরিচয় কবেই হারিয়েছিস। মায়ের কামিনী পরিচয় তো সেই কবেই চিরকালের জন্য ভুলে যাওয়া। সোনাপাড়া’র এই সমাজে তোরা মিস্টার ও মিসেস ঘোষ – ভুলে যাস কেন?! আমার শ্বশুরবাড়িতেও তোরা বিবাহিত দাদা-বৌদি। সমাজ তোদের জামাই বউয়ের স্বীকৃতি দিয়েছে সেই কত আগে। সেটা ভুলে যাস কেন?!

মা – কিন্তু ঘরে ফিরে তো জানি, আমরা মাছেলে। সাধন আমার পেটে ধরা ছেলে।

বোন – সেটা ঘরের ব্যাপার পর জানবে কীভাবে?! সমাজে তোমরা বৈধভাবে, সর্বজন স্বীকৃত বিবাহিত দম্পতি। ঘরের সম্পর্ক একজন পূর্ণ বয়স্ক পুরুষ ও নারীর একান্ত বিষয়। সেটা মা ছেলের গন্ডি ছাপিয়ে নারী পুরুষের চাহিদার নিরিখে মাপলেই ঝামেলা শেষ।

এরপর স্বভাব সুলভ বোন চোখ টিপে মাকে অশ্লীল ইঙ্গিত করে বলে – তা যখন সাধনদা তোমাকে আদরের ছলে গত কয়েক মাসে যখন তখন জড়িয়ে ধামসে, চেপে-ঝাপ্টে-ঠেসে দেয়, তখন তোমার এই মাতৃত্ব, বলি, কোন চুলোয় থাকে মা? বরং পেটের ছেলের হাতে নিষ্পেষিত হয়ে একটা অন্যরকম সুখ টের পাও দু’পায়ের মাঝে থাকা অাগ্নেয়গিরিতে? ওটাই সত্য, ওটাই প্রকৃত বাস্তবতা। সাধনদার ১২ ইঞ্চি মেশিন আছে, তোমার গভীর গিরিখাদ আছে – ব্যস, অংক মেলালেই ল্যাঠা চুকে যায়।

মাকে আরেকটু সহজ হতে সময় দিয়ে বোন আমাকে নিয়ে মায়ের থেকে দূরে টেনে নিয়ে এসে বলে – সাধনদা, তোর একটা বিচার আছে। তুই যে আমার হুগলি আসার আগে তেলেপাড়া’র প্রথম ছয় মাসে সোনাপাড়া বাজারে দেদারসে বেশ্যা চুদে, বাংলা মদ গিলে উচ্ছনে গিয়েছিলি সেটা আমি জানি। অবশ্য, তখনই তোর চালচলনে, রাতে তোর খালি গা থেকে আসা মাগীর ঘাম-লালার গন্ধে আমি টের পেয়েছিলুম – তুই বখে যাচ্ছিস!

(৪র্থ ও ৫ম পর্ব দ্রষ্টব্য। নারীহীনা জীবনে, হঠাৎ ধনী হয়ে হাতে কাঁচা টাকা পেয়ে ছয় মাস আসলেই আমি নষ্ট ছিলাম)

আমার অবাক হওয়া দেখে বোন হাসে – দাদা, বলেছি না, আমি সব বুঝি। আমাদের কলেজে এক দুশ্চরিত্র পিয়ন ছিল এই এখানেই সোনাপাড়া বাড়ি। কলেজ ছুটির দিতে তোর সাথে আগে পতিতালয়ে যেতো। তোর আর মায়ের প্রথম ভ্রমনের ছবি যেদিন আমার দাদা-বৌদি বলে কলেজের সকলকে দেখাই, সেটা দেখে ওই পিয়ন তোর কুকীর্তি জানায় আমাকে। অবশ্য ওই পিয়ন কলেজের টাকা চুরির মামলায় দীর্ঘদিনের জন্য এখন কলকাতা জেলে বন্দি। তোর গোপনীয়তা ফাঁসের ভয় নেই।

বোন যখন সব জানে, বোনের কাছে সব স্বীকার করলাম। তবে এটাও বললাম, গত তিন মাস আগে মাকে নারীসঙ্গীর রূপে জীবনে পেয়ে সেসব ছেড়ে আমি আবার সেই আগেরমত ভদ্র মানুষ, মায়ের সঙ্গ আমাকে অন্ধকার থেকে আলোতে, সুপথে এনেছে আবার। সে সব নষ্ট জীবন আমার ভুলে যাওয়া অতীত। মায়ের স্বামী এই আমার এখন সেসব মাগী, মদ, জুয়া, আড্ডাবাজিতে কোন আগ্রহ নেই। সেই চিরায়ত ভদ্র, শান্ত, সুশীল, সংসারি মানুষ আমি।

বোন হেসে অভয় দিয়ে বলে – তুই চিন্তা করিস না, দাদা। তোর এই গোপন কুকীর্তি আমি মাকে কখনোই, জীবনেও বলবো না। তুই যে আমার সবসময়ের ভালোমানুষ বড়ভাই, জগতের শ্রেষ্ঠ দায়িত্বশীল পুরুষ – ৩৪ বছরের ভালো মানুষীর জীবনে ওই ছয় মাস কিছুই না। তোর মত হলে পুরুষ কবেই পুরোপুরি ধ্বংস হয়ে যেতো। তুই তো জগতের আলো রে।

বোন হাসতেই থাকে – একদিক থেকে ভালোই হয়েছে। ওসব মাগী বেশ্যা চুদে তুই চোদাচুদিতে পাকা হয়েছিস। সেই তালাক হওয়া বউ থেকে তো চোদাচুদির “চ” টাও শিখিসনি। মাগী চুদে বরং যে জ্ঞান হয়েছে, সেটা দিয়ে এখন মায়ের মত হস্তিনী মহিলা চুদে ঠান্ডা করতে পারবি। নাহলে, তোর চোদনে মা তৃপ্ত হতো না। মায়ের মত খানদানি মাল চুদে লাট করতে তোর মাগী চোদার কৌশল এবার খুব কাজে দিবে।

আমার খুশি দেখে বোন বলে – চল মায়ের কাছে যাই। শুধু জানিস, মা-ই এখন তোর জগতের সব। মা তোর সংসারের নারী, তোর গিন্নি, তোর বৌ, তোর রাতের যৌনচাহিদা মেটানোর একান্ত আপন মহিলা, তোর ধোনের বান্ধা মাগী। মাকে চুদে চুদে খাল কর ঠিক আছে, কিন্তু স্বামীর প্রেম, মমতা, ভালোবাসাও উজার করে দিস মায়ের কাছে। ঠিক আছে?

আমি আকর্ন বিস্তৃত হাসিতে সম্মতি দিলাম। বললাম – মাকে কীভাবে ভালোবেসে সুখী করবো সেটা তোকে বলতে হবে না, পাগলী! আমার বাকি জীবন মাকে দৈহিক, মানসিক, আত্মার বাঁধনে জড়িয়ে সুখী করাই আমার জীবনের সব।

বোন খুশি হয়ে এবার আমাকে নদীপাড়ের চেয়ারে বসিয়ে মাকে নিয়ে সামান্য আড়ালে যায়। মায়ের হাত চেপে বলে – মা, বিষয়টা মেনে নাও মা। সাধনদার মত ভালো ছেলে এ জগতে বিরল। সাধনদা-ও তোমার মতই দুঃখী, অসুখী মানুষ। তোমাকে ঘিরেই দাদা সুখের সংসার বাঁধার স্বপ্ন দেখে। দাদাকে তুমি সোয়ামি বলে মেনে নাও গো, মা। দাদাকে বিছানায় সুখী কইরো। তোমার মত দেহের ডাসা রমনী ছাড়া আর কেও দাদাকে তৃপ্তি দিতে পারবে নাগো, মা।

মা (ঝামটা মেরে গেঁয়ো ঝগড়াটে গলায়)- সেটা আমাকে তোর বোঝাতে হবে না, সেজুতি! তোকে গতকালই না ফোনে বললাম, মা-দের সব বুঝতে হয়। সবই জানি আমি। তোর দাদাকে কীভাবে শরীর দিয়ে পটিয়ে আমার প্রেমে সারাজীবন মগ্ন রাখতে হবে – সেটা তোর চেয়ে আমি ভালো বুঝি। আমাকে সংসার শেখাতে আসবি না, খবরদার! তুই তোর ভাতার নিয়ে চিন্তা কর মুখপুড়ি!

স্বামী হিসেবে জোয়ান ছেলের ওপর মায়েন গিন্নিপনা অধিকারে বোনতো বেজায় খুশি, বাহ মা দেখি একেবারে ছেলের সাথে বাসর রাতের সোহাগ করতে তৈরি! বরং ছেলে হিসেবে দাদাই কিছুটা অপ্রস্তুত। যাক, মাকে নিয়ে কোন চিন্তা নেই তবে।

অবশ্য, মাকে মোবাইলে পর্নোগ্রাফি শেখানোর দিন থেকেই বোন বুঝেছে – এই মহিলা তার মা হলেও নিশি রাতের শয্যাসঙ্গীনী এই কামদেবী সাক্ষাৎ উন্মাদিনী হয়ে ভাতারকে তৃপ্ত, তুষ্ট, মগ্ন করার সব ছলাকলা জানে! মায়ের মত এক নম্বুরী মাগী তার দেহসুধায় চোদারু পুরুষকে বশ করতে পারদর্শী! মায়ের সেই বধু রুপের রাতের খেলায়, জামাই সোহাগী সংসারে অন্য যে কোন মেয়ে বা নারীর প্রবেশ নিষিদ্ধ – এমনকি তার পেটের মেয়েকেও সে জগতে মেনে নিবে না তার কামিনী মা!

মায়ের হাতে রেস্টুরেন্টে শ্বশুর শাশুড়ি’র বলা যৌনবর্ধক পিলগুলো তুলে দিলো বোন। মায়ের পেটিকোটের ভেতর পেন্টিতে গুঁজে দিলো পিলের পাতা দুটো। বললো – একপাতা পিল তোমার, অন্যটা দাদার। খাবার নিয়মতো আগেই বলেছি। দাদারটা, আই মিন, তোমার স্বামীরটাও তোমার কাছেই থাকবে। নিজে যথন খাবে, রুটিন মেনে দাদাকেও সঙ্গমের আগে খাইয়ে দেবে। এগুলো সবসময় ঘরের বউয়ের কাছেই থাকে। শেষ হলে দাদাকে দিয়ে গঞ্জের ফার্মেসি থেকে আনিয়ে নিও।

মা তখনো বোনের উপর বিরক্ত। তাকে গিন্নিপনা শেখাতে এসেছে সেদিনের পিচ্চি মেয়ে! মুখ ঝামটে বলে – আমার ভাতারকে আমি কীভাবে চলবো সেটা আমাকে শেখাবি না, সেজুতি, আবারো মানা করছি তোকে। তুই ছেলেকে জোয়ান মরদ হিসেবে আমার কোলে এনে দিতে সাহায্য করেছিস, সেজন্য ধন্যবাদ। বাকিটা তোর থেকে আমি ঢের ভালো বুঝি!

বোন মাকে নিয়ে নিশ্চিন্ত একেবারে।  মা খাঁটি সংসারি মহিলা। জগতের সেরা। দাদাকে রাতভর চুদিয়ে তৃপ্ত করে দিনভর সংসার সামলাতে পারঙ্গম নারী তার মা। দাদা শুধু খেতের কাজ করবে, গঞ্জে ফসল বেঁচবে আর সারারাত মায়ের সাথে বিছানা কাঁপিয়ে চুদে নদীচরের নিশুতি রাত খানখান করে সুখের জীবন হবে তাদের।

মাকে নিয়ে দাদার কাছে এসে বসে আবার। গিফট আদান প্রদানের সময় মা দাদার জন্য আনা গিফটগুলো বের করে বোন। মা ছেলের বাসর রাতে পড়ার জামা এনেছে। মায়ের বাসর রাতে পড়ার পাতলা শিফন কাপড়ের গাঢ় লাল হাতাকাটা সেমিজ। ম্যাক্সির চেয়ে বহুগুণে খাটো ফিনফিনে সেমিজ, যেটা পড়া না পড়া আসলে একই কথা। তবে দাম আছে বটে কাপড়টার, আমেরিকান বিখ্যাত “ভারস্যাচে” ব্রান্ডের মাল। আর আমার জন্য এনেছে একটা হাফ পেন্টের চেয়ে ছোট বক্সার। সেটাও মায়ের সেমিজের মত লাল রঙা, টাইট সুতি কাপড়ের। ইটালির “লেইলিভ” ব্রান্ডের নামী বক্সার।

মা বোনকে আবারো ঝামটা দিলো – আমি কী পড়ে আমার ছেলের সাথে বিছানায় যাবো সেটা আমার আর সাধনের একান্ত বিষয়। সেখানে তোর মাতব্বরির দরকার নেই কোন!

বোন বুঝলো তার কাজ শেষ। এবার বিদায়ের পালা রাত বাজে তখন ১০টা। বোনকেও শ্বশুরবাড়ির সাথে হুগলি যেতে হবে। মা ছেলেকেও বাসর রাত করতে তেলেপাড়া ফিরতে হবে। বোন শেষবারের মত আগের কচি খুকীর মত আমাদের দুজনকে দুহাতে জড়িয়ে বললো – দাদা, মা তোমাদের সাথে অনেক দুস্টুমি করেছি। নিজ গুনে ক্ষমা করে দিও তোমরা। সবই আসলে আজকের এই দিনটার জন্যই করা। আমার তো জগতে তোমারাই সবথেকে আপনজন। তাই, তোমাদের সুখের জন্যই সব করেছি।

মা ও আমি বোনকে আদর করে ধন্যবাদ জানালাম। বোনের ওপর সব রাগ অভিমান তুলে নিলাম মা ছেলে। বোন মাকে বললো – তোমায় সিঁদুর মঙ্গলসুত্র পড়িয়েছে কী দাদা?

মা হুঁ করে সায় দিলো। বোন তাতে মায়ের গাল খুশিতে টিপে বললো – বিয়ে তো তবে সকালেই হয়েছে গো তোমাদের মা। যাও আজ বজসর রাতের চোদাটা চুদে নাও তবে। আমি কিন্তু সকালে ফোন করে খোঁজ নেবো।

ততক্ষণে আমরা হেঁটে রেস্টুরেন্টের সামনে যাবার জন্য প্রস্তুত বোনের শ্বশুর শাশুড়ি জামাইয়ের সামনে চলে এসেছি। মা যেন বোনকে বিদেয় দিতে পারলে বাঁচে! মা বলে – যা সেজুতি, রাত হয়েছে। গাড়িতে উঠ যা। সাবধানে পৌছুয়ে ফোন দিতে হবে না। তোর দাদাকে মেসেজ পাঠাবি। আমরাই সময়-সুযোগ করে তোকে ফোন দিবো।

বাপরে, মায়ের এত পরিবর্তন। ছেলের সাথে সঙ্গমের অনাগত সময়ের জন্য কী ব্যাকুল হয়ে আছে লক্ষ্মী মা আমার। এত দিনের অভুক্ত দেহের জ্বালা মেটাবে তার কামুক জোযান ছেলেকে দিয়ে। মায়ের আগ্রহের কাছে মেয়ে কিছুই না। ও দূর হলেই না স্বামী ছেলেকে একান্তে নিজের করে পাবে কামিনী।

বোন সবই বুঝলো। মা যে কামসুখে উন্মাদিনী হয়ে আছে বুঝে দ্রুত গাড়িতে উঠলো। অানন্দিত কন্ঠে আমাদের থেকে বিদেয় নিলো। আমরাও বোনসহ তার শ্বশুরবাড়ির ৪ জনকে গাড়ি তুলে বিদায় দিলাম। জামাইকে বললাম সাবধানে গাড়ি চালাতে, পৌছে মেসেজ দিতে। উনারাও আমাদের মা ছেলের সংসারি জীবনের জন্য, মায়ের পেটে কোল জুড়ে বাচ্চা দেখার জন্য আশীর্বাদ করে বিদেয় নিলো।

গাড়িটা চোখের আড়াল হতেই মা অভ্যাসমতো আমার দেহে তার শাড়ি পড়া দেহটা চেপ্টে আমার হাতে আঙুল গুঁজে বলে – খোকা, রাত ১০ টার বেশি বাজে। চল বাড়ি যাই।

আমি মায়ের চোখেমুখে, কন্ঠে যৌনক্ষুধার লেলিহান আগুন জ্বলতে দেখলাম। মায়ের যেন আর দেরী সিছে না। আজ রাতে মায়ের সে যৌনকামনার আগুন নেভাবো আমি। উন্মত্ত পুরুষ হয়ে মাকে নিয়ে দ্রুত অটো করে ওদের আনা উপহার সমেত সোনাপাড়া ঘাটে গিয়ে তেলেপাড়ার নৌকা নিলাম। তেলেপাড়া পৌঁছে মাকে আসার মত বধু বেশে কোলে চাপিয়ে অপমটো চালিয়ে চরের মাঝে থাকা নির্জন বাড়ি পৌঁছে গেলাম। ফেরার পুরোটা পথ মা আমি আমরা দুজনেই নিশ্চুপ ছিলাম। শুধু একে অন্যকে দেখেছি আর মুচকি হেসেছি। মা অটোতে আমার কোলে চেপে বেশ পাছা দুলিয়ে আমার বাড়ায় সুরসুরি দেবার চেষ্টা করেছিল ২/৩ বার। এমনিতে দুজনার মুখে কোন কথা নেই।

এ যেন প্রবল ঝড়ের আগের শান্ত অবস্থা। গ্রামীণ নদীচরে বিধবা ডবকা মাকে আজ ভোগ করবে তার নিজের পেটের জোয়ান তালাকপ্রাপ্ত ছেলে। ৫০ বছরের ৭৩ কেজি ওজনের কামুক, কালো ‘অস্ট্রেলিয়ান গাভী’ মা, আর ৩৪ বছরের ৮৫ কেজি ওজনের তেজদীপ্ত, কালো “দেশি মহিষের মত অসুর” ছেলের সঙ্গম যুদ্ধে বিলীন হবে এই বিরান নদীচর। আজ তাদের “বাসর রাত”।

পূর্নিমার চাঁদ আকাশে। আলোয় ভাসা প্রকৃতি যেন মা ছেলের সেই বহু আকাঙ্খিত, কামনামাখা, আবেগময় চোদন উল্লাসের ক্ষণ গণনা করছে মগ্ন চিত্তে।

———————- (চলবে) ——————–

গ্রামীণ নদীচরে মাকে বিয়ে করে তালাকপ্রাপ্ত জোয়ান ছেলে (পর্ব-১)

গ্রামীণ নদীচরে মাকে বিয়ে করে তালাকপ্রাপ্ত জোয়ান ছেলে (পর্ব-২)

গ্রামীণ নদীচরে মাকে বিয়ে করে তালাকপ্রাপ্ত জোয়ান ছেলে (পর্ব-৩)

গ্রামীণ নদীচরে মাকে বিয়ে করে তালাকপ্রাপ্ত জোয়ান ছেলে (পর্ব-৪)

গ্রামীণ নদীচরে মাকে বিয়ে করে তালাকপ্রাপ্ত জোয়ান ছেলে (পর্ব-৫)

গ্রামীণ নদীচরে মাকে বিয়ে করে তালাকপ্রাপ্ত জোয়ান ছেলে (পর্ব-৬)

গ্রামীণ নদীচরে মাকে বিয়ে করে তালাকপ্রাপ্ত জোয়ান ছেলে (পর্ব-৭)

গ্রামীণ নদীচরে মাকে বিয়ে করে তালাকপ্রাপ্ত জোয়ান ছেলে (পর্ব-৮)

গ্রামীণ নদীচরে মাকে বিয়ে করে তালাকপ্রাপ্ত জোয়ান ছেলে (পর্ব-৯)

গ্রামীণ নদীচরে মাকে বিয়ে করে তালাকপ্রাপ্ত জোয়ান ছেলে (পর্ব-১০)