বিচিত্র ফাঁদ পাতা এ ভুবনে (পর্ব-৮)

বিচিত্র ফাঁদ পাতা এ ভুবনে (পর্ব-৮)

বিচিত্র ফাঁদ পাতা ভুবনে /আট
লেখক – কামদেব
—————————

ঘুম ভাঙ্গলেও তন্দ্রাচ্ছন্ন ভাব কাটেনি।মা এসে আমাকে জড়িয়ে শুয়ে পড়ল বুঝতে পারি।মায়ের হাত আমার সারা শরীরে বিচরন করছে।কি আছে জানি না, এই শরীরের স্পর্শে আমার সারাদিনের সমস্ত ক্লান্তি উদবেগ ধুয়েমুছে নতুন উদ্দিপনায় উজ্জীবিত করে।এ কেমন সম্পর্ক? ঘুম ভাঙ্গলে চা নিয়ে আসে,আমি চা খাই মা আমার গায়ে হাত বুলিয়ে দেয়। লক্ষ্য করি মায়ের ভাষা অনেক বদলেছে,চা-কে আর ছা বলে না,স্ক্রিন-কে স্কিন বলে না।চলাবলায় আরো আধুনিকতার ছাপ।ব্যবসার অনেক উন্নতি হয়েছে এতদিনে।সাইটে অফিস হয়েছে,রাখা হয়েছে নতুন কর্মচারি।
বাচ্চু চা খাইয়া তোয়াইলে পরে আসো, তুমারে তেল মাখয়া দেব।
এখন?
হ এ্যাখন,তুমারে কলেজ যাইতে হবে না?
মাতৃ-আদেশ শিরোধার্য।মায়ের ঘরে গিয়ে দেখি মেঝেতে মাদুর পাতা।রান্না ঘর থেকে মা তেল গরম করে নিয়ে এল।আমাকে উপুড় হয়ে শুয়ে পড়তে বলল।পিঠেড় উপর চড়ে দুহাতে তেল ডলতে থাকে।গায়ে অসুরের মত শক্তি।মনে হচ্ছে হাড়পাজড়া ভেঙ্গে যাবে।
আরাম হয়?

হুউম।
তারপর যা করল আরামের চেয়ে লজ্জা পেলাম বেশি।একটানে তোয়ালে খুলে ফেলল,আমি উপুড় হয়ে শুয়ে থাকলাম।পাছায় করতল ঘষে তেল মাখাতে লাগল।পাছা ফাক
করে ডলে ডলে ঘষতে লাগল তেল।কোমর ধরে ঘুরিয়ে দিল।লজ্জায় চোখ বুজে আছি।বাচ্চু, মায়েরে লজ্জা পাওয়ার কিছু নেই।মা-বেটার সম্পর্ক ভালবাসার সম্পর্ক।জাঙ্গে উরুতে বুকে পেটে চলল তৈল মর্দন।একসময় নুনুটা ধরে বলে,এই সুনাটা হল আসল,পুরুষের চিহ্ন।এইটা যত্ন করা দরকার।মা তোমার সর্বাঙ্গে হাত বুলায়ে দিল,কেউ তোমার ক্ষতি করতে পারবে না।এইটা জানবা
রক্ষা-কবচ।
বাস্তবিক এখন আর লজ্জা লাগছে না।আমি সহজভাবে দেখছি কত যত্ন নিয়ে
মা তেল মাখাচ্ছে।তেল ডলে ডলে গায়ে বসিয়ে দিয়েছে,শরীরে তেলের চিহ্ন মাত্র নেই।তারপর একটা চুমু দিয়ে বলল,যাও,চ্যান করে আসো।আমি ভাত দিতেছি।একমাসেই তোমার চামড়া ঝলক দিবে।
বেশ আরাম হল,চোখে ঘুমঘুম ভাব।স্নান করে খেয়েদেয়ে বেরিয়ে পড়লাম।বাসে উঠে জানলার ধারে বসার জায়গা পেলাম,যা সচরাচর হয় না।আজ দিনটা ভালই যাবে মনে হচ্ছে।ফেরার পথে আর  এক সেট শালয়ার-কামিজ আনতে হবে মার জন্য।বুকের দিকে বোতাম।
এসপ্লানেড এসপ্লানেড।কণ্ডাক্টরের চিৎকারে সজাগ হই।সম্ভবত ঝিমুনি এসে থাকবে।কলেজ স্ট্রীট ছাড়িয়ে এসেছি।সকালে ম্যাসেজের ফলে ঝিমুনি এসে গেছিল।বাস দ্রুত ছুটে চলেছে।কি করব ভাবতে না-ভাবতে চলে এলাম গড়িয়াহাট পর্যন্ত।দুড়দাড় কোরে নেমে পড়লাম।সামনেই চোখে পড়ল,সাইন বোর্ডে লেখা সিম্ফনি।মিস টিনার সেই সুরেলা গলা যেন শুনতে পেলাম।পাশেই একটা পাব্লিক বুথ,ডায়াল ঘোরালাম।হ্যা রিং হচ্ছে।কান খাড়া করে আছি টিনার  গলা শোনার জন্য।আমার প্রতিটি অঙ্গ স্পর্শ করে দিয়েছে আমার মা।আমি  আর  কোন ভয় পাইনা।
হ্যা-ল-ও।
আমি অজয় ম্যাডাম।
ও তুমি? কোথা থেকে বলছো?
আমি গড়িয়া হাটের মোড়ে,ম্যাডাম।
শোন যা বলছি মন দিয়ে শোন।বা-দিকের ফুটপাথ ধরে এগিয়ে এসো।কিছুটা আসার পর দেখবে বা-দিকে একটা গলি,সেই গলি দিয়ে বা-দিক তাকাতে তাকাতে আসবে দেখবে কালো শালোয়ার-কামিজ পরা চোখে গগলস পরা আমি দাঁড়িয়ে আছি।কাউকে কিছু জিজ্ঞেস করবেনা।ও.কে.?
ফোন রেখে হনহন করে ফুটপাথ ধরে এগোতে থাকি।কিছুটা যেতেই দেখলাম বা-দিকে গলি।এর আগেও আমি এসেছি এই রাস্তায় অনিন্দ্যের বাসায়।বা-দিকে ঘুরতেই দু-তিনশো গজ দূরে নজরে পরে একজন কালোপোষাক পরা মহিলা।আমি তাহলে ঠীক পথেই চলেছি।প্যাণ্টের নীচে ধোনটা সজাগ।কাছে যেতে মহিলা চোখ থেকে গগল খুলে আমাকে দেখলেন।মৃদু স্বরে বললেন, ফলো করো।
কিছুটা গিয়ে বা-দিকে একটা সাততলা ফ্লাটে ঢুকে পড়লেন।
আরে?অনিন্দ্য তো এই ফ্লাটে থাকে।অনিন্দ্য কি চেনে টিনা ম্যাডামকে? আমাকে ফাসাবার জন্য অনিন্দ্য এর পিছনে নেই তো?তাড়াতাড়ি পা চালালাম,শেষে টিনা ম্যাডামকে না হারিয়ে ফেলি।তিনতলায় একটা দরজার সামনে দাঁড়িয়ে আমার অপেক্ষা করছেন।আমি ঢুকতেই দরজা বন্ধ করে দিলেন।ঘর ফাকা উনি ছাড়া আর কেউ নেই।তাহলে গুণ্ডা-বদমাশের আশঙ্কা ভুল।কোথাও লুকিয়ে নেইতো?
টাকা এনেছো? দাও।
আমি সম্মোহিতের মত পকেট থেকে টাকা বের করে ওর হাতে দিলাম।দেখে মনে হচ্ছে না ত্রিশ বছর,আমাকে গুল দিয়েছে।টাকা নিয়ে চলে গেলেন পাশের ঘরে।আমি দাঁড়িয়ে আছি বোকার মত।মহিলাকে কেমন চেনা চেনা লাগছে। উনি ফিরে এলেন,হাতে জ্বলন্ত সিগারেট।পরনে ব্রেসিয়ার আর প্যান্টি।পাছা ভারি আমার মায়ের মত কিন্তু টিনার পাছা আর কোমর সমান।প্যাণ্টির উপর ভুড়ি ঈষৎ ঝুকে মাটির দিকে।আমার মায়ের কোমর যেন কলসির গলা তারপর কলসির মত পাছা।
কি হল ওপেন করোনি? কুইক কুইক….এত দেরি করলে হবে না।
আমি দ্রুত জামা প্যাণ্ট খুলতে শুরু করি।উনি আমার ঠোটে ঠোট ছুইয়ে ধোয়া ছাড়লেন।আমি কাশতে থাকি আর উনি হাসতে হাসতে বলেন,তুমি স্মোক করোনা?
করি ,মানে আচমকা ধোয়া ঢুকে গেছে।মনে মনে ভাবি,টিনা অনির মা নয়তো?
আমার ধোনটা ধরে বলেন,ভেরি নাইস সাইজ।বাট ইটস মোর দ্যান সিক্স ইঞ্চেস।
আজই মা আমার ধোন মালিশ করে দিয়েছে।আমি জড়িয়ে ধরে চুমু খাই।টিনা খিলখিল করে হেসে উঠে বলেন, ওহ্ নটি বয়! দাড়াও সিগারেট শেষ করে নিই…..।
শালা বলে কিনা ত্রিশ বছরের কুমারি? কতবার পেট খসিয়ে এখনো কুমারি?আমি ব্রেসিয়ার টেনে খুলে ফেলতে দুধ জোড়া পেটের উপর হামলে পড়ে। ঐ বাবুই পাখির বাসার মত ঝুলন্ত দুধ চুষতে থাকি।এখন ভেবে লাভ নেই,পয়সা দিয়েছি যতটা সম্ভব  উষুল করে নিতে হবে।টানতে টানতে আমাকে বিছানায় চিৎকরে ফেলে ধোন  খেচতে লাগল, উদ্দেশ্য তাড়াতাড়ি  মাল খসিয়ে বিদায় করার ধান্দা।লাইনে নতুন হতে পারি বোকাচোদা নই।আমি বুকের উপর চড়ে টিনার ঠোটে চিবুকে গলায় চুমু দিতে থাকি।টিনা আমার পাছা ধরে টিপতে থাকে,পেটের নীচে হাত দিয়ে
আমার ধোন খুজতে থাকে।
আমি জিজ্ঞেস করি,অনি বাড়ি নেই?
হু ইজ অনি?
অনি মিনস অনিন্দ্য চ্যাটার্জি।আমার বন্ধু,আমরা একসঙ্গে পড়ি।
যেন জ়োঁকের মুখে নুন পড়ল।টিনার শরীর শিথিল হয়ে গেল।আমাকে ঠেলে উঠে বোসতে গেলে আমি চেপে ধরি।জিজ্ঞেস করি, অনি এসব জানে?এখন মনে পড়েছে তোমার নাম তরুনিমা।জুলি বলতে গিয়ে চেপে গেছিল কেন মনে পড়ল।
স্যরি।প্লিজ ডোণ্ট লিক আউট।
সে সব পরের কথা ,আগে ভাল করে চুদে নিই।
আমি তোমার টাকা রিটার্ন করে দিচ্ছি।
সে ত করবি।ছোঁড়া ঢিল আর ফিরে আসেনা গুদ মারানি।আমার বাড়ার মাথায় মাল চলে এসেছে, তার কি হবে?
আমি সাক করে দিচ্ছি।
তুই সাক করবি আমি তোকে ফাক করব তবে তোর ছুটিরে খানকি মাগি।
প্লিজ অজয়……।
আমার নাম অজয় নারে তোর মত আমিও নাম ভাড়িয়েছিরে গুদ মারানি।আমার নাম অঞ্জন।
আমি তোমার মায়ের মত।অঞ্জন প্লিজ….।
তোর ছেলে কত মা-মাসি-পিসির গুদ মেরে ফাক করছে সে খবর রাখিস।প্যাণ্টি খোল আর নখড়া করতে হবেনা।
প্যাণ্টি ধরে টান দিয়ে বুঝলাম,দড়ি দিয়ে বাঁধা গিট খুলতে  হবে।টানের চোটে দড়ি গেল ছিড়ে।কাতলা মাছের মত হা-করে আছে কুমারি মাগির গুদ।ইশ কি করেছিস,গুদের তো দফারফা অবস্থা।
তরুনিমার চোখে জল।একটু মায়া হল বললাম,ঠিক আছে এই গুদের উপর আর জুলুম করতে চাই না,উপুড় হয়ে শুয়ে পড়।
গাঁড় মারবে? গাঁড়ে ব্যথা হবে না?
দু-দিনে আবার সব ঠিক হয়ে যাবে।এককাজ কর,একটু তেল নিয়ে আয়।
বোরলীণের টিউব নিয়ে এল।গাঁড়ের মুখে ঠেকিয়ে চাপ দিতে পুরপুর করে খানিকটা ঢুকে গেল গাঁড়ের মধ্যে।গাঁড়টাকে সঙ্কুচিত-প্রসারিত করতে বলি যাতে ভাল করে চার দিকে মাখামাখি হয়ে যায়।নিজের বাড়ায়ও লাগালাম।তারপর গাঁড়ের ছ্যাদার কাছে ঠেকিয়ে চাপ দিতে ককিয়ে ওঠে,উ-রে-মা-রে-এ-এ।
এক ধমক দিলাম,চুপ কর মাগি! লোক জড়ো করবি নাকি?
অঞ্জন ভীষন জ্বালা করছে বিশ্বাস কর…..।
কষ্ট করলে কেষ্ট মেলে রে গুদ মারানি।
তুমি আমার গুদ মারো।
বলছিস যখন গুদও মারবো।এবার গাঁড় উচু করে রাখ।হাটুতে ভর দিয়ে চাপ দিতে সম্পুর্ন বাড়াটা গিলে নিল।কাঁধ ধরে আস্তে আস্তে ঠাপাতে লাগলাম,বগলের তলা দিয়ে হাত গলিয়ে চেপে ধরলাম মাইজোড়া।
হয়েছে? তরুনিমা জিজ্ঞেস করে।
হলে গাঁড়ে গরম ছ্যাকা খাবি,একটু ধৈর্য ধর।
সামান্য মজুরানি আমার মা,লেখাপড়াও বেশি জানে না।কই কেউ তো তাকে নষ্ট কোরতে পারেনি।এখনো আমার কানে বাজে মার সেই কথা,’আমি কাউরে বঞ্চিত করতে চাই না,যা করেচি নিজেকে বঞ্চনা হতে বাঁচাতে।মা কখনো সন্তানরে বঞ্চিত করে না।’কিছুক্ষন পরে বাড়ার গোড়া টন টন করে উঠল,নে মাগি গাঁড় হা-কর,ঢালছি….. ঢালছি।ফুচ-ফুচুৎ করে পাইপ লিক হলে যেমন শব্দ হয় তেমনি করে উষ্ণ বীর্যে ভরে দিলাম গাঁড়ের ফুটো।গাঁড় উপচে গুদের গা-বেয়ে টপ টপ করে পড়তে লাগল ফ্যাদা। ওর উড়ুনি দিয়ে বাড়াটা মুছে প্যাণ্টজামা পরে বেরোতে যাব, তরুনিমা বললেন, অঞ্জন, এক মিনিট।তারপর আমার হাতে একহাজার টাকা ফেরৎ দিলেন।আমার সামনে দাড়িয়ে পোশাক পরেনি তখনো, একেবারে উলঙ্গ।চোখের পা্তা নত,কেমন মায়া হল বললাম,টাকাটা রেখে দিন। বললাম,আপনার জন্য ছেলের এই অধঃপতন। পাশে নামিয়ে রেখে চলে এলাম।মাথায় থাক আমার গুদের কারুকার্য দেখা।মনটা আনচান করছে কখন মাকে দেখব? গড়িয়া হাট থেকে সামনে খোলা শালোয়ার-কামিজ কিনে চেপে বসলাম বাসে। কলেজ কামাই হল।মায়ের বুকে মাথা রেখে একটু শান্তি পেতে চাই।

চলবে ———-