যৌন সমস্যা ও সমাধান

জীবনে যৌন সমস্যায় ভোগেন নাই এমন লোক নেই বললেই চলে। যৌনতা এমন একটি বিষয় যা শরীরে ও মনে এনে দেয় এক অবর্ণনীয় তৃপ্তি? আর এটাই সবার কাম্য। কিন্তু যৌন সমস্যায় আক্রান্ত ব্যক্তিরা এই তৃপ্তি থেকে বঞ্চিত হয় স্বাভাবিকভাবেই। জীবনে নেমে আসে হতাশা, নিরানন্দ। অশান্তি সর্বোপরি বেঁচে থাকার কোন মানে খুঁজে পাওয়া যায় না। প্রিয় পাঠক-পাঠিকা এখানে একটি বিষয় স্পষ্ট করে দিতে চাই তাহলো আমি আলোচনা করছি যৌন সমস্যা নিয়ে যৌন রোগ নিয়ে নয়। সিফিলিস, গনোরিয়া, এইডস এগুলো যৌন রোগের মধ্যে পড়ে কিন্তু যৌন সমস্যা হচ্ছে ব্যক্তির মনোদৈহিক কারণে সৃষ্ট যৌন অক্ষমতা। এবারে আশা করি আপনারা বুঝতে পারছেন যৌন সমস্যা এবং যৌন রোগ এক কথা নয়। আমাদের  দেশের পুরুষরা বিভিন্ন প্রকার যৌন সমস্যায় ভুগে থাকেন। দ্রুত বীর্যপাত। লিঙ্গ উত্থানজনিত সমস্যা। যৌন মিলনের আগেই বীর্যপাত হয়ে যাওয়া। সহবাসের সময় কম পাওয়া। নিজের লিঙ্গের আকার-আকৃতি নিয়ে দুশ্চিতা, স্বপ¦দোষ হওয়ার ভয়। হস্তমৈথুনের কারণে মনে অপরাধ বোধ সৃষ্টি। পুরুষত্বহীনতা প্রভৃতি অনেক অনেক ক্ষেত্রে সমস্যা পাওয়া যায়।
এবারে আসুন এই সমস্যাগুলো সম্পর্কে একটু আলোচনা করি : 
সেক্স থেরাপিস্টরা মনে করেন পুরুষের দ্রুত বীর্যপাত। লিঙ্গ উত্থান সমস্যা বা পুরুষত্বহীনতা সমস্যায় নারীর ভূমিকা ব্যাপক। পুরুষের এসব সমস্যায় স্ত্রীদের দায়িত্ব ও কর্তব্য রয়েছে অনেক বেশি। বিশেষজ্ঞরা সব সময়ই পুরুষদের এসব সমস্যার গভীরতার জন্য নারীদের দায়ী করেন। নারী যদি পুরুষের এসব সমস্যাকে দুর্বলতা এবং তিরস্কারের চোখে দেখে তাহলে পুরুষ আরো বেশি অসহায় হয়ে পড়ে। আপনার স্বামীর এসব সমস্যা সমাধানে প্রয়োজনে ডাক্তারের পরামর্শ নিন। তার প্রতি সহনশীল থাকা এবং যৌন মিলনে আস্তে আস্তে সফল হওয়া উচিত। স্বামী-স্ত্রীকে যৌন জ্ঞান সম্বন্ধে পরিষ্কার ধারণা রাখতে হবে। যৌনতার কৌশল আয়ত্ত করুন, সফলতা আপনার হাতের মুঠোয়। মনে রাখবেন যৌনতার কৌশলের অভাবে যৌন জীবন অশান্তির হতে পারে। 
স্বামী-স্ত্রীর একে অপরের দেহ সম্বন্ধে পরিষ্কার ধারণা থাকতে হবে। স্বামীর জানতে হবে তার স্ত্রীর যৌন স্পর্শকাতর অঙ্গ কোনগুলো। ঠিক তেমনি স্ত্রীকেও জানতে হবে। 
স্ত্রীর প্রধান স্পর্শকাতর অঙ্গ সমূহ হচ্ছে-স্তন, ভগাংকুর এবং  যৌনী। এছাড়াও মুখ গাল, জিহবা, ঘাড় এবং কানের লতিতে স্পর্শ করলে নারী উত্তেজিত হতে পারে।
পুরুষের স্পর্শকাতর অঙ্গগুলো হলো
পুরুষের সবচেয়ে উত্তেজক স্থান বা স্পর্শ কাতর অঙ্গ হলো পেনিসের মাথা। পুরুষের বুক, চুল, কান, পায়ুদ্বার, নিতম্ব, ঠোঁট, অন্তথলি এবং পায়ুর মধ্যবর্তী স্থান স্পর্শ কাতর অঙ্গ। 
সেক্স থেরাপিস্টরা মনে করেন নি¤েœর কৌশলগুলো প্রয়োগ করে যৌন ব্যর্থতা দূর করা সম্ভব: 
মনের নিয়ন্ত্রণ 
মন নিয়ন্ত্রিত হওয়া মানেই যৌনতায় সফল হওয়া। চিকিৎসার চেয়েও বড় শক্তি হলো মনের সাহস এবং শক্তি। অতিরিক্ত দুশ্চিন্তা বিশেষ করে যৌন স্বাস্থ্য এবং যৌনক্ষমতা নিয়ে কখনোই হিতকর নয়। যৌন অজ্ঞানতা, অজ্ঞতা এবং যৌন অসঙ্গতি ইত্যাদির কারণে পুরুষ পুরুষত্বহীন হয়ে পড়তে পারে। ভয় এবং অন্তর্দ্বন্দ্ব আমাদের বড় শত্রু। মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে এসব থেকে মুক্তি লাভ করুন এবং যৌনজীবনে স্বাচ্ছন্দ্য ফিরিয়ে আনুন। পাশাপাশি ভালো খাদ্য গ্রহণ, ব্যায়াম, নিয়মিত ঘুম ও অতিরিক্ত চা, কফি, ধূমপান বা মদ্যপান সম্পূর্ণভাবে পরিত্যাগ করে যৌন স্বাস্থ্য ভালো রাখা যায়।
যৌন কৌশল
অনেকে মনে করতে পারেন, যৌন কৌশল আবার কি। একজন নারীর সাথে একজন পুরুষের সহবাসের আবার কৌশল কি? যৌন মিলন কি খুব কঠিন কাজ নাকি। হ্যাঁ কঠিন কাজ আপনার সাথে একমত হতে পারলাম না বলে দুঃখিত। যৌনতা বলতে শুধু যৌনমিলনকে বোঝায় না। এমন কি অনেক সেক্স থেরাপিস্টরা মনে করেন কখনো কখনো স্বামী-স্ত্রী যৌন মিলন ছাড়াই যৌন কৌশলের দ্বারা চরম পুলক পেতে পারেন। তাই যৌনতার কৌশল যেমন-যৌনমিলনের পূর্বে ভালোবাসার খেলা। যৌন মিলনকে দীর্ঘায়িত করার কৌশল। যৌনমিলন বা চরম পুলকের পরে শেষ আদর একটি গুরুত্বপূর্ণ বিষয়। বিভিন্ন আসন গ্রহণ প্রভৃতি কৌশল আয়ত্ত করে যৌন ব্যর্থতা দূর করুন।

[1-click-image-ranker]