গ্রামীণ নদীচরে মাকে বিয়ে করে তালাকপ্রাপ্ত জোয়ান ছেলে (পর্ব-৩)

লেখক – চোদন ঠাকুর

(৩য় পর্বঃ-
নদীচরের নতুন জীবন-সংসার)
—————————

আগেই পর্বেই বলেছি স্ত্রীর সাথে আমার তালাক হওয়ায় শর্তমতো মা কামিনী ও ছোটবোন সেজুতিকে নিয়ে নির্বাসনে তেলেপাড়া যাওয়ার আখ্যান। এবার বলি তেলেপাড়ায় আমাদের জীবন নিয়ে।

তেলেপাড়া আসতে আশেপাশের নিকটতম জনসমাগমের জায়গা সোনাপাড়া বাজার দিয়েই আসলাম তেলেপাড়া ঘাটে। বলে রাখা দরকার, সোনাপাড়ায় নিজেকে সাধন না বলে ঘোষবাবু বলে পরিচয় দিলাম। মা আর বোনকে মুসলমানদের মতন কালো মুখঢাকা বোরখা পড়িয়ে এনেছি। ওদের দুজনের আলাদা পরিচয় না দিয়ে বুদ্ধিমান বোনের কথামত আমার পরিবার বলেই কাজ সারলাম।

তেলেপাড়া ঘাটে নেমে চৌধুরী পরিবারের দেয়া পুরনো অটো চালিয়ে মা বোনকে নিয়ে নির্জন তেলেপাড়ার মাঝখানের পাঁচিলঘেরা বড় উঠোনের মাঝে দাঁড়ানো পাকা বাড়িতে উঠলাম। চারপাশের সবুজ প্রকুতির মাঝে এই খোলামেলা এক রুমের বাড়ি। রুমের ঠিক মধ্যিখানে লোহার তৈরি মোটা গদি দেয়া বিশাল একটা পেল্লায় খাট৷ খাটের পায়াগুলো মেঝের সিমেন্টের সাথে পোক্তভাবে গাঁথা। একপাশে বেশ বড় লাকড়ির চুলোর রান্নাঘর। আর বিশাল একটা বাথরুম। বাইরে খোলা উঠোনে বাড়ির সাথে লাগোয়া টিউবওয়েলে পানি ওঠানোর ব্যবস্থা।

এথানে বলে রাখা দরকার – তেলেপাড়া নদীচর হওয়ায় কোন বিদ্যুৎ বা ইলেকট্রিসিটি নেই। দিনের আলো ফুরোলে রাতে প্রাচীন কেরোসিনের হারিকেন জ্বালতে হয়৷ একেবারেই সভ্যতার বাইরের গাঁও-গেরামেন মত। অবশ্য, রুমটা বেশ বড় হওয়ায়, ও রুমের চারপাশে চারটে বড়সড় জানালা থাকায় বেশ বাতাস খেলে সারাদিন। নদীর ঠান্ডা বাতাস। এখন গরমকাল হলেও নদীর বাতাসে সারাদিন বেশ শীতল, ঠান্ডা আমেজের পরিবেশ থাকে। ঘুমোতে কষ্ট হয় না কোন।

তবে, এক রুম, লোহার খাট, জনমানবহীন তল্লাট দেখেই আমার বুদ্ধিমান বোন বেশ বুঝে গেলো – এটা ছিলো আসলে চৌধুরী পরিবারের জলসাখানা। ওদের বাড়ির পুরুষের পরনারী, বাইজি-বেশ্যাদের সাথে প্রমোদ করার জায়গা। এখানে এর আগে কেও সংসার করেছে বলে মনে হয় না। সোনাপাড়া বাজারে বেশ বড় একটা বেশ্যাপাড়াও আছে বটে। চৌধুরীরা ওথান থেকে বেশ্যা এনে কয়েকটা দিন এই নির্জনে ফুর্তি করতো বলে বেশ বুঝলাম।

যাই হোক, মা বোন কিন্তু এই চমৎকার নদীচরে এসে বেশ খুশি। এমনিতেও মানুষজনের সাথে আমরা বেশ একটা মিশতুম না, তার ওপর আমার দজ্জাল তালাক হওয়া বউ গত চার বছরে নরক যন্ত্রনা দেয়ায় এই তেলেপাড়া মা বোনের কাছে স্বর্গ বলে মনে হলো। ওদের ভালোলাগা দেখে আমিও বেশ খুশি হলুম। অবশেষে সুখ আসছে আমার মা বোনের জীবনে।

আমিও এদিকে মায়ের জমানো সুরক্ষা তহবিলের পুঁজিতে সোনাপাড়া বাজার থেকে কৃষি উপকরণ, দা-কাস্তে কুড়োল কিনে আস্তে আস্তে নদীচরের উর্বর জমিতে কৃষিকাজ শুরু করলাম। তবে, এই জনমানবহীন তল্লাটে কোন শ্রমিক তো আর পাবো না, তাই নিজেই কৃষির সব কাজ শুরু করলাম। তাগড়া শরীরের যৌবনে সেই কাজ অবশ্য আমার কাছে কিছুই না। অবশ্য, কিছুদিন পর থেকে আমার শক্তিমান ৫ ফুট ৭ ইঞ্চির কামিনী মা-ও আমাকে সাহায্য শুরু করলো। মোষ দিয়ে লাঙল টেনে বীজ বপন, নদী থেকে সরু খাল কেটে জমিতে সেচ দেয়া, জমি নিড়ানি – সংসার গুছিয়ে এসব পুরুষালি কাজেও মা আমাকে সাহায্য করতো৷ অবশ্য, আমার ৫০ বছরের পরিশ্রমী মায়ের জন্য এসব কোন ব্যাপারই না। আগে যেখানে মা সেলাই করা, গোয়াল করা, সমবায় সমিতি করতো – সেগুলোর আর প্রয়োজনও নেই করার। অফুরন্ত জমির ধানে স্বচ্ছন্দে সংসার চলবে। বোনের আর পড়ালেখার খরচ জোগানোর-ও চিন্তা নেই। চাকরীও পেয়েছে বোন। তাই, সংসারের রান্না-বান্নার ফাকে আমাকে কৃষিতে সাহায্য করা আর রাতের লন্ঠন জ্বেলে ছেলে-মেয়ের সাথে গল্প করেই বেশ দিন কাটছিলো মায়ের।

বলে রাখা ভালো – রুমে একটা খাট হওয়ায় আমার আলাদা থাকার সুযোগ নেই। তাই, মা বোনকে খাটে শুতে দিয়ে আমি নিচে মেঝেতে তোশক পেতে ঘুমোতাম। মা বোন শুরুতে বেশ আপত্তি করলেও আমি কান দেই নি। কারণ, বউ না থাকায় এই জোয়ান শরীরের ধুমসো বাড়া রাতে মাঝে মধ্যেই লুঙ্গি ফুলে তাবু গাড়তো৷ চট করে খাটের ওপরে থাকা মা বোনের চোখ এড়িয়ে দিব্যি হাত মেরে কামজ্বালা ঠান্ডা করতুম। মাঠে যেহেতু এখন মা-ও যায়, তাই আগের মত মাঠে হাত মারার সুযোগ নেই। রাতের হারিকেন কমিয়ে নিভু নিভু আলো আঁধারিতে আরামসে হাত মারা যেতো।

এভাবে ২/১ মাস কেটে গেলো আমাদের। আস্তে আস্তে এই পরিবেশে খাপ খাইয়ে নিলাম আমরা। সত্যি বলতে কী – মা বোন এই তেলেপাড়াতেই বরং পুরনো নলহাটি গাঁয়ের চাইতে অনেক সুখে আছে। দিনে দিনে মা বোনের খুনসুটি বাড়তে বাড়তে ওরা একে অপরের বান্ধবীই হয়ে গেলো বলা চলে। ওদের কেও এই নদীচর ছেড়ে বেরোতো না। ৫ মাইল দুরের সোনাপাড়া বাজারে যাওয়া, সদাইপাতি, সংসারের আলু রসুন পিঁয়াজ কেনা – সব আমাকেই করতে হতো। মা অবশ্য আসার পরপরই তার সুরক্ষা তহবিলের জমানো সব টাকা আমার হাতে দিয়ে বলেছিলো – সোনা বাজান আমার, এই টাকা তোর কাছেই রাখ। খেতের ফসল বেঁচার টাকাও এখন থেকে তোর দায়িত্বে। তোর বোন আর আমার জন্য বাজারঘাটও তুই করবি। আমরা আর টাকা রেখে কী করবো বল। তুই যা ভালো মনে করবি তাই করবি সংসার খরচ।

আমাকে আর পায় কে! এত এত টাকা নাড়ার অভ্যাস আমার মত মা নির্ভর সংসারি ছেলের এর আগে ছিলো না। একসাথে কাঁড়ি কাঁড়ি টাকায় সংসকর খরচ, বাজার সদাই করেও দেখলাম বেশ অনেক টাকা হাতে থাকে। হঠাত এত টাকা একলা নেড়েচেড়ে আমার মত ৩৪ বছরের জোয়ান পুরুষের যা হওয়ার তাই হলো। সোনাপাড়া বাজারে সমবয়সী কিছু বন্ধু বান্ধব জুটিয়ে বাংলা মদ (স্থানীয়রা বলে চোয়ানি তাড়ি) খাওয়া শুরু করলাম। বন্ধুগুলোও হলো সব বখাটে, দুশ্চরিত্র, মদখোর কিসিমের। ওদের পাল্লায় পড়ে সারা জীবন ভালো ছেলে, সংসারি ছেলে, আদর্শ চরিত্রের এই আমি বেশ বখাটে গিরি রপ্ত করা শুরু করলাম।

এমনকি, ওদের কুবুদ্ধিতে সোনাপাড়ার বিথ্যাত মাগী পাড়ার গিয়ে বেশ্যা লাগানোর অভ্যাসও রপ্ত হলো। অবশ্য এতে আমারো মন সায় দিতো। তালাক হওয়া ভরা যৌবনের দামড়া যুবক। সারাদিনের হাড়ভাঙা কৃষি করে শরীর জুড়োতে মেয়েছেলে দরকার। বিয়ে যখন আর হচ্ছে না, এই নির্বাসের জীবনে আসল পরিচয়ও দেয়া যাবে না – কেও এমনিতেও নিজের মেয়ের বিয়ে দিবে না আমার মত অজানা, অজেনা ঘোষবাবুর সাথে৷ তাই মাগী চোদানো শুরু করা ছাড়া আর কোন উপায় পেলুম না, হাত মেরে আর কতদিন কাটানো যায় রে দাদামশাই। বাড়ার গরম কী হাতে মেটে, চাই রসালো মোলায়েম মাখন নারীদের গুদ।

বন্ধু মহলে আমার ১২ ইঞ্চি লম্বার মুগুরের মত ধোনের বেশ সুনাম ছড়িয়ে পড়লো। দোস্ত-বন্ধু তো এই যন্তর দেখে অবাক! আমাকে পর্নো ভিডিও-এর নায়ক বলা শুরু করলো। বাড়া-বাজ চোদন সম্রাট হিসেবে বেশ সুখ্যাতি হলো সোনাপাড়া বাজারের সর্বত্র। বেশ্যাপল্লীর কোন ৩০ এর কমবয়সী বা আমার সমবয়সী মধ্য ৩০ বছরের তরুনীর গুদে এম্নিতেও এই দশাসই বাড়ার পুরোটা ঢুকতো না।আমার তালাক দেয়া বউয়ের মত এই মাগীগুলাও আর্ধ্বেকটা বা বড়জোর ৬/৭ ইঞ্চির বেশি নিতে পারতো না। এদের শত হাজার চোদা খাওয়া গুদ এই আর্ধেক বাড়ার গাদনেই দফারফা হতো। আমার ধোনের ক্ষীরও বেরোতে বেশ দেরিতে। একঘন্টা ঠাপানো পারতাম অনায়াসে। মাগী যতই সেয়ানা, খেলুড়ে হোক, এই সাধনের তেজি বাড়ার গাদনে চিৎকার দিতো।

সোনাপাড়ার মাগীপড়ার সব ৩০ বছরের আশে পাশের, আমার চোদা খাওয়া সকল ছুঁড়ি, তরুনী, মাগীরা এক বাক্যে আমাকে কামদেব বলে স্বীকার করলো। তারাই একদিন নিজেরা সভা করে আমায় বললো – শোনো রে ঢ্যামনা ঘোষবাবু। বলি তোমার এই ধোনের গুতো খাওয়া আমাদের কম্ম না। তোমার ওই এক ঘন্টার গাদন খেলে এম্নিতেও পরের ২/৩ দিন কোমর, পাছা শরীর ব্যথায় আর কোন খদ্দের নিতে পারিনা। সব টাকা তেল-ঝান্ডু বাম মালিশ করতেই শেষ। তাই বলি কী – তুমি বরং এই তল্লাটের বয়স্কা, ৪০-৫০ বছরের মাগী লাগানো শুরু করো গো বাপু। ওদের গুদ-ভোদা পাকা আর ঢলঢলে হয়। তোমার মত ক্ষেপা ষাঁড়ের জন্য, ওমন অজগরের মত ধোন ওদের গুদ সাগরেই আঁটবে। আমাদের রেহাই দাও বাপু।

ওই মাগীদের কথায় আমার বখাটে দোস্ত-বন্ধুরাও সায় দিলো। বললো – পরিণত যৌবনা মহিলারাই আমার জন্য যথাযথ। ওই বয়সের মহিলাদরর কামক্ষুধাও বেশি থাকে। আমার বাড়াটাও তাদের চোন-অভিজ্ঞা গুদে আঁটবে।

সবার পরামর্শ মতো এবার বাজারের সব মাগীদের সর্দারনী, মাঝবয়সী পাকা দেহের ৪৫/৫০ বছরের ঝি-বেটি-খানকি চোদা শুরু করলাম। বন্ধুরা ঠিকই বলেছিলো, এই বয়সের মাগীরা আসলেই খেলুড়ে হয়। গায়েও সেক্স বেশি। বড়সড় দুধ, পাছার চর্বিঠাসা ভারী গতরে বেশ ঠাপ খেতে পারে আমার মত উন্মত্ত পালোয়ান পুরুষের। বেশ এলিয়ে খেলিয়ে সোহাগ করে চোদার নানারকম কৌশল শিখিয়ে সঙ্গম করতে পারে।

তারপরও – আক্ষেপ রয়েই গেলো – ওরকম সেরা সেরা পরিপক্ক মাগীরাও আমার ১২ ইঞ্চি শক্তিশেলের পুরোটা নিতে পারে না। আগের চেয়ে বেশি – ৮/৯ ইঞ্চির মত ঢুকে। তবে পুরো ১২ ইঞ্চি বাড়া আমুল মাগীর গুদে গেঁথে ঠাপানোর মত মাপমতন ভোদা এই আমার পোদা কপালে জুটলো না। নিরুপায় হয়ে ওই ৮/৯ ইঞ্চির গাদনেই সুখ খুজতে হয়।

বন্ধুরা সোনাপাড়ার আশেপাশের মাড়োয়ারি, বিহারী, উত্তর প্রদেশের রাজস্থানি, তামিল – এমন অবাঙালি মাগীও আমার জন্য নিয়ে এলো। শোনা যায় – অবাঙালি মাগীর গুদ নাকি বাঙালি মহিলার চেয়ে গভীর। কিন্তু, তাতেও কাজ হলো না। তারপরেও ইঞ্চি খানেক, দুয়েক বাইরেই রইতো। দিল্লী’র এক নামকরা সেরা, দামী মাগী, ৫০ হাজার টাকা যার এক চোদনের চার্জ, সে-ও শেষ এক ইঞ্চি আর গুদে নিতে পারলো না। “বহুত তকলিফ হো রাহে হে বাবু, আব ছোড় দো, ব্যাস করো বাবুরাম” এসব বলে সেই মাগীও হার মানলো।

এইভাবে, দিনে মায়ের সাথে ক্ষেতে কৃষি করে আর বিকালে/সন্ধ্যায় নদীর ওপারের সোনাপাড়ার বয়স্কা, ঢাউস, ভারী গতরের মাগী চুদে, মদ খেয়ে দিন কাটছিলো আমার। অবশ্য, সন্ধ্যার পরপরই আমি ঘরে মা বোনের কাছে ফিরতাম। বাইরে বখে গিয়ে বখাটেপনা, মাগীবাজি, নেশারু হলেও ঘরে পান চিবিয়ে, গাযে আতর দিয়ে ভদ্র হয়ে ঢুকতাম। মা কিছুই বুঝতো না। তবে, মাঝে মাঝে বোন কিছু আন্দাজ করতো বোধ হয়। ঘরে ফিরলে কেমন যেন সন্দেহের দৃষ্টিতে আমাকে দেখতো। পড়ালেখা জানা বিদ্বান বুদ্ধিমান ছোটবোন। তার উপর ২৪ বছরের তরুনী। আমার মত তালাকপ্রাপ্ত টুরুষের ভাব-গতিক বোঝার বুদ্ধি রাখে মাথায়। বোনের সন্দেহ যে দিন দিস বাড়ছে বেশ বুঝতে পারি।

একরাতে আমি ঘরে ঢোকার পর আড়চোখে আমাকে দেখে মাকে শুনিয়ে শুনিয়ে বলতে রইলো – মা, তোমার ছেলেকে দেখেছো। গঞ্জের হাটবাজারে গিয়ে বেশ পানসুপারি খাওয়া শিথেছে দেখি। ব্যাপারটা কী? কৃষক মানুষ আবার আতরও মাখে! সৌখিন বাবু হয়েঝে বটে! নাহ কেমন যেন গো দাদার চালচলন ইদানিং!

মা – আরে ধুর পাগলি মেয়ে, কী যে বলিস না বলিস। তোর দাদার মত ভালো ছেলে দুনিয়াতে আছে। ওই মুখপোড়া, বদ বউটার খপ্পর থেকে বেঁচে একটু নিশ্চিন্ত হয়েছে শুধু। দেখ আমাদের সংসার দিব্যি চালিয়ে নিচ্ছে একাহাতে, রোজ গঞ্জের বাজারে গিয়ে সদাই করছে। তোর এসব বাজে সন্দেহ, সেজুতি।

আমি বেশ খুশিই হলুম। যাক মায়ের ধরনাতেই তাহলে নেই তার যুবক ছেলে কী পরিমাণ বাজারি, চোদারু সেয়ানা হয়েছে! মায়ের সহজ-বিধবা জীবনে সেসব কল্পনাতেও কখনো আসবে না যে তার পেটের ছেলে তার চেয়েও বয়সী মাগীর গুদ মেরে এফোড় ওফোড় করে বেড়াচ্ছে।

বোনের সন্দেহ আরো যেন বাড়ে মায়ের কথায় – ওই গঞ্জের হাটে যাওয়া নিয়েই তো মুশকিল, মা। আগে তো নলছিটি গাঁয়ে তুমি বাজার করতে। ওর খোঁজ খবর আমি-তুমি রাখতাম। কার সাথে মিশে না মিশে জানতাস৷ এখন হাতে পয়সাও পাচ্ছে, বাজারে যাচ্ছেও একলা পুরুষ মানুষ। নাহ, দাদার হিসেবটা ঠিক মিলে নাতো আমার! এই দুনিয়ায় ভালো থাকাটা কঠিন গো, আমার বোকা মা।

মা – আমি বোকা, আর তুই খুব চালাক, সব বুঝিস না!

বোন – অবশ্যই বুঝি। আমি পড়ালেখা করা মেয়ে। ভাইয়ের মত আমার অনেক স্যার, পরিচিত সিনিয়রদের নষ্ট হতে দেখেছি৷ বিশেষ করে কাঁচা টাকা আর নতুন পরিবেশ সোমত্ত জোয়ান ছেলেদের নষ্ট করতে যথেষ্ট। বলি কী, মা চলো তোমাতে আমাতে মিলে দাদার খরচের হিসেব নেই।

এই সেরেচে৷ আমি মনে মনে প্রমাদ গুনি৷ এম্নিতেই গঞ্জের মেয়েছেলে চুদে, বেশ্যাপল্লীতে, মদের আড়তে চোয়ানি তাড়ি গিলে, দোস্ত-বন্ধুদের সাথে জুয়া খেলে বেশ মোটা অংকের থরচ হয়েছে। প্রতিদিনই ওসব খরচ বাড়ে। তার ওপর পাকা দেহের বযস্তা মাগীর চোদার রেট-ও বেশি৷ খরচের হিসাব চাইলে বুদ্ধিমান বোনের কাছে সব ধরা পড়বে যে!!

কিন্তু মা তবুও তার ছেলের ওপর অন্ধ ভক্ত – যাহ সেজুতি, তোর দাদার কী খরচ রে? সব তো আমাদের জন্যই জামাকাপড়, স্নো-পাউডার কিনে দেখিস না! সাধন ামার সোনার টুকরা ছেলে।

বোন – সোনার টুকরা না গভীর জলের মাছ কে জানে। তবে বলি কী, তোমার ছেলেকে দেখো মা, এই বলছি আমি। জোয়ান বউছাড়া দাদার জীবন, মোটেই ভালো না। খারাপ হতে কতক্ষণ?

মা – সে একটা বিয়ে দিলে প’রে আবার সব ঠিক হয়ে যাবে দেখিস।

বোন – তোমার যে কী কথা মা! এই জনমনুষ্যিহীন নদীচরে তুমি দাদার জন্য মেয়ে পাবে কই?! নলছিটিতেই পেলাম না আর এখানে পাবো কীভাবে! আকাশ থেকে ধরে আনবো! আর সোনাপাড়া বাজারেও তো আমাদের পরিচয় দেয়া বারষ, ভুলে গেলে? অজানা, নামপরিচয় হীন ষাঁড়ের মত কালো ছেলে কে বিয়ে করবে! আজগুবি যত চিন্তা।

মা – তোর নতুন চাকরিতে গিয়ে আশেপাশে, কলেজে খুঁজবি৷ তোর দাদার তালাক হযেছে তো কী, এখন তো আমাদের অনেক টাকা-পয়সা, জমি-জমা। নাহয় একটু অভাবী ঘরের মেয়ে আনবি তোর দাদার জন্য।

বোন – আরে বাবা, টাকা পয়সাই কী সব নাকি। আগের বউটা দেখলে না, টাকা থাকলেও কী অসভ্য, বদের বদ ছিলো৷ আরো বড় কথা – কোন হতভাগী মেয়ে বউ হয়ে এই অজ নদীচরের নিঃসঙ্গ জীবনে আসতে রাজি হবে? এখনকার মেয়েরা শহুরে, চাকচমকের জীবন চায় গো মা। তোমার এই তেলেপাড়ায় বউ হয়ে কেও আসবে না, তাও আবার পাত্রের বিয়ে হয়ে তালাক হওয়া আগেই।

মা একটু বিরক্ত হয়ে বলে – যাহ, তোর চিন্তা করা লাগবে না দাদার জন্য। যতসব অলুক্ষুনে চিন্তা। দুর্গা দুর্গা। আমিই আমার ছেলেকে সুখী রাখবো যাহ, আমি আছি তোর দাদার পাশে সারা জীবন, তোর চিন্তার খেতাপুরি।

বোন (মুচকি হেসে) – সেতো মা আমি সবসময়েই বলি, দাদার দরকার তোমার মত বউ। তুমিই দাদাকে সবথেকে ভালো বুঝবে। তোমার মত গড়নের রুপসী, যৌবনবতী আরেকটা বউ আনলেই কেল্লাফতে।

মা এবজর বেশ লজ্জা পেলো। দ্রুত পায়ে রান্নাঘরে যেতে যেতে বলে – নে সেজুতি, অনেক পাকামো করেছিস। রাত হয়েছে। চল, খেয়ে শুয়ে পড়ি।

যাক, বেঁচে গেলাম আমি এ যাত্রায়। মা বোন ভাত দেয়া বিছানা গুছানো নিয়ে ব্যস্ত থাকায় আলোচনা চাপা পড়লো। ভাত খেয়ে আমি মেঝের বিছানায় আর মা বোন যথারীতি খাটে শুয়ে হারিকেন নিভু নিভু করে শুয়ে পড়লো। অবশ্য মাটিতে ষুলেও খাটে থাকা মা বোনের রাতের ফিস ফিস নিচু স্বরের আলাপ দিব্যি শোনা যায়। আমার কানে আসে।

সেদিন রাতে শুনি বোন নিচু গলায় বিছানায় শুয়ে থাকা মাকে বলছে – তব যাই বলো মা, তোমার ছেলে যন্তরটা কিছু অদ্বিতীয়। আগের বউটা বলতো না শুনতাম যে, একেবারে খানদানী ধোন।

মা (লজ্জায় গলে গিয়ে) – সেজুতি, কী বলছিস রে এসব৷ যাহ, তোর দাদার ওটা মোটেও অত বগ না। ওই অসুস্থ মেয়ের ওসব অজুহাত। স্বামীর সোহাগ নিতে পারে না, যত বানানো বানানো কথা।

বোন – স্বামী সোহাগ নিবে কীভাবে গো এতবড় বাড়া হলে?

মা বোনের কামোদ্দীপক এসব কথায় আবার ধোন মহারাজা লুঙ্গি ঊচু করে তাবু খাটালো আবার। হারিকেনের আলোয় সেটা বোধহয় খাটের ওপর আমার দুষ্টু বোনের নজরে আসলো। বলতে শুনলাম – ওই দেখো মা। বলতে না বলতে মেশিন দাড়ানো। নিজেই দেখো মাপ করে দাদার যন্ত্রটা।

মা আড়চোখে ঘুমের ভান করে মটকা মেরে থাকা আমাকে দেখে বলে – হুম, সে তো পুরুষের গর্ব রে, মেয়ে। তোর জন্যও এমন জামাই খুঁজতে হবে। বলি, তোরও তো বিয়ের বয়স হচ্ছে। তোর দাদার মত পাত্র খোঁজা দরকার।

বোন – নাগো বাবা, ইশ্বর ক্ষমা করুক, তোমার ছেলের মত দানব যন্ত্রওয়ালা স্বামী চাই না আমার। তাছাড়া, আমার বিয়ে আমি নিজেই বুদ্ধিতে করতে পারবো। আগে চাকরিতে ঢুকে নেই৷ ওই কলেজেরই কোন শিক্ষক পটিয়ে বিয়ে করে ফেলবো নে। ওই নিয়ে তোমার-দাদার ভাবতে হবে না।

মা – নাহ, কেমন না ছেলে বিযে করবি। তোর বিয়ের জন্য তোর দাদা গঞ্জে পাত্র দেখবে, আমি কালই বলে দেবো।

বোন – বিলক্ষণ না। আমার পাত্র আমি খুঁজবো। তুমি তোমার ছেলের আরেকবার বিয়ের জন্য মেয়ে খুঁজো, তাতেই হবে।

মা – বেশ, তাতেই হবে, তোর মত বান্দর মেয়ের জন্য ভাবতে বয়েই গেছে আমার।

বোন (মায়ের প্রশ্রয়ে আরো দুষ্টুমি করে মায়ের গাল চিপে নেড়ে দিয়ে বলে) – ওরে আমার রসবতী সুন্দরী মারে, বলি তুমিই তো ছেলের জন্য বউ হিসেবে পারফেক্ট। নিজের ছেলেকে দেখো না গো জামাই হিসেবে কেমন মানায়? আর তোমার যা শরীর, যা যৌবন এখনো, তোমার ওই জোয়ান ছেলেকে তোমাকেই দরকার।

মা (রাগের ভান করে বোনের মাথায় আদুরে চাটি মারে) – সেজুতি, বড্ড বাজে বকছিস কিন্তু তুই ইদানিং!

বোন – হুম, সত্যি কথা বললেই তুমি লজ্জা পাওগো সোনা মা। শোনো, আমি হুগলির আরামবাগ কলেজে জযেন করে – দেয়ালে তোমার আর দাদার পকশাপাশি ছবি ছাপানো পোস্টার টানাবো। তোমার ছবির নিচে লিখবো – “আমার তালাক হওয়া দাদার জন্য এমন পাত্রী চাই”। আর দাদার ছবির নিচে লিখবো – “আমার রুপবতী বিধবা মায়ের জন্য এমন পাত্র চাই”। ব্যস, তোমাদের দু’জনের বিয়ে দিয়ে আমি নিশ্চিন্ত।

মা – যাহ যাহ পাকামো হয়েছে ম্যালা। এখন ঘুমো। সকলে উঠে আমাকে আবার সাধনের স্থে মাঠের কাজে যেতে হবে। ঘুমোতে দে।

বোন – সেতো ঘুমোবে। কিন্তু তোমারো তো শরীরের চাহিদা আছে সেটা মেটাবে কে গো মা?

মা (লজ্জায় একেবারে গলে পড়ে) – সেটা তোর বাবা জানে৷ আরো কারো জানা লাগবে না

বোন – আমি তো বাবার মত ছোটখাট হয়েছি। আমি বেশ বুঝি৷ তুমি সারা জীবন মোটেও বাবার থেকে তেমন যৌনসুখ পাওনি, তাই না মা? এজন্যেই এই ৫০ বয়সেও কোমার এত্ত ডাগর শরীর। অবশ্য তোমার মত মেয়েছেলে সামলানো আমার বাবার কম্ম ছিলো না কোনকালেই৷ কোনমতে আমাদের বীজ পুড়ে দিয়েছে তোমার পেটে, কিন্তু আমি নিশ্চিত – স্বামী হিসেবে তোমার যৌন সুখ কখনো মেটাতে পারে নাই বাবা। তাই না, মা? সত্যি করে মেয়েকে বলো তো।

মা (একটু কেঁপে উঠে বিষন্ন স্বরে বলে) – হুম, তা ঠিক ধরেছিস। তোর বাবার থেকে আসলে তোদের ভাই-বোনকে ছাড়া আমি আর কিছুই পাই নি৷ তোর দাদার তালাক দেয়া রুগ্ন, অসুস্থ বউয়ের মত তোর বাবাও খুব একটা সঙ্গম করতো না আমার সাথে। করলেও দু’এক মিনিটেই ছোট্ট যন্ত্র দিয়ে খুটুর খাটুর করে শেষ। আমার লম্বা দেহটা তোর বাবার ওই ছোট্ট শরীর দিয়ে কখনোই ঠিকমতো আবিষ্কার করে নি। যৌবন কী জিনিস কখনো বুঝি নি রে। তাই, তোর বাবা মারা যাবার পর ভাবলাম – জীবনে তেমন তো আর পার্থক্য হলো না। আরো বরং ভালো হলো – তোদের নিজের মত মানুষ করতে পারবো। সারাটা জীবন শরীরের কষ্ট বুকে চেপে তোদের নিয়েই জীবনটা কাটালাম রে, মা। তোদের আনন্দেই আমার আনন্দ, তোদের সুখেই আমি সুখী। আমার জীবনে যৌবন না-ই থাকলো, ছেলেমেয়ে বড় হয়েছে এটাই আমার বড় পাওয়া রে।

মায়ের এই দুঃখী সরল স্বীকারোক্তিতে মা বোন দুজনেই হুঁ হুঁ করে কাঁদতে থাকে। মায়ের যৌবনজ্বালা আমাদের আদর করে, ভালোবেসেই শেষ করে দিচ্ছে ভেবে মায়ের প্রতি ভালালাগা, ভালোবাসার অপত্য মায়ায় আমারো চোখ কেমন ভিজে উঠলো। মেঝের বিছানায় উপুড় হয়ে বালিশে মুখ গুঁজে নিঃশব্দে কেঁদে উঠলাম।

বোন (কান্না জড়ানো কন্ঠে) – মা, আমাদের ভাই-বোনকে তুমি ক্ষমা করো৷ আসলে, তুমিও যে একজন নারী, তোমারো যে একান্ত নিজের চাওয়া পাওয়া আছে আমরা কখনোই বুঝে উঠি নি।

বোন কান্নারত মাকে জড়িয়ে ধরে সস্নেহে মায়ের বুকে নিজের মাথা রেখে বলে – মা, মাগো, তোমার মেয়ে হয়ে তোমাকে আজ কথা দিলাম, তোমাকে সবদিক থেকে সুখী করার উপায় আমি বের করবোই করবো। তোমার সারা জীবনের কষ্ট ভোলানোর দায়িত্ব নিলাম আমি, মা।

মা কাঁদতে কাঁদতে আর কিছু বললো না। মা বোন ওভাবেই ঘুমিয়ে পড়লো। আমিও কখন যে কান্নার মাঝেই ঘুমিয়ে পড়লাম বলতে পারবো না।

এভাবেই, তেলেপাড়ার বিরান নদীচরে বিধবা মায়ের জীবনের অজানা, অসুখী, দুঃখী স্বত্বাকে প্রথমবজরের মত বুঝতে পারে তার সুযোগ্য ছেলে ও মেয়ে। বোনের মত ছেলেও ওয়াদা করে, মাকে সবভাবে সুখী করবেই করবো। এটাই তার জীবনের প্রধান লক্ষ্য এখন। অবশ্য জোয়ান ছেলে হয়ে বিধবা মায়ের এই সুখ কামনায় কোন যৌনতা তখনো ছিলো না। ছিলো পরম মমতা ও ভালোবাসা। তবে, তেলেপাড়ার হারিকেনের আঁধো আলোআঁধারির মাঝে তার বুদ্ধিমান বোনের মাথায় কী খেলছে সেটা তো বিধবা মা বা তালাকপ্রাপ্ত ছেলে – কেওই জানে না এখন পর্যন্ত।

—————(চলবে) ———————-

গ্রামীণ নদীচরে মাকে বিয়ে করে তালাকপ্রাপ্ত জোয়ান ছেলে (পর্ব-১)

গ্রামীণ নদীচরে মাকে বিয়ে করে তালাকপ্রাপ্ত জোয়ান ছেলে (পর্ব-২)

গ্রামীণ নদীচরে মাকে বিয়ে করে তালাকপ্রাপ্ত জোয়ান ছেলে (পর্ব-৩)

গ্রামীণ নদীচরে মাকে বিয়ে করে তালাকপ্রাপ্ত জোয়ান ছেলে (পর্ব-৪)

গ্রামীণ নদীচরে মাকে বিয়ে করে তালাকপ্রাপ্ত জোয়ান ছেলে (পর্ব-৫)

গ্রামীণ নদীচরে মাকে বিয়ে করে তালাকপ্রাপ্ত জোয়ান ছেলে (পর্ব-৬)

গ্রামীণ নদীচরে মাকে বিয়ে করে তালাকপ্রাপ্ত জোয়ান ছেলে (পর্ব-৭)

গ্রামীণ নদীচরে মাকে বিয়ে করে তালাকপ্রাপ্ত জোয়ান ছেলে (পর্ব-৮)

গ্রামীণ নদীচরে মাকে বিয়ে করে তালাকপ্রাপ্ত জোয়ান ছেলে (পর্ব-৯)

গ্রামীণ নদীচরে মাকে বিয়ে করে তালাকপ্রাপ্ত জোয়ান ছেলে (পর্ব-১০)

1 thought on “গ্রামীণ নদীচরে মাকে বিয়ে করে তালাকপ্রাপ্ত জোয়ান ছেলে (পর্ব-৩)”

Leave a Comment