জীবনের অপর পৃষ্ঠা (পর্ব-৩২)

লেখক – কামদেব

[বত্রিশ]
—————————

           সারাদিন ভালই কেটেছে,আস্তানায় ফিরে মনটা খারাপ হয়ে গেল।ময়নার সঙ্গে ব্যবহারটা একটু রূঢ় হয়ে থাকবে।আরেকটু নরম করে বলা উচিত ছিল।তারই অপেক্ষায় ভাত নিয়ে বসেছিল।ময়না ভাল করেই জানে একটা লুঙ্গি কেনার সামর্থ্য নেই,তার দেওয়া শাড়ি পরে তাকে ঘুমাতে হয়।তার কাছে কিছু পাওয়ার আশা নেই তবে কিসের জন্য ভাত নিয়ে বসে থাকা?নিজের প্রতি ধিক্কার জন্মায়।দরজার ফাক দিয়ে আলো দেখে রত্নাকর পা টিপে ধীরে ধীরে কাছে গিয়ে ফাকে চোখ রেখে দেখল ময়না।কি ব্যাপার এতরাতে আলো নিয়ে কি করছে?দরজা খুলে বেরিয়ে জিজ্ঞেস করে,কি করছো?
চমকে গিয়ে ময়না জিজ্ঞেস করে,তুই ঘুমাস নাই?
–এত রাতে তুমি এখানে কি করছো?
ছোট্ট তারার মত চকচকে ধাতব টুকরো দেখিয়ে বলল,এর জুড়াটা পাচ্ছিনা।
মনে হল কানের অলঙ্কার।রত্নাকর বলল,এই অন্ধকারে কি পাবে?
–সুনার আছে বটে।
রত্নাকরের মনে পড়ল ঘরে শুয়েছিল,ওখানে পড়েনি তো?ঘরে ঢোকার সাহস পাচ্ছে না। রত্নাকর বলল,এই ঘরে পড়েনি তো?
ময়না ইতস্তত করে।রত্নাকর বলল,তুমি এখানে শুয়েছিলে,দেখো এখানে পড়েছে কিনা?
ময়না দাঁড়িয়ে থাকে।রত্নাকর বলল,কি হল?
–তুর ঘরে এমনি এমনি শুই নাই।মুন্না হারামীটা আসছিল সেজন্যি লুকাইছিলাম।
–লুকিয়েছিলে কেন?
–আমি অদের মত না,পয়সা লিয়ে ইজ্জৎ বিকায় দিব?
রত্নাকর বলল,ঘরে শুয়েছো বলে আমি কি কিছু বলেছি?ভিতরে এসো, দেখো বিছানায় পড়েছে কিনা?
ময়না ঘরে ঢুকে হাটু গেড়ে বসে তন্ন তন্ন করে খুজতে থাকে।রত্নাকর দাঁড়িয়ে দেখতে দেখতে ভাবে,ইজ্জত বাচাবার জন্য এখানে আশ্রয় নিয়েছিল অথচ তার সঙ্গে কি ইজ্জৎ নষ্ট হয়নি?অদ্ভুত যুক্তি।কিছুক্ষন পর ময়না হতাশ গলায় বলল,লা ইখেনে পড়ে নাই বটে।
–আচ্ছা ময়না,ভাত খাইনি বলে তুমি রাগ করেছো?
–আগ কইরব কেন?ইটা ভালুই হল।কাল থেকে তুকে ভাত দিতে পারব নাই।আমাকে অন্য ছাইটে লিয়ে যাবেক।
রত্নাকর বুঝতে পারে ময়নার সঙ্গে তার আর দেখা হবেনা।জিজ্ঞেস করে,অন্য সাইটে ইজ্জৎ যাবার ভয় নেই?
–থাকবে না কেনে,সেরকম হলি কাম ছেড়ি দে গ্রামে চলি যাব।
ইজ্জতের এত মুল্য কাজ ছেড়ে চলে যাবে?রত্নাকর জিজ্ঞেস করল,আমি কি তোমার ইজ্জৎ নষ্ট করেছি?
ময়না ফিক করে হাসল।অন্ধকারে দাতের পংক্তি ঝলকে ওঠে।তারপর বলল,তুইতো জুর করিস লাই,আমি তুরটা মন থিকা লিয়েছি।মন থিকে লিলে দুষ নাই।
মনে পড়ল ছবিদিও এরকম একটা যুক্তি দিয়েছিল।রত্নাকরের কপালে ঘাম জমে।হঠাৎ লুঙ্গির দিকে নজর পড়তে ময়না উচ্ছসিত হয়ে বলল,তুই লুঙ্গি পিন্দাইছিস?লতুন মনে হয়?হাতে ধরে বলল,খুপ সোন্দর হইছে বটে।হাতে বাড়ার স্পর্শ পেয়ে বলল,তুর নুড়াটাও খুব সোন্দর।
রত্নাকর শাড়ীটা নিয়ে ময়নাকে দিয়ে বলল,তুমি চলে যাবে, না জানলে এটা ফেরৎ দেওয়া হতনা।
–মুখ্যু মানুষ একটা কথা বইলবো?কিছু মনে লিস না।
রত্নাকর ভাবে কি বলবে ময়না?যাবার আগে একবার করতে বলবে নাকি?
ময়না বলল,যেইটা যার ভাইগ্যে আছে সেইটা সে পাবেই।কারও ক্ষ্যামতা নাই বঞ্চিত করে। তুই যে সোখ দিয়েছিস সেইটা কি আমি ঘুরায়ে দিতে পারব?
ময়নার কথা শুনে অবাক হয়,সত্যিই তো শাড়ী ফেরৎ দিলেও কদিন ব্যবহারের জীর্ণতা কি মুছে দেওয়া সম্ভব।সবার কাছেই শেখার আছে।রত্নাকরের মনে ময়নার প্রতি অবজ্ঞার ভাবটা সরে যেতে থাকে।জিজ্ঞেস করল,আরেকবার নিতে ইচ্ছে হয়?
লজ্জায় মাথা নুইয়ে পড়ে ময়নার,রত্নাকর বলল,তুমি শুয়ে পড়।
বলা মাত্র ময়না কাপড় কোমর অবধি তুলে চিত হয়ে শুয়েই “উই বাউরে” বলে ককিয়ে উঠল।রত্নাকর অবাক হয়ে জিজ্ঞেস করে,কি হল?
ময়না ঘাড়ের নীচে হাত দিয়ে কি যেন খোজে,তারপর বলল,তুকে বলি নাই ভাইগ্যে থাইকলে কেউ লিতে পারবেক নাই।রত্নাকর দেখল হাতে ঐরকম আরেকটা তারার মত কানের অলঙ্কার।বিছানায় ছিল ঘাড়ে ফুটেছে।ময়না পা মেলে দিয়ে বলল,তুই খুব পয়া আছিস এখন ফুটা কেনে।
রত্নাকর হাটু গেড়ে বসে চেরার উপর হাত বোলায়।ময়নার উরু দুটো কেপে উঠল।চেরার মুখে জল জমেছে আঙুল ভিজে যায়।বুকের কাপড় সরিয়ে স্তন বৃন্তে আঙুল বোলাতে আরো স্ফীত হয়।ময়নার বুক ঠেলে ওঠে।শরীরের দু-পাশ দিয়ে হাত নামতে নামতে পাছায় এসে থামে।সজোরে খামচে ধরে।ময়না খিল খিল করে হেসে উঠে বলল,লিশি ভোর করে দিবি?ঘুমাবি না?
ঘরে ঢুকে যে ময়নাকে দেখে বিরক্তিতে কুকড়ে গেছিল,কাল চলে যাবে শুনে খুব খারাপ লাগে।অদ্ভুত মানুষের মন।যখন কাছে থাকে তখন ভাল লাগেনা আবার যখন দূরে চলে যায় তখন আকুল হয় মন।ময়নাকে তুলে সামনা সামনি বসাল।কোলে বসে জড়িয়ে ধরে ময়নাকে।রত্নাকরের বুকে ময়নার উষ্ণ নিশ্বাস পড়ে।সারা পিঠে হাত বোলাতে লাগল।ময়নার পেটে রত্নাকরের বাড়াটা খোচা মারছে। রুদ্ধশ্বাসে ময়না বোঝার চেষ্টা করে কি করতে চায় বাবুটা।রত্নাকর কাধ টিপতে লাগল।সারাদিন ইট বালি বওয়া কাধে আরাম ছড়িয়ে পড়ে।ময়নার মাথা ঝুলে যায়।
–ভাল লাগছে না?রত্নাকর জিজ্ঞেস করল।
ময়না মুখ তুলে লাজুক হেসে বলল,খুব আরাম হয়।
রত্নাকর দুহাতে জড়িয়ে ধরে চিবুক ময়নার কাধে ঘষতে লাগল।বাবুটাকে কোলের বাচ্চার মত আদর করতে ইচ্ছা হয়।বুধন চলে যাবার পর ময়না আজ একা।বাবুটার আদর সোহাগ ময়নার চোখে জল এনে দিল।আজ রাতের পর বাবুটার সঙ্গে দেখা হবেনা ভেবে খারাপ লাগে।রত্নাকর একটু পিছন দিকে হেলে ময়নার গাল টিপতে লাগল।
–তুই একটা বিয়া করনা কেনে?
— বিয়ে করব কেন?
–তুর বউটো খুব সুখি হবে।
চোখে চোখ পড়তে ময়না হাসল।রত্নাকর জিজ্ঞেস করল,তোমার কষ্ট হচ্ছে নাতো?
–কেনে?তুর যত সময় ইচ্ছে কুলে বসে থাকনা কেনে।
রত্নাকর বুকে তর্জনি দিয়ে আকিবুকি করতে করতে ক্রমশ নীচে নামতে নামতে নাভিতে আঙুল ঢুকিয়ে চাপ দিল।ময়না খিলখিল করে হেসে উঠল,কি করছিস গুদ্গুদি লাগে।
রত্নাকর অবাক হয়ে ভাবে,এত দুঃখ কষ্টের জীবন এদের হাসিকে একটুও মলিন করতে পারেনি।ময়না তাগাদা দিল,আইত হইছে ফুটাবি না?বাড়াটা ধরে বলল,তুর নুড়াটা একেবারে নেতাই পড়িছে।দাড়া উঠাই দিতেছি।
ময়না বাড়ার চামড়া একবার খোলে আবার বন্ধ করতে লাগল।রত্নাকর দুজনের পেটের ফাক দিয়ে হাত ঢুকিয়ে ময়নার বাল ধরে মৃদু মৃদু টান দেয়।ময়না সেভ করেনি,মোটা ঘন বালে ঢাকা গুদ।দেখতে দেখতে ময়নার হাতের মুঠোয় ল্যাওড়া ফুলে ফেপে সোজা দাঁড়িয়ে গেল।ময়না বাল থেকে টেনে হাত সরিয়ে ল্যাওড়া নিজের গুদের মুখে সেট করে বলল,ফুটা একেবারে আন্দারে সান্দায়ে দে।
রত্নাকর কোল থেকে নেমে ময়নাকে চিত করে ফেলল।হাটু ধরে বুকের দিকে চেপে ধরতে ময়নার গুদ হা-হয়ে গেল।কালো বালের মধ্যে মেটে সিন্দুর রঙের গুদ যেন কালো মেঘের  আড়ালে দ্বিতীয়ার ফালি চাদের উদয় হয়েছে।গুদ লক্ষ্য করে বাড়াটা এগিয়ে নিয়ে যায় রত্নাকর।উত্তেজনায় গুদের ঠোট তির তির করে কাপছে।যেন কাতলা মাছ হা-করে আছে টোপ গেলার জন্য।মুণ্ডিটা চেরার মুখে লাগিয়ে কোমর নামিয়ে চাপ দিতে পিচিক করে ঢুকে গেল।ময়না ই-হি-ই-ই-ই করে হিসিয়ে উঠল।রত্নাকর হাটুতে ভর দিয়ে থামল।ময়না বুঝতে পারে ল্যাওড়ার গায়ে গুদের দেওয়াল একেবারে চেপে বসেছে।স্বস্তির শ্বাস ফেলল ময়না।আবার চাপ দিতে দেওয়াল ঘেষে ল্যাওড়া প্রায় অর্ধেক ভিতরে ঢুকে গেল।ঘষানিতে তীব্র সুখানুভুতি ময়নার সারা শরীরের রোম দাঁড়িয়ে গেল।ছটফট করে ময়না।মাথা টুলে দেখতে চেষ্টা করে।ময়নার পা ছেড়ে দিয়ে কোমরের দুপাশে হাতের ভর দিয়ে আবার চাপ দেয়।ময়না কাতরে উঠল,উম-উউউউউউউউ উউউউ–আআআআ-হা-আআআআ….।
রত্নাকরের সঙ্গে চোখাচুখি হতে হেসে ময়না বোঝাতে চাইল তার কিছু হয়নি।রত্নাকর আরো চেপে ময়নার পাছায় তলপেট চেপে ধরল।নীচু হয়ে ময়নার কপালে কপাল ছোয়ালো।ময়নার চোখ বুজে এল।রত্নাকর শরীর তুলে ঠাপাতে শুরু করল।ময়না দাতে দাত চেপে শিৎকার দিতে থাকে,হুউউম-ইইইইই….হুউউম –ইইইইই……হুউম-ইইইইইই।
রত্নাকর থেমে হাপাতে হাপাতে জিজ্ঞেস করে,কষ্ট হচ্ছে নাতো?
–তুই কর না কেনে।লাজুক হেসে বলল ময়না।
রত্নাকর আবার শুরু করে,ময়না শিৎকার দিতে থাকে,আ-হু-উউউম….আ-হু-উউউম।
ময়না বিড়বিড় করে,মারাং বুরু মারাং বুরু। আকাশের কোলে চাঁদ ভাসতে ভাসতে চলেছে।পাশের ঘরে তিনটে মেয়ে ডুবে আছে গভীর ঘুমে।ময়না ভেসে চলেছে সুখের নদীতে।রত্নাকর ঠাপিয়ে চলেছে ক্লান্তিহীন।
গুদের জল কাটছে,মসৃন গতিতে ল্যাওড়া গতায়াত করছে ময়নার গুদের অন্ধকারে।ময়নার শিৎকারের ধ্বনি বদলে যায়,আ-হা-আআআ…আ-হা-আআআ…আ-হা-আআআ।
ময়নার জল খসে শরীর শিথিল তবু গুদ মেলে আছে,বাবুটার এখনো হয়নি।একসময় রত্নাকর ঢলে পড়ে ময়নার শরীরের উপর।ময়না বুঝতে পারছে তপ্ত ফ্যাদায় ভরে যাচ্ছে তলপেটের অভ্যন্তর।
রত্নাকর বুকের উপর শুয়ে আছে।ময়না বলল,আমি কি ইখেনে থাইকব?উঠবিনা?
আম্মাজীর কথা মনে পড়ল ওদের সঙ্গে মিশবি না তবু রত্নাকর বলল,শেষরাত এখানেই থাকো।
ময়না হাসল,গুদের মধ্যে ফ্যাদা ভরে আছে।রত্নাকরকে জড়িয়ে পাশ ফিরে শোয়।রাত শেষ হতে বেশি বাকী নেই।গ্রাম ছেড়ে এসেছে যখন যেখানে কাজ হয় যেতে হয়।এক জায়গা থেকে আরেক জায়গা কামীন জীবনে নতুন কিছু না।আজ প্রথম ময়নার এ জায়গা ছেড়ে যেতে কষ্ট হচ্ছে। লিখাপড়া জানা বাবু স্বপ্নেও ঐসব ভাবে না তবু বাবুটার সঙ্গে থাকতে ভালো লাগে।রত্নাকরের ঘুম ভাঙ্গতে দেখল পাশে ময়না নেই।বাথরুমে গিয়ে  ধুয়ে বেরিয়ে এসে লুঙ্গি পরে নীচে নামল।এদিক ওদিক কেউ নেই।না ময়না না আর অন্য কেউ।তাহলে কি সবাই চলে গেছে?কিন্তু এখানে কি কাজ শেষ হয়ে গেল?
বেলা কম হলনা কলেজে যেতে হবে।তাড়াতাড়ি স্নান করে প্রস্তুত হয়ে নীচে নেমে দেখল একটা কাঠ বোঝাই ম্যাটাডোর দাঁড়িয়ে আছে।দু-তিনটে লোক বসে বিড়ি টানছে।রত্নাকর এগিয়ে গিয়ে জিজ্ঞেস করে,আপনারা এখানে?
–বাবু আসছে।আমাদের এখানে বসতে বলেছে।
মনে হচ্ছে এরা ছুতোর মিস্ত্রী, কথা বলতে বলতে মুন্না সিং এসে হাজির।ম্যাটাডোরের দিকে তাকিয়ে বলল, কাঠ এসে গেছে?কাঠ নামা।রত্নাকরকে দেখে হেসে বলল,ভাইয়া এরা আজ থেকে এখানে থাকবে।

চলবে —————————

Leave a Comment