জীবনের অপর পৃষ্ঠা (পর্ব-৫৯)

লেখক – কামদেব

[ঊনষাট]
—————————

            কাল রাতে সোমনাথ ফোন করেছিল।তখন ওখানে সকাল।সোমলতা ভিসার জন্য অপেক্ষা করছে পেলেই চলে যাবে।বিয়ে হল ও চলে গেল ভাল লাগে?শুভরা দার্জিলিং গেল ফূর্তি করছে।নীচে নেমে চেম্বারে উকি দিতে দেখল বঙ্কিম বসে আছে চুপচাপ।ভিতরে ঢুকে জিজ্ঞেস করে,বাপি নেই?
বঙ্কিম দ্রুত উঠে দাঁড়ায় বলে,ডাক্তারবাবু কলে বেরিয়েছেন।
সোমলতা হেসে ফেলে জিজ্ঞেস করে,চা খাবে?
বঙ্কিমের ঠোটে এক চিলতে হাসি।সোমলতা উপরে চলে গেল।ডাক্তারবাবুর এখানে কাজ নেবার পর দুজনের সম্পর্ক বদলে গেছে।এই সোমাকে নিয়ে কত ঠাট্টাতামাশা করেছে এক সময়।ওর বিয়ে হয়েছে যার সঙ্গে সেও ডাক্তার।বিদেশে পড়তে গেছে।দু-কাপ চা নিয়ে সোমলতা নীচে নেমে এল।বঙ্কিমকে চা দিয়ে বসে বলল,খুব বোর লাগছে তাই না?
–পেশেণ্ট থাকলে খুব চাপ থাকে।
–শুভ তো দার্জিলিং গেছে?
–হ্যা উমাদাও গেছে।
–পারমিতাও বম্বে চলে গেল।পাড়া প্রায় ফাকা।
–তুমিও তো চলে যাবে।বঙ্কা বলল।
–মেয়েরা চিরকাল থাকে না বিয়ে হলেই বাপ-মা পাড়া সব ছেড়ে চলে যেতে হয়।উদাস গলায় বলল।প্রসঙ্গ বদলে জিজ্ঞেস করে, উমাদার বউয়ের সঙ্গে আলাপ হয়েছে?
–বিয়ের দিনই অনেক কথা হয়েছিল।
–কেমন মহিলা?
–কেমন আবার মেয়েরা যেমন হয়।
–নিজের সম্পর্কে খুব কনসাস মহিলা।
–পুজোর দিন রতির সঙ্গে খুব কথা বলছিল।
–রতি একেবারে অন্য রকম।একদিন সোমনাথের সঙ্গে আলাপ করিয়ে দিয়েছিলাম।
–হ্যা রতি আমাদের থেকে আলাদা।
–একটা কথা জিজ্ঞেস করব?কিছু মনে করবে না, খুশিদি রতিকে বিয়ে করবে তোমরা কোনোদিন ভেবেছিলে?
–খুশিদি বরাবরই রতিকে খুব ভালোবাসতো।
–ধুর সেতো আমারও মানে সবারই ওকে ভালোলাগত কিন্তু তাই বলে বিয়ে ?
–খুশিদি আমাদের চেয়ে সিনিয়ার প্রায় উমাদার বয়সী হবে।
–ওটা কোনো ম্যাটার নয়।রতি কাউকে প্রেম নিবেদন করবে ভাবলে আমার হাসি পেয়ে যায়।তারপর ঐ রকম কাঠখোট্টা পুলিশ।
বাইরে গাড়ীর শব্দ হতে বঙ্কিম উঠে দাঁড়িয়ে বলল,ডাক্তারবাবু এসে গেছেন।বাইরে বেরিয়ে ডা মুখার্জীর হাত থেকে ব্যাগটা নিল।সোমলতা চায়ের কাপ নিয়ে উপরে চলে গেল।অনেককাল পরে সোমুর সঙ্গে কথা হল।সুলতার সঙ্গে তার বিয়েটাও অদ্ভুতভাবে হল।বিয়ের আগের সুলতা আর এখনকার সুলতা একেবারে আলাদা।বস্তিতে থাকে তার জন্য কোনো আক্ষপ করতে শোনেনি।রতি বলতো মেয়েরা অন্য রকম হিমশৈলের মত।জলের উপর সামান্য অংশ ভেসে থাকে বেশীটাই থাকে জলের গভীরে।বাস্তবিক সুলতাই তাকে আত্মবিশ্বাস জাগিয়েছে।পেটে বাচ্চা নিয়ে একা একা সব কাজই করছে।বঙ্কিমের চোখ ছলছল করে আসে।
তিন নম্বরে কাজ শুরু হচ্ছে আম্মজী মনিটরে চোখ রাখেন। ভদ্র মহিলা চিত হয়ে শুয়ে পড়ল।চোখ বুজে অন্য দিকে তাকিয়ে।মীরানন্দ ইলাজ করবে।কোমরের বাধন খুলে কাপড় নামিয়ে একেবারে উলঙ্গ করে ফেলল।মহিলা মাথা তুলে দেখছে।ইস গুদের বৃহদোষ্ঠ বেরিয়ে এসে বিভৎস্য দেখতে লাগছে।বিশাল মাইজোড়া পেটের উপর ঝুলে পড়েছে।মনে হয় পাঁচের ঘরে বয়স।কতকাল মানুষের মনে কাম থাকে।চুল পেকে গেছে গাল তুবড়ে গেছে এমন মহিলারাও ইলাজ করতে আসে এখানে।মনে মনে হিসেব করেন নিজের বয়স চল্লিশের ঘরে পৌছেছে।আনন্দর কথা মনে পড়ল।ছেলেদের পুরুষাঙ্গটাই আসল নয় বিহেভিয়ার এক নতুন মাত্রা দিয়ে মিলনকে এক অনাস্বাদিত আনন্দ দেয়।তা যদি নাহতো মেয়েরা এখানে আসতো না বাজার থেকে পছন্দমত ডিল্ডো কিনে কাজ চালিয়ে নিতো।আগের এসপিটা ছিল মহিলা তার উপর বয়স কম রক্ত গরম।এখন যে এসেছে অত্যন্ত ভদ্র বাস্তববোধ সম্পন্ন।আলাপ হয়নি একদিন ডেকে আলাপ করতে হবে।সব কিছুর একটা পরিমিতি বোধ থাকতে হবে।

অপারেশন সফল হওয়ায় খুশবন্ত বেশি খুশী।থাপার শরীর হতে গুলি বের করে দিয়েছে,এখন ভালো আছে খবর নিয়েছে।
শোবার সময় খাটে উঠতে গিয়ে খুশবন্ত কোমর চেপে ল্যাংচাতে থাকে।কোমরে আবার কি  হল রত্নাকর ভাবে।এতক্ষন তো ভালই ছিল জিজ্ঞেস করল,তোমার কোমরে কি হয়েছে মুন্নি?
–কিছু না।
ধ্বন্দ্বে পড়ে যায় রতি।খুশবন্ত উপুড় হয়ে শুয়ে থাকে।রত্নাকর লুঙ্গি নামিয়ে কোমরে ম্যাসাজ করতে লাগল।বালিশে মুখ গুজে খুশী মিট্মিট করে হাসে।রতি জিজ্ঞেস করে, ভাল লাগছে?
–আরেকটু নীচে করো।
রত্নাকর বুঝতে পারে ,লুঙ্গি আরো নামিয়ে পাছার বল দুটো টিপতে টিপতে থাকে।দু পায়ের ফাকে হাত ঢুকিয়ে যোনীতে হাত বোলায়।কোমর নড়ে উঠল।
খুশবন্তের মধ্যে একটা পুরুষালী ভাব লক্ষ্য করতো।কোথাও গোলমাল হলে এগিয়ে যেতো।একবার ডায়মণ্ড হারবারে পিকনিকে কয়েকটি ছেলে আমাদের দলের মেয়েদের টিটকিরি করায় খুসবন্ত যেভাবে তাদের শায়েস্তা করেছিল ভাবলে এখনো হাসি পায়।সেই খুশবন্তের মধ্যে যে এরকম একটা নারীসত্তা লুকিয়েছিল ভেবে অবাক হয় রতি।আম্মীকে ম্যাসাজ করেছে বলে কৌশল করে তাকে দিয়ে ম্যাসাজ করাচ্ছে।সত্যিই নারীর কত রূপ।
— মুখে বললেই হত,কৌশল করার দরকার ছিল না। আমার চিন্তা হয়না বুঝি?রতি বলল।
খুশবন্ত পালটি খেয়ে হাসে। বলল,আমার শরম করেনা?
রতি লক্ষ্য করল যোনীর দুপাশে কিছু পশম রেখে সুন্দর করে সেভ করেছে। নীচু হয়ে পেটে চাপ দিতে আতকে উঠে বলল খুশী,পেটে চাপ দিও না।বুকে করো।
বিস্ময়ের সীমা থাকেনা যেন পেটে এখনই বাচ্চা এসে গেছে।রতি স্তনে মোচড়াতে লাগল।নাক কুচকে চোখ বুজে উপভোগ করে।স্তনের বোটায় মোচড় দিতে কাধ উঠে গেল।
–করলে করো।ছমাসে টাচ করতে দেবোনা।আগের মত ভয় পায়না খুশবন্ত।নিতে নিতে সয়ে গেছে।
রতি দুই হাটুর কাছে হাটুতে ভরদিয়ে বসে খুশী হাটু ভাজ করে দুহাত দিয়ে ধরে থাকে। হঠাৎ উপুড় হয়ে হাটু মুড়ে শুয়ে বলল,পিছন দিক থেকে করো,এটা সেভ।
দুই উরুর ফাক দিয়ে উকি দিচ্ছে যোনী।রতি বলল,মানে?
–পেটে চাপ পড়বে না।
রতি উপলব্ধি করে এক অঙ্গে দুই রূপ–পত্নীসত্তা এবং মাতৃসত্তা।পিছন থেকে দুহাতে জড়িয়ে ধরে যোনীতে লিঙ্গ স্থাপন করে চাপ দিতে ঢুকে গেল।খুশবন্তের মুখ দিয়ে বেরিয়ে এল হাই রব্বা।
রতি বলল আস্তে পাশের ঘরে আম্মি আছে।
–আম্মি ভাবছে বেটি বরের সঙ্গে পুজাপাঠ করছে?
রতি তর্ক করে না যতদুর সম্ভব সাবধানে ঠাপ শুরু করল।কনুইয়ে ভর দিয়ে মুন্নি পাছা উচু করে আছে।রাতের নিস্তব্ধতা ভেদ করে ফুচুক-ফুচুক শব্দ হয়।খুশীও পাছা নাড়তে নাড়তে বলল,তোমার বেশী টাইম লাগে।তাকত লাগাও জোরে করো।
রতি মিনিট কুড়ি পর বীর্যপাত করল।
রতির লিঙ্গ মুছে দিয়ে খুশবন্ত বাথ্রুমে গেল।জল দিয়ে থাবড়ে থাবড়ে ধুয়ে এসে দেখল রতি ঘুমিয়ে পড়েছে।পাশে শুয়ে খুশবন্ত ঘুমিয়ে পড়ে।রাত গভীর হতে গভীরতর হয়।
পেটের মধ্যে তীব্র যন্ত্রণা অনুভব করে বাচ্চাটা বেরিয়ে আসার জন্য ছটফট করছে। দু হাতে বিছানা খামচে ধরল। যোনী দ্বার প্রসারিত হয়।খুশবন্ত দাতে দাত চেপে মাথা এদিক-ওদিক করতে থাকে।দুই উরু দুদিকে প্রসারিত প্রবল চাপ দেয় সুড়ুৎ করে বাইরে বেরিয়ে এসে হাত পা ছুড়ে কাদতে থাকে।খুশবন্ত কোলে নিয়ে বাচ্চার মুখে স্তন ভরে দিতে চুক চুক দুধ টানতে থাকে।ডান হাত দিয়ে বাচ্চার মাথায় হাত বুলিয়ে দিতে দিতে অবাক হল এতো রতি–!ঘুম ভেঙ্গে গেল।আশপাস দেখল কোথায় বাচ্চা। উঠে বসে দেখল পাশে রতি নিঃসাড়ে ঘুমোচ্ছে।এতক্ষন কি স্বপ্ন দেখছিল?আপন মনে হাসে। নীচু হয়ে রতির মুখে চুমু খেলো।
সকালে চা খেতে খেতে খুশবন্ত জিজ্ঞেস করল,রাতে ভাল ঘুম হয়েছিল তো?
রতি অবাক হয়ে তাকায় এ আবার কেমন প্রশ্ন?তোমার ঘুম হয়েছিল তো?
–কেন ঘুম হবে না কেন?
খুশবন্ত চায়ে চুমুক দিতে দিতে রতিকে লক্ষ্য করে।একসময় বলল,আচ্ছা তুমি তো অনেক রকম বই পড়।স্বপ্ন সম্পর্কে কোনো আইডিয়া আছে?
–পড়াশুনার দরকার কি সবাই জানে স্বপ্ন দু-রকমের রাতের স্বপ্ন আর একটা অবাস্তব চিন্তা যাকে বলে দিবাস্বপ্ন।
–আমি জিজ্ঞেস করছি মানুষ কেন স্বপ্ন দেখে মানে ঘুমোচ্ছে হঠাৎ সব উদ্ভুট্টে ব্যাপার স্বপ্নে দেখা দিল।
–যারা স্বপ্ন দেখে তারা বলতে পারবে কেন দেখে।তবে–।
–তবে?
–আমি যতদূর জানি মানুষের অবচেতন মনে যেসব চিন্তাগুলো সুপ্তভাবে থাকে,লোকলজ্জায় অথবা সামাজিক বিধি নিষেধের কারণে প্রকাশ হতে পারেনা ঘুমের মধ্যে আমাদের ইন্দ্রিয়গুলো শিথিল হয়ে পড়ে সে সুযোগে স্বপ্ন হয়ে বেরিয়ে পড়ে।
খুশবন্ত মনোযোগ দিয়ে শুনতে শুনতে মৃদু মৃদু হাসতে থাকে।সেদিকে নজর পড়তে রতি বলল,সাত সকালে স্বপ্ন নিয়ে পড়লে কেন?
খুশ বন্ত বলল,আমি দেখলাম আমার বাচ্চা হয়ে গেল।
–এটাকে বলে দিবা স্বপ্ন।তুমি বাচ্চা নিয়ে খুব ভাবছো।তোমার এখনও কিছু বোঝাই যাচ্ছে না।
কান্তা এসে খবর দিল,বড়ি মেমসাব সাহেবকে ডাকছে।
খুশবন্ত বিরক্তি চেপে বলল,যাও বুড়িয়ার কি দরকার পড়ল।
রতি চলে যাবার পর মনটা নরম হয়।আম্মীর কথা ভাবে,একডাকে ছুটে এল মেয়ের কাছে। একা বিধবা মানুষ সময় কাটতে চায়না।রতিটাও বক বক করতে পারে।বাচ্চা হলে আম্মীর সময় কাটাবার উপায় হবে।অফিস যাবার জন্য প্রস্তুত হতে থাকে।

চলবে —————————

Leave a Comment