বিচিত্র ফাঁদ পাতা এ ভুবনে (পর্ব-১১)

বিচিত্র ফাঁদ পাতা ভুবনে/ এগারো
লেখক – কামদেব
—————————

খুব ভোরে ঘুম ভেঙ্গে গেল।অলস স্মৃতির জাবর কাটছি শুয়ে শুয়ে।শহরতলির একটা কলেজে অধ্যাপনার কাজ পেলাম,কাজে যোগ দিতে হবে সামনের সপ্তাহে।কিছুদিন আগেও একটা অধ্যাপনার কাজ পেয়েছিলাম উত্তরবঙ্গে,বাড়ি ছেড়ে অতদুর যেতে হবে মা রাজি হয়নি।এই নিয়ে জুলি ব্যঙ্গ করেছে মা-ন্যাওটা ছেলে’ বলে।আমি গায়ে মাখিনি।কেউ আমার বিয়ের কথা তুললে মা বিরক্ত হয়।বিয়ে করলে পাছে ছেলে হাতছাড়া হয়ে যায় এই আশঙ্কায় মা সিটিয়ে থাকে।মার এই আচরন আমাকে মজা দেয়।
জুলির সঙ্গে দেখা হতে বলেছিলাম,তুমি আর যাও না কেন?

তোমার মার দৃষ্টি এক্স-রের মত,তার সামনে নিজেকে নগ্ন মনে হয়।
নিজেকে ঢেকে না-রাখলে তোমার অস্বস্তি হবে না।অত চেপে রাখো কেন?
এতকাল পড়েছি এবার পড়াতে হবে ভেবে রোমাঞ্চিত হই।শুধু ছাত্র নয় ছাত্রীও থাকবে একটু নার্ভাস লাগছে না তা বলব না।তবে ধীরে ধীরে অভ্যস্ত হয়ে যাব মনে হয়।
বাচ্চু  ওঠো সোনা চা এনেছি।
উঠে পড়লাম,ঠিকেদার তা হলে বেরিয়ে গেছে। মা খাটে ঊঠে বসে আমাকে জড়িয়ে সকালের চুমু দিয়ে জিজ্ঞেস করে, তোমার বন্ধুর মার কি হয়েছে? কেমন দেখলে?
ওর মার সিফিলিস হয়েছে।
সেইটা কি,বাংলায় কও।
বাংলায় বলে উপদংশ।
সুজা করে বলতে পার না।মুখ্যু বলে মারে নিয়ে তামাশা করো?
আমি মার নাইটি তুলে যৌনাঙ্গ বের করতে গেলে মা বলে, একি সকাল বেলায় কি কর?
তোমাকে সোজা করে বোঝাচ্ছি।মার চেরায় হাত বুলিয়ে বললাম,এটাকে বলে গুদের বড় ঠোট(বৃহদোষ্ঠ)।এর ভিতরে ‘ দু-আঙ্গুলে চেরা ফাক করতে মেটে সিদুর রঙের মত বেরল’ দেখিয়ে বললাম,একে বলে গুদের ছোটঠোট (ক্ষুদ্রোষ্ঠ)।কি বুঝতে পারলে?
মা হেসে বলে, আমার ছেলের উপরে একজোড়া ঠোট আর তার মার উপরে একজোড়া আর নীচে  দু-জোড়া মোট তিন জোড়া ঠোট? হ্যা বুঝলাম। এতে ঐ রোগের কি
হল?
অনেকে মনে করে এই রোগ বিদেশ থেকে এদেশে এসেছে।আয়ুর্বেদে একে বলে ফেরঙ্গ রোগ।এই রোগ ট্রেপোনিমা নামে একপ্রকার কীটানু থেকে ছড়ায়।রক্তের মধ্যে দিয়ে চলাচল করে,এমন কি হাড় পর্যন্ত আক্রমন করতে পারে।কোন সিফিলিস রোগির ব্যবহৃত জিনিস ব্যবহার করলে বা তার সঙ্গে চোদাচুদি করলে এই রোগ সংক্রমিত হতে পারে।
তোমার বন্ধুর বাপের কি এই রোগ ছিল?
জানি না।তবে বিধবা হবার পর ওর মা অনেক লোককে দিয়ে চোদাতো,টাকার জন্য।
কিন্তু গুদের ছোট ঠোট, বড় ঠোট কী বলছিলে?
মা খুব উৎসুক বুঝতে পারছি।পড়াশুনার সুযোগ পেলে ভাল ছাত্রী হতে পারত। মাকে বললাম,হ্যা, সে কথায় আসছি।তুমি পা-দুটো একটু ফাক কর।
মা পা ছড়িয়ে দিয়ে  হাসতে হাসতে বলে,বাজান, দুষ্টামি করলে পিটাবো?
ক্ষুদ্রোষ্ঠ ফাক কোরে জিভটা ভগাঙ্কুরে ছোয়াতে মা ছটফট করে ওঠে,উ-রি-উ-রি-উ-রি।
যেখানে জিভ দিলাম তাকে বলে ভগাঙ্কুর।এইটা মেয়েদের খুব স্পর্শকাতর অঞ্চল।এই ফুটোটা দিয়ে বাচ্চা বের হয় একে যোণী বলে।এর উপরে আরো একটা ছোট ফুটো আছে সেখান দিয়ে পেচ্ছাপ বের হয়।
বাঃ-বাঃ, এইটুক গুদের কত রকম কারুকার্য! কিন্তু ঐ ছিপলিচ না কি বলছিলে—-।
সিফিলিস।সংক্রমনের পর লাল শক্ত দানার মত ফুস্কুড়ি দেখা যায় বড়ঠোটের উপর,তার আশেপাশে।ধীরে ধীরে ছোট ঠোটে–আরো গভীরে প্রবেশ করতে থাকে।মেয়েদের স্তনের নীচে বগলে মানে নরম জায়গায় ছড়িয়ে পড়ে।ক্রমশঃ মটর দানার মত হয়ে গলে গিয়ে ক্ষত সৃষ্টি করে,পুঁজ জমে।পেচ্ছাপ করতে গেলে জ্বালা হয়।
ফোন  বেজে উঠল।মা নাইটি নামিয়ে খাট থেকে নেমে ফোন ধরে।
রায় সাহেব? কখন ফিরলেন?
রায়সাহেব উত্তর বঙ্গে হাসপাতালের কাজ দেখতে গেছিলেন,কাল রাতে ফিরেছেন।
কাল একটু বেশি রাতে ফিরেছি,তাই আপনাকে বিরক্ত করিনি।হাসপাতালে এবার কংক্রীটের কাজ শুরু হবে,একজন হোল টাইম সুপার ভাইজার দরকার।আমাকে আবার যেতে হবে।এইটা খুব গুরুত্বপুর্ন বেসিক স্ট্রাকচারটাই আসল,এভ্রিথিং ইস ডিপেণ্ডস অন ইট……।
আপনি আমার ছেলে সঙ্গে কথা বলুন।মা ফোন চেপে আমাকে বলে,বাচ্চু কথা কও,লোকটা খালি ইংরেজি বলে।
হ্যা, বলুন।
স্যর,আমার মনে হয় একজন সুপার ভাইজার ওখানে সব সময়ের জন্য থাকা দরকার।
মা নীচু স্বরে বলে,বলো লামাকে পাঠাতে।
হ্যালো ,আপনি মিস লামাকে পাঠিয়ে দিন।
নির্জন জায়গা কোন মহিলাকে পাঠানো কী ঠিক হবে? তাছাড়া অভিজ্ঞতা কম–।
মার কথা শুনে বললাম,শুনুন ওটা মিস লামার নিজস্ব অঞ্চল,মিস্ত্রি-মজুর সংগ্রহে ওর সুবিধে হবে।আর রাস্তার কাজ আপনি দেখুন।জমি দখল নিয়ে গোলমাল হবার সম্ভাবনা।মিটমাট করার জন্য গভঃমেণ্টের সঙ্গে কথাবার্তা চালাবার জন্য একজন অভিজ্ঞ লোক দরকার—।আপনি ছাড়া আর কেউ সেটা পারবে মনে হয় না।
ও.কে. স্যর, ও.কে.।তাই হবে।
আপনি মিস লামাকে একবার পারলে পাঠাবেন।ফোন রেখে দিলাম।
লামা কখোন আসবে?
সেটা জিজ্ঞেস করিনি।তুমি তো কোথাও বেরবে না?
ঠিক আছে আমরা রান্না-খাওয়া সেরে নিই।
মা একটা কথা শোন।গম্ভীর ভাবে বলি।
মা এগিয়ে এসে উদবিগ্ন ভাবে জিজ্ঞেস করে,কি বাজান?
খপ মাকে জড়িয়ে ধরি আমি,বুকের বোতাম খুলে মুখ চেপে ধরি।মা বাঁধা দেয় না,দু-হাতে আমার পাছায় চাপ দেয়।আমার ঠোট-জোড়া মুখে নিয়ে কিছুক্ষন চুষে জিজ্ঞেস করে,বাজান আমার উপর তোমার রাগ নাই তো?
আমার রাগ ঠিকেদারের উপর।
ছিঃ, তার উপর রাগ কইরোনা।দুব্বল লোক।তার মনেই যত গনগইনা কামনার তাপ, বাইরে একেবারে ধ্যামনা সাপ,নির্বিষ।বাচ্চু তুমি আমারে বিশ্বাস কর,ঠিকেদার তোমার জিনিসের কোন  ক্ষতি করতে পারে নাই।এইবার ছাড়ো, যাই রান্না করতে হবে।
তুমি আমার সব, তুমি ছাড়া আমার কে আছে বল? মা দুধজোড়া একটু চুষি।মা একটা দুধ তুলে আমার মুখে পুরে দেয়, আমার ঘাড়ে চুলে হাত বোলায়।
বাজান তোমার কষ্ট হলে বলবা।
মা আমার ইচ্ছা করে সারাদিন মুখে নিয়ে শুয়ে থাকি।
এখন ছাড়ো ,অনেক কাজ পড়ে আছে, আবার ঐ নেপালি মেয়েটা সুসি না কি–তার আসার কথা।
মা রান্না ঘরে চলে যায়। মিস লামার বাবা ব্যাঙ্কে বড় অফিসার,ব্যাঙ্ক লোন পেতে মাকে সাহায্য করেছেন ভদ্রলোক।গল্প করতে করতে মেয়ের কথা বলেছিলেন,ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পাস করে বসে আছে। মা সু্যোগটা হাতছাড়া করেনি।এ.পি.নির্মান সংস্থায় নিয়োগ করেছে।মি.লামা কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।আমি মিস লামাকে চোখে দেখিনি।শুনেছি পাহাড়ি মেয়েরা সরল এবং পরিশ্রমী,মন দিয়ে কাজ করতে ভালবাসে। অন্যকে নিয়ে আলোচনায় আগ্রহ কম, মনের কথা চেপে রাখতে পারেনা।মা ওকে নর্থ বেঙ্গলে বে-সরকারি হাসপাতাল তৈরির
কাজে পাঠাবে।রাস্তার কাজটা সরকারি কাজ।মি.রায় সম্ভবত খুশি তাকে ছাড়া রাস্তার কাজ হবে না বলায়।
মার কথা ভাবছি,লেখাপড়া বেশি না শিখলেও কি সুন্দর জব ডিস্ট্রিবিউশন করল।মি.রায় পর্যন্ত স্বীকার করলেন। টাকা দিয়ে দায় শেষ করেনি ,খুটিয়ে টিনার খোজ-খবর নিল।
এই সোমবারের পরবর্তি সোমবার থেকে ক্লাশ। খবরটা জুলি ভালভাবে নিতে পারেনি কথা বলে মনে হল।সেদিক দিয়ে কৃষ্ণকলি অনেক সহজ, অভিনন্দন জানাল।
এসো বাচ্চু তোমারে চ্যান করায়ে দিই।এরপর কলেজ যাবে সময় হবে না।বাথরুমে নিয়ে ছোবড়া দিয়ে ঘষে ঘষে শরীরের ক্লেদ পরিস্কার করছে।ধোনটা ধরে সুখ্যাতি করল, বেশ পুরুষ্ট হয়েছে।চামড়া ছাড়িয়ে ফুটিয়ে ময়লা ধুয়ে দিয়ে বলে,এইটা দিয়া সেবা দিলে মাইয়ারা খুব তুষ্টু হইব।
মা তুমিও স্নান করোনা।বেলা তো কম হয়নি।
জামা-কাপড় আনিনি…..।
ধুর কে দেখছে,ল্যাংটা হয়ে বেরিয়ে ঘরে গিয়ে পরবে।আমি মার নাইটি টেনে খুলে দিলাম।
এইবার পাগলামি শুরু হবে।মা বলল।
আচ্ছা মা, তুমি আমার সেবা নেবে না?
নেবো, বাজান নেবো।তোমার সেবা নিতে আমার শরীল সব সময় শুলশুলায়।মা আমাকে নিজের সঙ্গে জোরে চেপে ধরে।আমিও মাকে জড়িয়ে ধরে শাওয়ারের নীচে দাঁড়িয়ে থাকলাম।দুধের উপর মুখ ঘষতে থাকি।
আমার দুধের উপর খুব লোভ তোমার? মা নিজের শরীর আমার সঙ্গে ঘষতে লাগল।
মনে হচ্ছে এভাবে দাড়িয়ে থাকি ঘণ্টার পর ঘণ্টা।তারপর পাথর হয়ে যাই।মা আমাকে কোলে নিয়ে ঘরে ঢুকল,গা মুছিয়ে দিল।তারপর নিজের ঘরে চলে গেল।বেলা বাড়ছে ক্রমশ,বাবার আসার সময় হয়ে গেল।বেহিসেবি নেশা করা এখনও ছাড়েনি।মানুষটা দিন দিন কেমন হয়ে যাচ্ছে।খেতে বসেছি এমন সময় আনিচাচা ঢোকে বাবাকে নিয়ে,মাথার ভার চাচার কাধে। কি লজ্জা ! কদিন পর পড়াতে যাব কলেজে আর তার বাবা রাস্তায় মাতলামো করে বেড়ায়।কোনভাবে খেয়ে তাড়াতাড়ি উঠে পড়লাম।চিৎকার করে মাকে ডাকি,মা-আ,তাড়াতাড়ি এসো।
বাচ্চুমিঞা গোসা করে না।আনিচাচা বলে।
চাচা এইটা কি হচ্ছে?
নেশা মানুষরে অমানুষ করে দেয়।যতদিন বাঁচবে সহ্য করা ছাড়া উপায় কি?
মরা-বাঁচার কথা শুনে মনটা খারাপ লাগল।আমি নিজেকে সংযত করলাম।হয়তো নিজের কথা বড় বেশি করে ভাবছিলাম।মা এসে ধরে ধরে ভিতরে নিয়ে গেল,মুখে কোন বিরক্তির চিহ্ন নেই।যেন সব কিছু স্বাভাবিক।চোখেমুখে জল দিয়ে খাওয়াতে বসল।ঠেলে ঠেলে মুখে ভাত গুজে খাওয়াল।মুখ ধুয়ে মুছে বিছানায় শুইয়ে তারপর নিজে খেতে বসল।তার আগে আনিচাচাকে জিজ্ঞেস করল,রহমান সাহেব খেয়েছেন?
জ্বি।আনি চাচা চলে গেল।
আমি শুয়ে পড়লাম,মানে বিশ্রামের জন্য শোয়া।একটু ঝিমুনি এসে থাকবে বুঝলাম মা এসে আমাকে জড়িয়ে শুয়েছে।আমি মার দিকে ঘুরে শুলাম।কতক্ষন জানিনা,হঠাৎ কলিং বেলের শব্দে ঘুম ভেঙ্গে গেল।এখন আবার কে এল? ঘড়ির দিকে তাকালাম,পাঁচটা বাজতে চলেছে।নাইটি টেনে মায়ের পোষাক ঠিক করে নীচে নেমে দরজা খুলতে এগিয়ে যাই।
দরজা খুলে অবাক।হালকা হলুদ স্লিভলেস শার্ট টাইট জিন্সের নীল ট্রাউজার পরনে একজন মহিলা।গায়ের রঙ ফর্সা শার্টের সঙ্গে মিশে গেছে।ভিতরে ব্রেসিয়ার পরেনি।ফোড়ার মত একজোড়া ছোট স্তন দেখা যাচ্ছে।কোমর সরু হওয়ায় গাঁড় ভারি মনে হয়।একটু বেটে,কপালে চুল চোখ ঢেকে দিয়েছে।
হাই, আই এ্যাম সুরভি–সুরভি লামা। আমার দিকে হাত বাড়িয়ে দেয়।
সৌজন্যের  খাতিরে আমিও ওর হাত চেপে ধরে ‘হাই’ বলি।ওর হাতটা বেশ গরম। পিছনে দাঁড়িয়ে সনাতন।বুঝলাম এই মহিলা তবে মিস সুরভি লামা, বেশ প্রান চঞ্চল।
ম্যানেজার সাহেব তাড়াতাড়ি ফিরতে বলেছে,আমি যাই? সনাতন জিজ্ঞেস করে।
হ্যাঁ তুমি এস।পিছনে তাকিয়ে দেখি মা এসে দাড়িয়েছে।
মায়ের সঙ্গে আমরা বসার ঘরে এসে বসি।মায়ের সামনে সুরভিকে একটু শান্ত মনে হয়।
বসো,একটু চা নিয়ে আসি।মা আমাকে দেখিয়ে বলে,আমার ছেলে অঞ্জন।ওর সঙ্গে গল্প করো।মা চলে যায়।
আনজান?ভেরি নাইস নেম।মানে স্ট্রেঞ্জার।
আমার নামের ভালই অর্থ করেছে।এ কার সামনে বসিয়ে দিয়ে গেল মা।
আর ইউ ফিলিং ভেরি সাই আনজান?
নট অ্যাট অল।তুমি সুন্দর বাংলা বলো।তোমার নামের মানে জানো?
অবাক হয়ে তাকায়,আমি বলি,দেব-দানবরা সমুদ্র মন্থন করলে একটি দুধেল গাই উঠেছিল।ক্ষীরের মত ছিল তার দুধ।তার নাম সুরভি।
আমার স্তন ছোট,নো মিল্ক।খিল খিল হাসতে থাকে।হাসলে ওর চোখ বুজে যায়।
আমার অনেক বাঙালি বন্ধু আছে।আমার এক ফ্রেণ্ড বাঙ্গালি সাদি করেছে।আমি গুর্খা আছে।গুর্খা তুমার ভাল লাগে না?
আমরা জাত ধর্ম না, মানুষ ভালবাসি।মা চা কিছু স্নাক্স নিয়ে ঢোকে।
মাকে ঢুকতে দেখে সিঙ্গল সিটার সোফা ছেড়ে আমার পাশে এসে বসে সুরভি বলে, থ্যাঙ্ক ইউ ম্যাম।আপনার বিচার আমি অ্যাপ্রিসিয়েট করি।
নাও চা খাও।তোমার বাবা কেমন আছেন?
ড্যাড ইজ ফাইন।
তুমি কি একমাত্র মেয়ে?
নাই,আমার ভাই আছে।আমার থেকে বড়।
সে কোথায় থাকে?তাকে তো দেখিনি।
সে তার ড্যাডের কাছে আছে।
তোমার নিজের ভাই না?
আমার মমের আগের ছেলে।এ্যাডজাষ্ট হয়নি, পরে আমার বাবার সঙ্গে সাদি হয়।মা আমার দিকে অবাক হয়ে তাকায়।নিজেকে সামলে নিয়ে বলে,তোমাকে মি.রায় সব বলেছেন নিশ্চয়ই?
হ্যা।আই ‘ম ভেরি প্লিজ, আই’ল ডু মাই বেষ্ট ম্যাম।আমি রবিবার স্টার্ট করছি।গ্রাণ্ড-মমের সঙ্গে মিট করে সোমবার জয়েন করব।হাসপাতালের ব্যাপারে কই ফিকার করবেন না।
ঠিক আছে।আমরা বুধবার যাব,তখন কথা হবে।তুমি ম্যানেজারের সঙ্গে টিকিটের ব্যাপারে কথা বলে নিও।
আমরা মানে আনজানও যাবে?ভেরি ফাইন–বেশ মজা হবে।
তোমাকে আর আটকাব না।বুধবার দেখা হবে।
ও.কে. ম্যাম।হাই আনজান।তুমি আমাকে সুসি বলতে পারো।
আমি সুসির সঙ্গে এগোচ্ছিলাম,মা আমার হাত চেপে ধরলো।
মা আড় চোখে আমাকে দেখে,সুরভির এই উচ্ছ্বাস মার ভাল লাগে নি।বুধবার মা আমাকে নিয়ে যাবে আমার জানা ছিল না।কলেজে জয়েন করার আগে ছোট ট্যুর মন্দ হবে না।
মা আনিচাচাকে ডেকে বাবার দেখাশোনার দায়িত্ব দিল। হোম সার্ভিস থেকে নিয়মিত খাবার আসবে।  আনিচাচাকে  বলল,রহমান সাহেব,এই কটাদিন আপনি ঠিকেদারের সঙ্গে থাকুন।মাতাল লোক কোথায় কি করে তার ঠিক নেই।
আনিচাচা মাকে আশ্বস্থ করল,যেন চিন্তা না করে নিশ্চিন্তে উত্তর বঙ্গ ঘুরে আসতে পারে।আমরা মঙ্গলবার রাতে শিয়ালদা থেকে ট্রেনে চাপি।খুব ভোরে ট্রেন মালদা পৌছালো।ট্রেন থেকে নেমে এদিক-ওদিক দেখছি,আচমকা সুসি ‘হাই আনজান’ বলে আমাকে জড়িয়ে ধরেছে।মার মুখ লাল জিজ্ঞেস করল, গাড়ি কোথায়?
ওয়েলকাম ম্যাম।মায়ের হাত থেকে বড় ব্যাগটা নিয়ে অনুসরন করতে বলল।সুসির পিছনে পিছনে আমরা প্লাটফর্ম থেকে বেরিয়ে দেখলাম একটা টাটা সুমো দাড়িয়ে।হোটেলের দরজায় নামিয়ে দিয়ে সুসি বলল,আমাকে  সাইটে যেতে হবে ম্যাম।পরে আসবো?
সুসিকে বিদায় দিয়ে মা যেন নিশ্চিন্ত হল।টাটা সুমো তিনদিনের জন্য ভাড়া নেওয়া হয়েছে।মা ড্রাইভারকে বলে, তিনটে নাগাদ এসো।একবার সাইটে যাব।
কুছু অসুবিস্তা হলে সুসি মেমসাবকে বলবেন। ড্রাইভার ভীমা একথা বলে সেলাম জানিয়ে চলে গেল।
হোটেলের বেয়ারা এসে মাল-পত্তর রুমে পৌছে দিয়ে বলল, এখুনি চা পাঠিয়ে দিচ্ছি,আর কিছু?
আর কি আছে?  ফ্রাই আছে,মছলি গোস্ত ভি হবে।
ফিশফ্রাই দিও।
জ্বি।
বাঃ তোমরা সবাইকে এমন যত্ন কর?
আপনারা সুসি মেম সাবের গেষ্ট।
মা বিরক্ত হয়।বুঝলাম সুসির এখানে বেশ প্রভাব।তার অনুপস্থিতিতে এত খাতির আর উপস্থিত থাকলে না জানি কি হবে।আমার বেশ ভালই লাগছে।স্নান খাওয়া করে একটু গড়িয়ে নিতে হবে।ট্রেনে বেশ ধকল গেছে।আমি অবশ্য মার কোলে মাথা রেখে ঘুমিয়ে ঘুমিয়ে এসেছি।মা সারা রাত ঘুমায় নি।কিন্তু মা বেশ ফিট ক্লান্তির কোন ছাপ নেই।সকাল বেলা সুসির শরীরের উষ্ণ স্পর্শ বেশ ভালই লাগছিল,ওর গায়ের গন্ধে মাদকতা আছে।উপজাতি মেয়েরা এরকম  জলি।
আমরা তিনটে নাগাদ বের হলাম।ভীমার সঙ্গে সুসিও এসেছে।কাছেই কাজ হচ্ছে,হোটেল থেকে গাড়িতে মিনিট দশেকের পথ।পথে যেতে যেতে সুসি বলল,আনজান তুমি দার্জিলিং গেছো?
না, আমি কোথাও যাই নি।
ঠিক আছে তোমাকে দার্জিলিং নিয়ে যাব।ভেরি বিউটিফুল প্লেস!
আমরা পরশু চলে যাব।
সুসি পিছন ফিরে আমাকে দেখে বলে, পরশু? আই মিন ডে আফটার টুমরো?
মা মুখ টিপে হাসে।সুসির হতাশ হওয়া উপভোগ করে।সান্ত্বনা দেবার জন্য বলে, ঠিক আছে অত ব্যস্ত হবার কি আছে, পরে এক সময় দেখিও।
আমরা পৌছে গেলাম,আমাদের নামতে দেখে কাজের গতি বেড়ে গেল।সুসি স্থানীয় ভাষায় কি সব বলে, সবাই মাকে সেলাম করে।
এসো আনজান তুমাকে বুঝায়ে দিই,কি কাজ হচ্ছে–।
না সুসি।আমি এসব বুঝতে চাই না।আমি বুঝবও না।
একটা পোয়েম বলি,দেখ বুঝতে পারো কি না?
সেই ভাল।কবিতা আমার খুব ভাল লাগে।
সুসি মুচকি হেসে বলে,After twenty do at any time
Without consent its a crime
After forty now and then
After fifty God knows when?
প্রগলভ মেয়েটির কবিতা শুনে আমার কান লাল হয়ে যায়।কি বলতে চায় সুসি?এমনিতে এই অঞ্চলটিতে শীত শীত ভাব কিন্তু আমার গা দিয়ে ঘাম বেরোতে থাকে।
বাচ্চু এদিকে এসো।মার ডাকে আমি এগোতে থাকি।
সুসি হাসতে হাসতে বলে,কই বাত নেহি ফির কভি পুরা হোগা হামারে আরমান।
আমি সুসির দিকে তাকিয়ে মৃদু হাসি।হোটেলে ফিরতে সন্ধ্যে হয়ে গেল।খাওয়া-দাওয়া সারা।হোটেল ঘুমের আয়োজনে ব্যস্ত।দরজা বন্ধ করে মা আমাকে চুমু খেল।তারপর নাইটি খুলে ফেলে আমার দিকে তাকিয়ে হাসে।আমি দ্রুত হাটু গেড়ে বসে মায়ের যোনিতে চুমু দিলাম।মার ইঙ্গিতে প্যাণ্ট খুলে খাটে চিৎ হয়ে শুয়ে পড়ি।মা যোনি আমার মুখে চেপে ধরে।আমি প্রানপন চুষতে থাকি আর হাত দিয়ে পাছা টিপতে লাগলাম।আমার মাথায় হাত বুলাতে থাকে মা।পাছা থেকে আমার হাত নিয়ে মাই দুটো ধরিয়ে দেয়।আঃ কি নরম স্পঞ্জের মত মাই জোড়া।একসময় মা পিচ
পিচ করে জল ছেড়ে দেয়।সুস্বাদু রসে আমার মুখ ভরে যায়।শেষ বিন্দুটুকু পান করি।
বাচ্চু কেমন লাগল?
আমি কথা বলতে পারছি না।চোখের পাতা ভারি হয়ে আসে।মা আমাকে বসিয়ে আমার ধোন ধরে নাড়তে লাগল।দেখতে দেখতে লাঠির মত শক্ত খাড়া আমার ধোন।নিজের গুদ আমার ধোনের উপর রেখে শরীরের সব ভার ছেড়ে দিতে লম্বা ধোন হারিয়ে গেল মার শরীরে ভিতর।
তোমার কষ্ট হয় নাতো সোনা?
না মা আমার ভাল লাগছে।
মা আমার মাথাটা নিজের বুকে চেপে ধরে মুখের সঙ্গে মাইজোড়া ঘষতে থাকে।আমার ধোন মার গুদে গাথা।
বাজান তোমার কষ্ট হয়।আমারে জোরে ধোরে থাকো।
মা টুক করে আমাকে জড়িয়ে নিয়ে উলটো দিকে ঘুরিয়ে দেয়।এখন মা নীচে আমি উপরে।আমার বগলের নীচে মার হাটু।আমি শিশুর দোল খাওয়ার মত পাছা নাড়িয়ে ঢোকাই আবার বের করি।মা উঃ-উঃ শব্দ করতে থাকে। ধোনটা গুদের দেওয়াল ঘেষে ঢুকছে আর বের হচ্ছে।মা আমার কোমর ধরে নীচ থেকে কোমর বেকিয়ে তলঠাপ দিচ্ছে।
বাজান তুমি হাপিয়ে গেছো।আমার বুকের উপর শুয়ে একটু জিরিয়ে নাও।
আমার মনের কথা মা বুঝতে পেরেছে।আমি মার মুখে মুখ ঠেকিয়ে বুকের উপর শুয়ে থাকি।মা আমার সারা গায়ে হাত বুলিয়ে দেয়।পাছার ফাকে হাত গলিয়ে বিচিজোড়া ধরে কচলাতে থাকে।ধীরে ধীরে আমার প্রতিটি কোষ আবার চাঙ্গা হয়।আমি নতুন উদ্যমে উঠে আবার চুদতে শুরু করলাম।
মা কাতরে উঠল,আঃ-আঃ-আঃ-আঃ।
কি হল মা?
আবার আমার পানি খসে গেল।তুমি থেমো না বাজান।
আমি বেশ বুঝতে পারছি আমার দম শেষ হয়ে এল।ধোনের গোড়ায় চিন চিন ব্যথা অনুভব করছি।হঠাৎ কাতরে উঠে বলি,মা আর পারছি না–পারছি না,বেরিয়ে গেল।ফ্যাদায় ভরিয়ে দিলাম মার গুদ।
বাজান অনেকটা পরিমান ঢালছো।
মা হাতটা পাছার নীচে নিয়ে আসে উদ্দেশ্য বিছানায় ফ্যাদা না পড়ে।
গুদে গাথা অবস্থায় আমরা শুয়ে ছিলাম অনেক রাত অবধি।

চলবে ——-

Leave a Comment