বিচিত্র ফাঁদ পাতা এ ভুবনে (পর্ব-১২)

বিচিত্র ফাঁদ পাতা ভুবনে /বারো
লেখক – কামদেব
—————————

আজ বিকেলের গাড়িতে আমরা কলকাতা ফিরছি।মালপত্তর বাঁধা-ছাদা সম্পুর্ন।মালপত্তর বলতে একটা বেডিং আর একটা বাস্কেট।সুসি একটা নৃত্যরত পাহাড়ি মেয়ের মুর্তি উপহার দিয়েছে আমাকে।ভীমা  এবং সুসিও এসেছে আমাদের ট্রেনে তুলে দেবার জন্য।আমরা স্টেশনে পৌছালাম তখনও ট্রেন ঢোকেনি,আসার সময় হয়ে গেছে।মার কাছ থেকে টিকিটগুলো নিয়ে দেখলাম কত নম্বর কামরায় আমাদের উঠতে হবে।গাড়ি ঢুকছে সুসি বলল,আনজান কাম অন।
সুসি একটা বাস্কেট তুলে বলল,তুমি বেডিংটা নাও।
না, ও পারবেনা,আমি নিচ্ছি।মা আপত্তি করল।
সুসি ফিসফিসিয়ে আমাকে বলে,সারাজীবন আমাকে এই মাল বইতে হবে?
আমি সুসির পিছনে পিছনে কামরায় উঠি।সিট খুজে পেতে অসুবিধে হয় না।কুপে একজন মহিলা বসে।সুসি বাস্কেট নামিয়ে পা দিয়ে কোমর জড়িয়ে কোলে উঠে আমার ঠোটজ়োড়া মুখে পুরে নেয়।সামনে বসা মহিলা অবাক হয়ে দেখে বলে,ছিঃ লাজলজ্জার বালাই নেই।
মা ততক্ষনে ট্রেনে উঠে ‘বাচ্চু-বাচ্চু’ করে ডাকাডাকি শুরু করেছে।আমি সাড়া দেব কি করে,আমার ঠোট তখন সুসির মুখে।মুক্তি পেয়ে মার দিকে এগিয়ে যাই।সুসি মহিলাকে বলে,হোয়াটস ইয়োর প্রবলেম ম্যাম?
মহিলা মুখ ঘুরিয়ে জানলা দিয়ে বাইরে তাকিয়ে থাকে,সুসির কথায় কান দেয় না।
ম্যাম ,এদিকে আসুন ।এখানে আমাদের জায়গা।সুসি মাকে ডাকে।
মা ততক্ষনে এসে গেছে,সুসির দিকে কটমটিয়ে তাকিয়ে নির্দিষ্ট সিটে বসে।আমাকে টেনে নিজের পাশে বসায়।
আপনি কোন চিন্তা করবেন না ম্যাম,আমি নিয়মিত রিপোর্ট করব।তারপর আমার দিকে তাকিয়ে সুসি বলে, আনজান পৌছে খবর দিবে।
কোনদিন বাড়ি ছেড়ে থাকিনি,দু-দিনেই বাড়ির জন্য মন কেমন করছে।ট্রেন ছেড়ে দিল,প্লাটফর্মে দাঁড়িয়ে সুসি হাত নাড়ছে।মা অন্যদিকে
তাকাতেই আমাকে চোখ টিপল।ভীষণ চঞ্চল এবং দুষ্টু।সামনের মহিলা আমাকে দেখছে অবাক হয়ে।তার সঙ্গী ভদ্রলোক এখন তার পাশে।সুযোগ পেলে নিশ্চয়ই ‘একটু আগে দেখা ঘটনা’ ভদ্রলোককে জানাবে। ভাবছি মাকে না বলে দেয়,বাঙালি মেয়েরা লাগানি-ভাঙ্গানি খুব পছন্দ করে।
আমার মুখের দিকে তাকিয়ে বারবার কি দেখছে মা?চুমু  খাবার পর ভাল করে হাত দিয়ে আমার মুখ মুছে দিয়েছে, তাহলে? উড়ুনি দিয়ে মাথা মুখ ঢেকেছে মা,বুকটা খোলা।সামনে বসা বয়স্ক লোকটা চোখ তুলে মার বুকের দিকে জুলজুল করে তাকাচ্ছে।মনে হচ্ছে চোখ গেলে দিই।আমি মার উড়ুনি টেনে বুকটা ঢেকে দিলাম।মা বিরক্ত হয়ে মৃদুস্বরে বলল, তুমি নিজেকে সামলাও,তোমার মা জানে কিভাবে
নিজেকে সামলাতে হয়।
কথাটা অর্থবহ মনে হল।কি বলতে চায় মা? সুসির ব্যবহার মার ভাল লাগেনি।তাতে আমার কি দোষ বুঝতে পারছিনা।নির্মান কাজ ও ভালই করছে,অল্পদিনে অনেকটা কাজ এগিয়েছে।কাল বাদ পরশু থেকে কলেজ যেতে হবে। একা-একা কি করবে তখন মা?কাকে শাসন করবে,বাচ্চু তখন হাতের কাছে থাকবে না। কি ভাবছে মা,কোন বিষয়ে  মার মন নিবিষ্ট?
ঘুম ভাঙ্গতে দেখলাম গাড়ি শিয়ালদা ঢুকছে।মাল-পত্তর গুছিয়ে মা প্রস্তুত।আমি বেডিংটা ধরতে গেলে মা বাঁধা দেয়, ‘তুমি পারবে না।’বাস্কেট আমার হাতে ধরিয়ে দেয়।একটু এগোতেই নজরে পড়ল,সনাতন দ্রুত এগিয়ে আসছে।মার হাত হতে বেডিং নিয়ে দ্রুত হাটতে থাকে।আমার হাত থেকে মা বাস্কেট নিয়ে নেয়।বাড়ি পৌছালাম তখন বেলা দশটা।মা নাইটি পরে রান্না ঘরে,আমি চেঞ্জ করছি।ফোন বেজে ওঠে।
হ্যালো?
হাই আনজান,পথে কোন ট্রাব্ল হয় নি তো?
না,ভালভাবে আমরা এইমাত্র বাড়িতে এলাম।
আবার কবে আসছো?
কেন?আমি ঐসব নির্মান কাজ কি বুঝবো?
তুমি বলেছিলে,সুরভির ক্ষীরের মত দুধ,তুমি না এলে দুধ কি ভাবে হবে?খিল খিল হাসির শব্দ পাই।
দ্যাখ সুসি এভাবে কথা বললে আমি কথা বলব না।
রাগ কোরনা,তুমি আমাকে তোমার কলেজের ফোন নম্বরটা দেবে।
আচ্ছা,এখন রাখছি।পাশে তাকিয়ে দেখি মা এসে দাড়িয়েছে, জিজ্ঞেস করি,মাকে দেব?
ম্যাডাম?হ্যা দাও।মাকে ফোন দিলাম,অনিচ্ছা সত্বেও মা বলল, হ্যালো?
ম্যাম পথে কুনো দিক্কত হয় নি তো?
না। তুমি কাজের জায়গায় যাও নি?
হ্যা আমি সেখান থেকেই বলছি।একটা কথা আপনি অফিস গেলে জানতে পারবেন,হাসপাতাল কতৃপক্ষ কাজ দেখতে আসবে জানিয়েছে।
আচ্ছা,রাখছি।মা ফোন রেখে দিয়ে আমাকে বলে,চা দিচ্ছি।রান্না করে চ্যান করাবো। ঠিকেদার কখন আসবে কে জানে।ঠিকেদার যখন যে ভাবে এল আমরা কেউ প্রস্তুত ছিলাম না তার জন্য।সে কথায় পরে আসছি।মার সঙ্গে সুসির এক জায়গায় মিল আছে।দুজনেই ডমিনেটিং পারশোন্যালিটি।সুসি লেখা পড়া জানে,মার প্রাতিষ্ঠানিক শিক্ষা নেই।সুসির সঙ্গে সংঘাতের কারন হয়তো সেটাই।
রান্না শেষ করে মা বাটিতে করে তেল নিয়ে এল।আমি তোয়ালে পরে তৈরি ছিলাম।উপুড় হয়ে শুয়ে পড়লা,মা আমার পিঠে উঠে তৈল মর্দন শুরু করে।বগলে পাছায় তারপর চিৎ করে বুকে উরুতে পায়ে ডলে ডলে তেল মাখায়।নাইটির পকেট থেকে একটা শিশি বের করে,তাতে লাল রঙের তেল।লিজ্ঞেস করি ,এইটা কি?
হাকিমি তেল।খুব কাজের।
আমার ধোনে তেল লাগিয়ে দুহাতে টানতে থাকে।একেবারে গোড়া থেকে টেনে মাথা পর্যন্ত।
এতে কি হবে?
আয়তনে বাড়বে,বীর্য সঞ্চার হবে।মেয়েরা ভয়ে কাছে ঘেষবে না।
তোমার ভয় লাগবে না?
পোলারে কোনদিন মায়েরা ভয় পায় না।যেদিন ভয় পাইবে দুনিয়া উলটা দিকে ঘুরবে।
লক্ষ্য করলাম আমার ধোন আগের তুলনায় অনেক লম্বা আর মোটা হয়েছে।তেল মাখা শেষ হলে আমি স্নানে ঢুকলাম।বাইরে গোলমাল শুনে তাড়াতাড়ি স্নান সেরে বেরিয়ে এলাম।আনিচাচা এসে মাকে বলছে,চুপচাপ বসেছিল। হঠাৎ বুক চেপে শুয়ে পড়ে।ছুটে গিয়ে দেখি অসাড়,ধরাধরি করে হাসপাতালে নিয়ে যাই।ডাক্তারবাবু বললেন,শেষ।আমার বুঝতে অসুবিধে হয়না কি হয়েছে।মা দ্রুত গাড়িতে ওঠে।আমিও মাকে অনুসরন করি।সৎকার করে ফিরতে ফিরতে অনেক রাত হয়ে গেল।অজি ঠিকেদার আর নেই ভাবতে পারছি না।সারাদিন কিছু খাইনি,ক্ষিদেও নেই।মা থম মেরে গেছে,কেবল চেয়ে চেয়ে চারদিক দেখছে।মুখে কোন কথা নেই।ফোন বেজে উঠতে ধরলাম।
হ্যালো?
আনজান সব শুনলাম।এসময় আমার তোমার পাশে থাকা উচিৎ ছিল।
ধন্যবাদ সুসি।মা তাকিয়ে দেখল আজ আর কিছু বলল না।
তুমি নিজেকে একা ভেব না।সুসি তোমার পাশে আছে জানবে।
এখন রাখি?
সোমবার মা আমাকে নিয়ে কলেজে গেল।অধ্যক্ষমহাশয়ের সঙ্গে দেখা করে সব জানালাম।উনি আমার গলায় কাছা দেখে সহানুভুতি প্রকাশ করলেন।দশদিন পর কাজে যোগ দেব জানিয়ে আমরা ফিরে এলাম।পথে মা জিজ্ঞেস করল,বাচ্চু মেয়েরাও এখানে পড়ে?
হ্যা ছেলে-মেয়ে একসঙ্গে।
সাবধান বাজান।সতর্ক থাকবা,কি থেকে কি হয় কে বলতে পারে।
বিরক্ত হলাম,স্বামি মারা গেছে আর ওনার ছেলের চিন্তায় ঘুম হচ্ছে না।কোন জবাব দিলাম না।
বাজান তুমি একটুকও কান্দো নাই।কান্দলে বুকটা হালকা হইত।
মনে মনে ভাবি,হালকা হত কিনা জানি না,কিন্তু আমার কান্না না পেলে আমি কি করব?অথচ মার সময়ে এমন হয় নি।সেদিন নিজেকে পৃথিবীতে মনে হয়েছিল বড় একাকি।তারপর পরি-মা এসে কিভাবে কখন সব শুণ্যতা ভরিয়ে দিল টেরই পাইনি।প্রতিদিন কথা হত না বাবার সঙ্গে,দেখাও হত না নিয়মিত।জেনেছি অজিত ঘোষ আজ আর পৃথিবিতে নেই এই সত্য।কেউ মাতাল হয়ে ফিরবে না আর তাও ঠিক কিন্তু ঐ অবধি।
অবশেষে মিটল শ্রাদ্ধ-শান্তি।অনেকে এসেছিল এ.পি.নির্মান  থেকে আমার কলেজের বন্ধুরাও এসেছিল।অনিন্দ্য আসেনি,সুসি আসব বলেও আসেনি।বাড়ি এখন ফাকা,ব্যস্ততায় মার সঙ্গে কথা বলতে পারিনি। কোথায় গেল মা?
মার ঘরে গিয়ে দেখলাম পোষাক বদলায় নি,একা বসে উদাসিন।
মা তুমি এখানে? আমি তোমায় খুজে বেড়াচ্ছি সারা বাড়ি? তোমার কি হয়েছে,চুপ করে বসে আছো কেন?
আমার কাছে আসো বাজান।
আমি মাকে জড়িয়ে ধরি।মা ভার সামলাতে না পেরে চিৎ হয়ে পড়ে।জামার বোতাম খুলে বুকে মাথা রাখি,মা বাধা দেয় না।আপন মনে বলে,’ঠিকেদারের সামর্থ্য ছিল না।দু-ফুটা পানিও ফেলতে পারে নাই।কেন বিয়ে করল কে জানে?আমারে পোলার সাথে মিলায়ে দিতে খোদার মর্জি?’ আমার মাথাটা চেপে ধরে বুকে।
আমি জামাটা নামিয়ে দিলাম,মা পা গলিয়ে বের করে দিল।এখন খালি গা,পায়জামার উপরে নাতি উচ্চ পেট।নাভিতে নাক ঘষতে থাকি।নাভিদেশ বেশ গভীর।মা আমার মাথায় হাত বুলায়।পায়জামার দড়ি টানতে খুলে যায়।মা পাছা উচু করে খুলতে সাহায্য করে।ত্রিকোণ অঞ্চলে হাত বুলাই।
এখন আর কেউ ভাগ নিতে আসব না,সব তুমার বাজান।মা বলে।
চেরা ফাক করে জিভ স্পর্শ করতে মা হিস হিস করে ওঠে।মাথাটা ওখানে ঘষতে মা বলে,ব্যথা পাই।
নেড়া হবার পর নুড়োর মত মাথার চুল নরম জায়গায় বিধছে।বুকে ঘষতে মা হেসে ফেলে সেই মুক্তো ঝরানো হাসি।মাকে হাসতে দেখে স্বস্তি বোধ করি।
বাজান সুরসুরি লাগে,হি-হি-হি।
আমি উঠে বসে মাকে কোলে শুতে বলি।মা কনুইয়ে ভর দিয়ে উপুড় হয়ে আমার কোলের দিকে তাকিয়ে বলে, উ-রি-বাবা,তুমি কি শুল দিয়ে আজ আমারে ফালা ফালা করবা ?
আমার ধোন বাস্তবিক পেট বরাবর উর্ধমুখি।আমি হেসে বলি,তোমায় আজ শুল বিদ্ধ করব।
আমাকে অবাক করে দিয়ে মা ধোনটা মুখে নিয়ে চুষতে শুরু করে।আমি মার পিঠে হাত বুলিয়ে দিই।পাছা টিপে মাকে একটু সুখ দিতে চেষ্টা করি।আমার জন্য অনেক করেছে মা।ধোনের গা বেয়ে মায়ের লালা গড়িয়ে পড়ছে। আমার কোমর জড়িয়ে ধরে চুষে চলেছে বিরামহীন।কতক্ষন পারা যায়,আমি ফিনকি দিয়ে ফ্যাদা বের করে দিলাম।মা ঠোট দিয়ে ধোনের গোড়া চেপে ধরে যাতে ফ্যদা বাইরে একফোটা না পড়ে।পুরোটা গিলে নিয়ে ফুটোর মুখে জিভ দিয়ে অবশিষ্ট বিন্দুটুকুও চেটে খেয়ে নিল।
এখন তোমার রস ক্ষীরের মত।এইটা নষ্ট করা ঠিক না।যতদিন যাবে পাতলা হবে।মার মুখে তৃপ্তির ছাপ দেখে ভাল লাগল।
মা তোমার ভাল লেগেছে?
হু-উ-উম।একটু জিরিয়ে নেও তারপর ইচ্ছা হলে গুদে ফেলতে পারো।আস্তে ঢুকাবা,বেশ লম্বা হয়েছে বাজান।
তুমিই তো হেকিমি তেল ডলে করে দিয়েছো।
বাজান,আমি কি খুব স্বার্থপর?
আহা! এতে স্বার্থের কি হল?
নিজের সুখের জন্য এইটা বড় করলাম।
সুখের কি হল?তোমারই তো কষ্ট হবে নিতে।
মেয়েরা বিয়োবার সময় কম কষ্ট পায় না,তাতে এক সুখ আছে বাজান।এ কষ্ট সেরকম কষ্ট।
তোমার কথা শুনে আমার দাঁড়িয়ে গেছে।
আচ্ছা বাজান,সুসি দেখেছে?
আমি কি করে বলব? আর কি করে দেখবে,আমি কি ওর সামনে বের করেছি নাকি?
মা হেসে বলে,বের করতে হয় না মেয়েদের চোখকে ফাকি দেওয়া সহজ না।মেয়েটা কাজের কিন্তু একটু গায়ে পড়া।ওকে ওখানকার দায়িত্ব দিয়ে ভালই করেছি।সবাই ওকে মানেটানে–।
মাকে চিৎ করে ফেলে হাটু দুটো বুকে চেপে ধরি,দুই উরুর ফাকে চেরা ঈষৎ ফাক হয়।দুপাশে হাটুগেড়ে বসে নীচু হয়ে মার ঠোটজোড়া মুখে পুরে নিলাম।মা জিভটা ঠেলে দেয় মুখের ভিতর।দাত দিয়ে কামড়ে ধরি।ডান হাতে ধোন ধরে মুণ্ডিটা চেরার মুখে ঘষতে মা উ-হু-উ-হু করে শিৎকার দিয়ে বলে,ঢুকাও।
আমি মজা করার জন্য আঙ্গুল দিয়ে ভগাঙ্কুরে খোচা দিই।এক ঝটকায় মা পা ছাড়িয়ে নিতে আমি ছিটকে পড়ি।
বাচ্চু ব্যথা পাইলে? মার কণ্ঠে উদবেগ।
না,তুমি এমন আচমকা পা ছুড়লে,সামলাতে পারিনি।
ইচ্ছে করে করিনি,তুমিই তো খোচা দিলে—।পা এমনি ছুটে গেল।
আমার ধোনের মাথায় জল কাটছে।আঙ্গুলে লাগিয়ে গুদের মুখে লাগিয়ে ডলতে থাকি।মার গালে লাগিয়ে দিই।মা আমার আঙ্গুলটা মুখে পুরে চুষতে থাকে।নীচু হয়ে মার নাকটা কামড়ে ধরি।ঠোটে চুমু দিই,কানের লতি দাত দিয়ে দংশন করি।হাটু ভাজ করে মা খিলখিল করে হেসে উঠে বলে,আমার বাজান মায়েরে কত ভালবাসে।
আমাকে জড়িয়ে কানের কাছে মুখ নিয়ে বলে, চুদলে চোদো।কাল তোমারে আবার কলেজ যেতে হবে,বেশি রাত করা ঠিক না।আমিও একবার অফিসে যাব।সুসিটা এলনা কেন কে জানে।ফোনে তোমার সাথে কোন কথা হয়েছে?
সুসি সম্পর্কে মায়ের কৌতুহল অপরিসীম,কায়দা করে জানতে চায় সুসির ব্যাপারে আমার মনোভাব।আমি কোন উত্তর না দিয়ে চেরার মুখে ধোন  সেট করি।মা আমাকে সাহায্য করে ঠিক জায়গায় লাগাতে।আমি হাটুতে ভর দিয়ে মার সরু কোমর জড়িয়ে ধরে জোরে চাপ দিতে থাকি,মা ‘উম-আ-আ……..’করে চিৎকার করে ধোনটা টেনে গুদ থেকে বের করে দেয়।আমি অবাক নিজেই চুদতে বলল আবার এখন ? মা হাফাতে হাফাতে বলে, একটা কাজও একা সুষ্ঠুভাবে করতে পারো না? চিরকাল সব মাকে দেখিয়ে দিতে হবে?
আমি কিছু বুঝতে পারিনা মা কি বলছে।মা দম নিয়ে বলে,ছোট ঠোটে আটকে গেছে ফুটোয় ঢোকেনি আর তুমি চেপে যাচ্ছো? সব কাজ গায়ের জোরে হয় না,বোকা ছেলে।
আমি বুঝতে পারিনি মা।
আজ আমার গুদের দফারফা হয়ে যেত।নাও এদিকে এসো।
মা নিজে আমার ধোন ধরে নিজের গুদের খাজে বসিয়ে দিয়ে বলে,আস্তে আস্তে চাপো।
চাপ দিতে পুর পুর করে গেথে যায় একেবারে গোড়া অবধি।মাকে জড়িয়ে বুকে চেপে ধরে বসে বসে চুদতে থাকি।মাও বিপরীত দিক থেকে পালটা চাপ দিতে থাকে।
ভাল লাগছে সোনা? মা জিজ্ঞেস করে।
হ্যা মা।তোমার ভাল লাগছে না?
হুউম খুব ভাল লাগছে।মা আমার ঠোট মুখে পুরে নিল।
ঘড়ির টিকটিক শব্দের মত ফুচ-ফুচুৎ শব্দ হচ্ছে অবিরাম।
এক সময় থেমে যেতে হয়,পিচিক-পিচিক করে উষ্ণ মাল ঢুকতে থাকে মার গুদে।নরম চামড়ায় গরম মাল পড়তে মাও জল খসিয়ে দেয়।মা পা ছড়িয়ে চিৎ হয়ে শুয়ে পড়ে,মার বুকের পরে আমিও।
পাখির ডাকে ঘুম ভাঙ্গে।আমাকে শরীর থেকে নামিয়ে দিয়ে মা ধড়ফড়িয়ে উঠে বসে।মনে পড়ে যায় তার বাচ্চু আজ কলেজ যাবে।একটু পরে মা চা দিয়ে যায়।চা খেয়ে স্নান করতে ঢুকে যাই।তারপর খাওয়া-দাওয়া সেরে নটার মধ্যে বেরিয়ে পড়লাম। যথাসময়ে কলেজ পৌছে অধ্যক্ষ মশায়ের সঙ্গে দেখা করি।উনি অফিস থেকে রুটিন লিখে নিতে বললেন।আজ থার্ড পিরিয়ডে আমার প্রথম ক্লাস।যাক একটু
বিশ্রাম পাওয়া গেল।অধ্যাপকদের সঙ্গে আলাপ করিয়ে দিলেন অধ্যক্ষ মশায়। ঘণ্টা বাজতে ক্লাসে ঢুকি,কানে এল একটি মেয়ের গলা,’কি বাচ্চারে।’গুরুত্ব না দিয়ে রোল কল করতে শুরু করি।
‘আজ আমার প্রথম ক্লাস।আজ বই খুলব না,সাধারন দু-একটা কথা বলে শেষ করব।আমার বিষয় মনস্তত্ত্ব।না শিখেই জীবন যাপনে আমরা এই বিদ্যা প্রয়োগ করে থাকি।কাকে কি কথা বললে সন্তুষ্ট হবে সেই ভাবে কথা বলা মনস্তাত্ত্বিক জ্ঞানের পরিচয়।সব কিছুর কার্য কারন থাকতে হবে।যেমন ,ক বলল,আমি ভালবাসি খ-কে।এটি কারন এবং খ রেগে বলল,অসভ্য।সব সময় কিন্তু একই প্রতিক্রিয়া হয়
না।ক-কে যদি খ-র পছন্দ হয় সে ক্ষেত্রে খ রাগ না-করে খুশি হবে।একে বলে আপেক্ষিকতা।
স্যর ভালবাসায় কি সেক্স থাকতে হবে? একটি ছেলে জিজ্ঞেস করে।
ছেলেটিকে দেখে বললাম,দ্যাখো সব কিছুতেই সেক্স থাকে।সেক্সের অপর নাম প্লেজার।সাধারনত মিলনকে আমরা সেক্স বলি।তাছাড়াও সুক্ষ্মতর অবস্থায় সেক্স থাকে আমাদের বিভিন্ন কাজে যাতে আমরা আমোদ পাই।
ক্লাশ শেষ করে বের হচ্ছি,একটি মেয়ে আমার সামনে দাঁড়িয়ে পথ আগলাল।
কি ব্যাপার?
স্যর ক্লাসে ছেলেদের মধ্যে জিজ্ঞেস করতে পারিনি।আমার একটা
জিজ্ঞাসা,আপেক্ষিকতা একটু বুঝিয়ে বলবেন?
তোমার নাম কি?
কনকলতা।
আচ্ছা কনক তোমার নামের একটা প্রতিশব্দ বলতে পারো?
স্বর্ণলতা।
থ্যাঙ্ক উয়ু।যদি পাঁচ নম্বর থাকে তোমাকে পাঁচে পাঁচ দেব।কিন্তু যদি একাধিক ছাত্র থাকে তাদের মধ্যে কেউ যদি লেখে স্বর্ণলতিকা,তাকে পাঁচ দেব আর তোমাকে দেব সাড়ে-চার।একে বলে আপেক্ষিকতা।বোঝাতে পারলাম?
মেয়েটি হেসে চলে গেল।প্রথমদিন খারাপ গেল না,ক্লাসে দু-একটা চ্যাংড়া থাকবেই,মানিয়ে নিতে হবে।

চলবে ———