বিচিত্র ফাঁদ পাতা এ ভুবনে (পর্ব-১৮)

বিচিত্র ফাঁদ পাতা ভুবনে/আঠারো
লেখক – কামদেব
—————————

এতরাত তো কোনদিন হয় না।দুশ্চিন্তায় পরিবানুর সব ভুল হয়ে যাচ্ছে। চান্দুমনিকে বলে,দ্যাখ তো লবণ দিয়েছি কিনা?তরকারি থেকে একটু ঝোল তুলে চান্দুকে দেয়।
–হ্যা দিছেন বটে।চান্দু চেখে বলে।
সন্তান হল কোকিলের ছাঁ।ডানা গজালো তো ফুরুৎ করে উড়ে গেল।না,বাচ্চু ওরকম হবে না।
–দ্যাখ তো কেউ কড়া নাড়ছে কিনা?
–কই কেউ তো না বটে।চান্দু জবাব দেয়।
–তোকে বলছি না গিয়ে দেখতে।বিরক্ত হয়ে বলে পরিবানু।
চান্দু অবাক হয় মালকিনের আজ কি হল?দপদপিয়ে ঘর থেকে বেরিয়ে যায়। দরজা খুলে দেখে কেউ কোথাও নেই।দরজা বন্ধ করে ফিরতেই বেল বেজে ওঠে।আবার ফিরে দরজা খোলে।কেউ নেই।
কেমন চুপচাপ গাড়ী চালাচ্ছে যেন কিচ্ছু হয়নি।প্রচণ্ড আত্মবিশ্বাস যা ভেবেছে তা করেই ছাড়ল।নিরীহ মুখটা দেখে হাসি পেয়ে গেল।এক সময় গড়ী থামিয়ে বলল উতারো।
–এখানে?
–বাড়ী পোছে দিব?
–না না ঠিক আছে।সুসি আমার কোলের উপর দিয়ে হাত বাড়িয়ে দরজা খুলে দিল।আমি নেমে পড়লাম ওকে বিশ্বাস নেই সব পারে।
বাকি পথ হেটে গিয়ে দরজায় বেল টেপে। চান্দু দরজা খুলে দিল, অঞ্জন পাশ কাটিয়ে বাড়িতে ঢুকতে গিয়ে জিজ্ঞেস করে,মা কোথায় রে?
–মালকিন পাকের ঘরে বটে।চান্দু জবাব দেয়।
অঞ্জন উপরে উঠে গেল।আজ জোর করে যা করল সুসি,বেশ পরিশ্রম হল।ভীষণ জিদ্দি মেয়ে।অঞ্জনের রাগ হয়না বেশ মজা লেগেছে।মার সঙ্গে পাল্লা দিতে চায়। জামা-কাপড় বদলায়, পরে চুইয়ে পড়ছিল বীর্য জাঙ্গিয়ায় লেগে গেছে।বিছানায় চিৎ হয়ে শুয়ে পড়ে।চা নিয়ে ঢুকল পরিবানু।পাশে নামিয়ে রেখে চলে যাবেন অঞ্জন আঁচল চেপে ধরে।
–আঁচল ছাড়ো।রাত দুপুরে আর রঙ্গ করতে হবে না।
খাট থেকে নেমে জড়িয়ে ধরে পরিবানুর ঠোট মুখে পুরে নেয়।আড়াল থেকে দেখে চান্দু ফিক করে হেসে সরে যায়।
–উহুম-উহুম–ছাড়ো-ছাড়ো।বাঁধা দেবার চেষ্টা করে পরিবানু।
ঠোট ছাড়িয়ে নিয়ে পরিবানু জিজ্ঞেস করে,এত রাত অবধি কোথায় ছিলে? চিন্তা করার কেউ নেই বাড়িতে?
–ব্যস শুরু হল?আচ্ছা মা তোমার ছেলে কি সেই আগের মত কচিখোকা?
–যা জিজ্ঞেস করছি তার জবাব দেও।
–চান্দু।গলা চড়িয়ে ডাকে অঞ্জন।
কাছেই ছিল চান্দু প্রবেশ করে জিজ্ঞেস করে,দা-বাবু মুরে কিছু বুলছো বটে?
–চা-টা নিয়ে যা।মা-র সঙ্গে আমার কথা শেষ হলে গরম করে নিয়ে আসবি।
চান্দু চা নিতে গেলে পরিবানু বলে,তুই যা।বাচ্চু তুমি চা খেয়ে নেও।আমি পরে আসছি।
পরিবানু চলে গেল।যেন ঘাম দিয়ে জ্বর ছাড়ল।অঞ্জন চায়ে চুমুক দেয়।বাইপাশের ধারে ঘটনাটা মনে পড়তে খুব হাসি পায়।মেয়েটা চঞ্চল কিন্তু সাহসী এবং অত্যন্ত দায়িত্ববোধ সম্পন্ন।নিজেকে ওর কাছে সঁপে দিয়ে নিশ্চিন্ত হওয়া যায়।সাইটের কাজ একাই সামলাচ্ছে।একটা প্রশ্ন হঠাৎ মনে হল পরিবানু কি তার মা?নিজের মায়ের কথা মনে পড়ল।
পরিবানু আবার এল।কি জিজ্ঞেস করবে কে জানে।
–বাচ্চু সত্যি করে বলতো ঐ নেপালি মেয়েটা ছিল তোমার সঙ্গে?
–তুমি এভাবে বলছো কেন?জানো আজ সুসি না-থাকলে আজ আমার কি হত?
পরিবানু চোখ বড় করে তাকায়।বাইপাশের ধারের ঘটনাটা বিস্তারিত বলি।মা বিস্মিত চোখে মনোযোগ দিয়ে শুনতে লাগল।
–একা ঐ ছেলেগুলোর সঙ্গে মারামারি করলো?পরিবানু যেন বিশ্বাস করতে পারছে না। জানলার দিকে তাকিয়ে চুপচাপ কি যেন ভাবছে পরিবানু। একসময় খাট থেকে নেমে বলে,রাত হল খেতে আসো।
সুসির ট্রেন ছুটে চলেছে গ্রাম-নগর পেরিয়ে,দুরে অন্ধকারে টিপটিপ করছে আলো। ভোরবেলা এনজেপিতে পৌছে যাবার কথা।ভীমার গাড়ি নিয়ে আসার কথা স্টেশনে।গুদে মৃদু ব্যথা টের পায়।আনজানের মুখটা মনে পড়তে হাসি পেল।খুন দেখে বেচারি ঘাবড়ে গেছিল।ম্যামের কব্জা হতে বের করতে হবে।
পরিবানু এমন করে যেন সুসি ওর ধন-সম্পদ ছিনিয়ে নেবে।পরক্ষনেই মায়া হয় বেচারির আর কেই বা আছে।ঠিকেদারের সঙ্গে বিয়ে হয়েছে নামেমাত্র।বাচ্চুই তাকে দিয়েছে পরিতৃপ্তি।
অঞ্জন শুয়ে শুয়ে আজকের ঘটনা নিয়ে নাড়াচাড়া করে মনে মনে।পরিবানু এল অন্ধকারেও বুঝতে পারে।খাটে উঠে জড়িয়ে ধরে জিজ্ঞেস করে,বাজান ঘুমাইলে?
বুঝতে পারি পরিবানুর হাত সারা শরীরে সরীসৃপের মত সঞ্চালিত হচ্ছে।লুঙ্গি খুলে পেটের তলায় হাত দিয়ে চেপে ধরেছে বাড়া।হাতের মুঠিতে চটকাতে থাকে। বা-পাটা আমার কোমরের উপর তুলে দিয়েছে।কতক্ষন সহ্য করা যায় বাড়া ফুলে একেবারে সোজা।আমাকে চিৎ করে বাড়াটা মুখে পুরে নিল।চকাম চকাম শব্দ হচ্ছে অন্ধকারে।বা-হাত দিয়ে পরিবানুর পাছা খামচে ধরি।বাড়া থুতুতে মাখামাখি পরিবানু করতল আর হাটুতে ভর দিয়ে পাছা উচু করে ধরে আমাকে বলল, বাজান তুমি আমার পিঠে চড়ো।
পিঠে উঠে ঢোকাতে যাচ্ছি পরিবানু দু-হাতের তালুতে মাথা রেখে বলে,ওখানে না উপরে-উপরে।বুঝতে পারলাম গাঁড়ে নেবার ইচ্ছে।মুখ থেকে একদলা থুতুনিয়ে নিজের পাছায় লাগিয়ে দিল।
উত্তেজনায় বাড়া লোহার মুগুরের মত শক্ত ঢোকাতে অসুবিধে হল না।মনে হল পরিবানুর কষ্ট হচ্ছে।ইচ্ছে করেই কষ্ট পেতে চায়।কষ্ট পাওয়ার মধ্যে একটা সান্ত্বনা খুজে নেওয়ার চেষ্টা।সমস্ত কষ্ট সহ্য করার জন্য মনে মনে প্রস্তুত।পু্রাণ কাহিনীর মধ্যে নায়িকাদের এই প্রবণতা লক্ষ্য করা যায়। –উহুঁ-উ-উঁ-উঁ-আঃ-হা-হা-আ-আ।পরীমা আর্তনাদ করে উঠল।
–কষ্ট হচ্ছে তোমার?
–আমার কথা বাদ দেও,তোমার সুখ হচ্ছে তো বাজান?
বাড়ার মাথায় মৃদু ব্যথা চিন চিন করছে।বগলের পাশ দিয়ে হাত ঢুকিয়ে মাইদুটো চেপে ধরি ঘোড়ার লাগাম ধরার মত।তারপর চলল টগবগিয়ে ঘোড়া ছোটানো। ছুটছে–ছুটছে আর ছুটছে।থামবে না বুঝি কোনদিন। পরিবানু অ্যা-হা-অ্যা-হা -অ্যা-হা শব্দ করছে।আমি ঠাপিয়ে চলেছি অবিরাম।
–চালাও বাজান চালাও আমি তোমার কোন অভাব রাখবো না।তোমারে অন্যের দরজায় দরজায় ঘুরতে হবে না।
আমি কথা বলতে পারিনা তলপেটে টনটন করে উঠল, ইচ্ছের তোয়াক্কা না করে ছিরিক-ছিরিক করে পরিবানুর গাঁড়ে ফ্যাদা ঢুকতে লাগলো।
–আঃ বাজান খুব সুখ দিলে তুমি আঃ-আ।
ক্লান্ত সওয়ারির মত পিঠের উপর শুয়ে পড়লাম।
–বাজান?
–উম?
–যা সম্পদ রেখে যাবো,তোমার মনে খেদ থাকবে না।
–চিরকাল তুমি- আমি কেউ থাকবো না। কে দেখবে এই সম্পদ?দেখার তো চাই একজন। পরিবানু ফুপিয়ে কেঁদে ফেলে।তারপর নিজেকে সামলে নিয়ে বলে,ঠিক তুমি ঠিক বলেছো আমি তোমারে সন্তান দিতে পারবো না।
পরিবানুর দীর্ঘশ্বাস বেরিয়ে এল।

চলবে ———–