মিলি ফুপু ও তার বান্ধবী

মেজাজ খারাপ নিয়ে স্কুল থেকে বাসায় ফিরলাম। ষান্মাসিক পরীক্ষার ফলাফল দিল আজকে। শুয়োরের বাচ্চা ফোরকান হুজুর একশতে ৩০ বসিয়ে দিয়েছে। ক্লাসের দুয়েকজন বাদে সবাইকে ২০/২৫ গ্রেস, যে কয়জন পায়নি তাদের একজন আমি। পড়ার রুমে ঢুকে ব্যাগটা ছুড়ে ফেলে বিছানায় শুয়ে পড়লাম। ভালো ঝামেলা। ছোটবেলায় পড়াশোনাতে খুব একটা খারাপ ছিলাম না। যদিও ভাল ফলাফল করা শুরু করেছিলাম নাইন টেনে উঠে, তবু ফাইভ সিক্সে বসে সাধারনত ক্লাশে প্রথম বিশজনে নাম থাকত। কিন্তু এবার সেভেন উঠে একদম ফেল এক সাবজেক্টে। যত ভাবছি তত মাথা গরম হয়ে যাচ্ছে। আবার অভিভাবকের সিগনেচার নিতে হবে রেজাল্ট শীটে। মাথা গরম থেকে কান গরম। আম্মার কাছে তো বলাই যাবে না। আব্বাকে কৌশলে কিভাবে বলি, নাকি নকল সই নিজেই করব মাথা গুলিয়ে যাচ্ছে।

সেসময় আবার নতুন অভ্যাস হয়েছে মাথা গরম হলে নুনু টেনে মজা খাওয়া। ঈদের সময় মামাতো ভাই এসে শিখিয়ে দিয়ে গেছে। কিন্তু করার পরপর একটা অপরাধবোধে ধরে যায়। একসপ্তা দশদিন না করে থাকি তারপর এমন মন চায় যে না করে পারি না। তার ওপর এরকম স্ট্রেস সিচুয়েশন হলে তো কথাই নেই। হুজুরের একটা মেয়ে আছে। আমার চেয়ে তিন চার বছরের বড় হবে। নেক্সট ইয়ারে এসএসসি দেয়ার কথা। অনেকবার দেখেছি, স্কুল কম্পাউন্ডের মধ্যেই যে কয়েকজন টীচার থাকে তার একজন ফোরকান। আজকে ওর ভোদা চুদতে চুদতে হাত মারবই। এক ঝাপ দিয়ে বিছানা থেকে উঠে চেয়ারে গিয়ে বসলাম। আসলে ফোরকানের মেয়েকে নিয়ে কেন হাত মারিনি আগে সেটা মনে করে আফসোস হচ্ছিল। এই মাগীকে চোদা যেকোন বাঙালীর জন্য হালাল। আব্বা বলেছিল ফোরকান একাত্তরে এই এলাকায় পাক বাহিনীর দালাল ছিল। যুদ্ধের পরে ওয়ারক্রাইমের জন্য জেলে ঢুকানো হয় হারামীটাকে। পরে জিয়া এসে যে ২০ হাজার দাগী যুদ্ধাপরাধীকে ছেড়ে দেয় তাদের মধ্যে ফোরকান একজন। সেই সময় বিএনপিতে যোগ দিয়ে কোন ডিগ্রী ছাড়াই সরকারী স্কুলের চাকরীটা বাগিয়ে নেয়। প্যান্টের চেইন খুলে নুনুটা বের করলাম। ফোরকানের মেয়ের ভোদাটা কল্পনা করতে চাইলাম। আসলে বড় মেয়েদের ভোদা তখনও সেভাবে দেখা হয়ে ওঠে নি। আপনাদেরকে আগেই মর্জিনার সাথে আমার ঘটনাটা বলেছি। ঐ একবারই বড় মেয়েদের ভোদা দেখা হয়েছে। ঐভোদাটাই বেশীরভাগ সময় কল্পনা করি মাল ফেলতে গিয়ে। হাতের মধ্যে নুনুটাকে নিয়ে ফোরকানের মেয়ের কামিজ খুলনাম মনে মনে। ভাবতেই বুকটা ধুকপুক করে উঠতে লাগলো। কল্পনায় ওর দুধগুলো দেখলাম। ততক্ষনে নুনুতে হাত ওঠা নামা করছি। এবার পায়জামা খুলে হালকা চুলে ভরা ভোদাটা বের করে দেখতে লাগলাম। কোন কারনে ব্যাটে বলে হচ্ছিল না। মনে হয় রেজাল্ট শীট নিয়ে চিন্তাটা মাথায় ভর করে ছিল। এদিকে শুকনা হাতে ধোনের ছালচামড়া ছিড়ে যাওয়ার মত অবস্থা। একটা ভেসলিনের পুরোনো কৌটা ড্রয়ারে রাখি ইদানিং। ওটা হাতে ঘষে ফাইনাল রাউন্ডের জন্য প্রস্তুতি নিলাম। চোখ বন্ধ করে ডুবে গেলাম কল্পনায়। ফোরকানের মেয়ের ভোদাটা দেখছি, আস্তে আস্তে নুনুটা সেধিয়ে দিলাম ওটার ভেতরে, তারপর ধাক্কা, আরো ধাক্কা, জোরে জোরে। হাত ব্যাথা হয়ে যাচ্ছে তবে থামানো যাবে না, এখনই হবে। অত্যন্ত দ্রুততায় হাত উঠছে নামছে, আর একটু হলেই হয়ে যাবে।

মিলি ফুপু বললো, তানিম কি করো এসব? আমি চমকে উঠে চোখ খুললাম। হাতের মধ্যে তখনও উত্থিত তৈলাক্ত নুনুটা। আমি তাড়াহুড়োয় দরজা না আটকে হাতের কাজ শুরু করে দিয়েছিলাম। মিলি ফুপু গতসপ্তাহে মফস্বল থেকে ঢাকায় এসেছেন ভর্তি কোচিং এর জন্য। মনে হয় মাসদুয়েক থাকবেন। আব্বার চাচাতো বোন। হতবিহ্বল আমি বললাম, কিছু না। উনি মুচকি হেসে বললেন, তোমার হাতের মধ্যে ওটা কি? নুনুটা তখন গুটিয়ে যাচ্ছে, তবু লাল মুন্ডুটা ধরা পড়া টাকি মাছের মত মাথা বের করে আছে। আমি তাড়াতাড়ি প্যান্টে ভরে ফেললাম ধোনটা। আমি বললাম, এমনি কিছু না আসলে। মিলিফু খাটে আমার সামনে বসে পড়লেন। সত্যি করে বল তানিম কি করছিলে? আমি তোমার আম্মুকে বলবো না, ভয়ের কিছু নেই।
আমি আবারও বললাম, কিছু না বললাম তো, চুলকাচ্ছিল।
– উহু। আমি জানি তুমি কি করছিলে, ঠিক করে বলো না হলে বলে দেব।
আমি বুঝলাম মিলিফু এত সহজে ছাড়বে না। উনি ছোটবেলা থেকেই ত্যাদোড় মেয়ে। দাদাবাড়ী গেলে আমাকে খেপিয়ে মাথা খারাপ করে ফেলত। আমি মেয়েদেরকে যত লজ্জা পেতাম ততই উনি আমার গাল টিপে লাল বানিয়ে ফেলত।

আমি বললাম, আমি আরবীতে ফেল করেছি
– তাই নাকি? কিন্তু তার সাথে এর সম্পর্ক কি?
– সম্পর্ক নেই, ভালো লাগে তাই করি
– ছি ছি। এগুলো করা যে অন্যায় তুমি সেট জানো?
– এটা কোন অন্যায় না, সব ভুয়া কথা, সবাই করে
– সবাই করে? আর কে করে?
– সবাই করে। আমার সব বন্ধুরা করে
– ছি ছি বলো কি, ঢাকার ছেলেপেলেদের এরকম অবস্থা তো জানতাম না

কলিংবেলের শব্দ হলো, মনে হয় আম্মা অফিস থেকে চলে এসেছে। মিলিফু উঠতে উঠতে বললো, ঠিকাছে তবে আর করো না, অন্যরা করে করুক।
ভীষন বিরক্ত হয়ে শুয়ে পড়লাম। শালা মালটাও ফেলতে পারলাম না। এখন বাথরুমে গিয়ে ফেলতে হবে। কমোডে বসে মাল ফেলা আমি খুব দরকার না হলে করি না। ঠিক ভালো লাগে না। ব্যাগ থেকে রেজাল্ট কার্ডটা বের করলাম। সই নকল করতে হবে। আব্বার সই নকল করা যাবে হয়তো। টেবিলের ড্রয়ারে ঢুকিয়ে রাখলাম কাগজটা। রাতে করতে হবে। স্কুলড্রেস খুলে টি শার্ট আর পাজামা পড়ে নিলাম। হাত মুখ ধুয়ে খেয়ে নিতে হবে। কিচেনে যেতে যেতে শুনলাম মিলিফু হি হি করে হাসছে কার সাথে যেন। হুম। আম্মার সাথে মিলিফুর হাসাহাসি করার কথা না। খাবার নিয়ে যাওয়ার সময় লিভিংরুমে উকি দিয়ে দেখলাম, উনার বান্ধবী উর্মী এসেছে। ওরা সোফায় বসে নীচু স্বরে কি যেন বলছে আর হেসে উঠছে। আমি রুমে গিয়ে দরজা আটকে দিলাম। আম্মা তাহলে আসে নি, অসমাপ্ত কাজটা এখনি শেষ করে নেয়া উচিত। মাত্র হাত ধুয়ে আসলাম, আবার ভেসলিন মাখতে হবে। পাজামা নামিয়ে টিশার্ট খুলে নেংটা হয়ে নিলাম। আমি সবসময় দেখেছি ল্যাংটা হলে উত্তেজনাটা বেশী থাকে। দরজা আটকানো সুতরাং সমস্যা নেই। নুনুটাতে আদর করে ক্রীম মেখে আবার পড়লাম ফোরকানের মেয়েকে নিয়ে। কয়েকমিনিটও হয় নি, মিলিফু দরজায় নক করা শুরু করলো।
তানিম দরজা খোলো, দরজা বন্ধ করে কি করো? এখনই দরজা খুলো
– আমি ঘুমোচ্ছি মিলিফু, পরে খুলবো
– না না এখনই খোলো। তুমি ঘুমাচ্ছো না, মিথ্যা বলো না
– মিলিফু প্লিজ বাদ দাও
– আমি কিন্তু তোমার আম্মুকে বলে দেব। তুমি ফেল করেছ সেটাও বলে দেব
ফেলের কথাটা শুনে ভয় পেলাম। মিলি হারামজাদি বলতেও পারে। পাজামা আর শার্টটা পড়ে দরজা খুলে দিলাম। মিলি আর উর্মী দরজার সামনে মিটিমিটি হাসছে। আমি বিরক্তভাবে বললাম, কি চাও?
– তানিম বলো কি করছিলে?
– কি রে বাবা বললাম তো শুয়ে ছিলাম
উর্মী বললো, তুমি নাকি এবার আরবীতে ফেল করেছ।
– মিলিফু তোমাকে আর কোনদিন কিছু বলবো না।

আমি গিয়ে বিছানায় শুয়ে পড়লাম। মিলিফুর সমস্যা হচ্ছে ওনার ধারনা আমি এখনও শিশু। আমি যে বড় হয়েছি এটা ওনাদের মাথায় ঢুকতে চায় না। উর্মী আমার চেয়ারটাতে বসে বললো, মিলি তোমার কান্ড বলেছে আমাকে। এটা নিয়ে একটা তদন্ত করতে হবে। আমরা দুসদস্য বিশিষ্ট কমিটি করেছি। তুমি ঝামেলা করলে সরাসরি উপর মহলে বিচার যাবে।
আমি বললাম, কিইই?
উর্মি বললো, আর যদি সহযোগিতা কর তাহলে মিলি তোমার রেজাল্ট কার্ডে সই করে দেবে, কেজ ক্লোজড। তোমার ফেলের খবর কেউ জানবে না।
– কি সহযোগিতা করতে হবে?
– মিলি দেখেতে তুমি তোমার নুনু নিয়ে কিছু করছিলে, কি করছিলে?
– বললাম তো, ভালো লাগে তাই নাড়াচাড়া করছিলাম
– কেমন ভালো লাগে?
– জানি না। অনেক ভালো লাগে
ওরা তখনও মুচকি হাসছে। মিলিফু বললো, আমাদের কে করে দেখাও।
– ইস, আপনাদেরকে দেখাবো কেন?
– না দেখালে বিচার যাবে
এখনও স্মৃতি রোমন্থন করে ভাবি, এই ২৫ বছর বয়সে যদি কোন মেয়ে এরকম বলতো। অথচ তের বছর বয়সে টিনএজের শুরুটাতে আমার ভীষন লজ্জাবোধ ছিল। এসব সুযোগ অল্পের জন্য হাতছাড়া হয় নি।
আমি বললাম, দেন গিয়ে বিচার, আমি দেখাবো না
উর্মি বললো, যদি আমি দেখাই তাহলে হবে?
শুনেই বুকটা ধ্বক করে উঠলো। গলার কাছে চলে এল হৃৎপিন্ডটা। উর্মি কি দেখাবে? আমি ঢোক গিলে বললাম, কি বললেন?
– যদি আমি দেখাই তাহলে তুমি করে দেখাবা?
আমার তখন কান গরম হয়ে গেছে। বললাম, আম্মা যদি জেনে যায়?
– তোমার আম্মু জানবে না। তুমি যেটা করছিল মিলির সামনে ওটা করো
– আমি নুনুতে একরকম মজা পাওয়া যায় ওটা করছিলাম
– তাহলে এখন আবার করো, আমাদের সামনে দাড়িয়ে করো
আমি ঘোরের মধ্যে চলে গেলাম। উর্মি মনে হয় মন্ত্র পড়েছে আমার উপর। বিছানা থেকে উঠে দাড়িয়ে ইলাস্টিক দেয়া পায়জামাটা হাটু পর্যন্ত নামিয়ে নিলাম। হাত পা কেপে শীত করতে চাইছে।
উর্মি বললো, খুব কিউট নুনু তোমার
মিলিফু দেয়ালে হেলান দিয়ে দাড়িয়ে আমার কান্ড দেখছে। আমি হাত দিয়ে নুনুটা মুঠোয় ভরে নিলাম। নুনুটা তখন অল্প অল্প শক্ত হয়ে আছে। একটু নার্ভাস ছিলাম মনে আছে। হাত দিয়ে কয়েকবার আনা নেয়া করলাম। আরো অনেকবার আনা নেয়া করলাম। নুনুটা এখন পুরো খাড়া হয়ে আছে। উর্মি বললো, একটু থামাও, আমি ধরলে অসুবিধা আছে? উনি ওনার নরম হাতের তালু দিয়ে নুনুটা ধরলেন। নুনুর মাথা থেকে তখন আঠালো তরল বের হয়ে গেছে। উর্মি নেড়েচেড়ে দেখতে থাকলো। মিলিফু কাছে এসে হাটুগেড়ে বসে বললো, কি করিস, পরীক্ষা করছিস নাকি?
– না দেখছি শুধু
উর্মি হাত দিয়ে আলতো করে আনানেয়া করতে লাগলো। বললো, মজার জিনিস তাই না? আমাকে বললো, এরপর কি? শুধু এটুকুই
আমি বললাম, বেশী করলে বেশী ভালো লাগে।
– করো তাহলে
আমি হাত দিয়ে শক্ত করে ধরে ভালোমত হাত মারা শুরু করলাম। তখন মাথায় রক্ত উঠে গেছে। আসলে বেশ ভালৈ লাগছে। শুরুতে একটু বাধো বাধো ঠেকছিল, সে ভাবটা কখন চলে গেছে টের পাই নি। আমি বললাম, একটু ক্রীম মাখাতে হবে। এই বলে ড্রয়ার থেকে ভেসলিনের কৌটাটা বের করে একটু ভেসলিন মেখে নিলাম তালুতে। উর্মি বললো, ওরে বাবা, এসব আবার কি?
এবার চোখ বন্ধ করে শুরু করে দিলাম। মিলিফু তখনও হাটু গেড়ে পাশে বসে, আর উর্মি আমার চেয়ারে বসে উবু হয়ে দেখছে। সত্যি বলতে কি হাত মেরে কখনও এত ভালো লাগে নি। আমি মুন্ডুটা আলতো করে স্পর্শ করে যেতে লাগলাম আনা নেয়ার মাঝে। ক্রমশ টের পেলাম মাল বের হয়ে যাবে যাবে অবস্থা। গতি বাড়িয়ে দিলাম, মাল আমাকে ফেলতেই হবে এবার। মিনিট খানেকও করতে হলো না। হড়হড়িয়ে হালকা সাদাটে বীর্য বেরিয়ে পড়লো। মিলিফু চিতকার দিয়ে উঠে দাড়িয়ে বললো, ও মা এগুলো কি? তানিম তুমি বড় হয়ে গেছ আসলে।
তারপরের কয়েকদিন একরকম জ্বরের ঘোরে কাটালাম। কিসের স্কুল আর কিসের কি। মাথার মধ্যে উর্মি মিলি ফোরকানের মেয়ে তাহমিনা জট পাকিয়ে গেল। স্কুলে বাসায় রাস্তায় ঘরে দিনে রাতে শুধু ওদেরকে দেখি। আশ্চর্য ব্যপার হল ওদের সবার মুখগুলো আলাদা কিন্তু শরীরটা কল্পনায় দেখতে একই রকম। সেই মর্জিনার মত দুধ, সেরকম কোমর আর ভোদাটাও হবহু এক। স্কুলের ক্লাসে একদমই মনসংযোগ করতে পারলাম না। অথচ মজার ব্যপার হলো মিলিফু একদম স্বাভাবিক। এমন ভাব যেন কিছুই ঘটে নি। আমি ওর সাহচর্য্যের জন্য এত ব্যাকুল আর ও আমাকে কোন পাত্তাই দিল না। স্কুল থেকে ফিরে আমার রুমে অপেক্ষা করে বসে থাকি, মিলিফু হয়তো রুমে এসে আমার নুনু দেখতে চাইবে। মনে মনে ঘটনা সাজিয়ে রাখি, একটু গাইগুই করে ঠিকই দেখতে দেব। অথচ মিলি মাগিটা আমার রুমের ধারে কাছেও আসে না। আম্মা চলে আসে অফিস থেকে। আব্বাও আসে। রাতে টিভি দেখি মিলির কয়েকফুট দুরে বসে সে একবার তাকানোর প্রয়োজনও বোধ করে না। ছোটবেলা থেকে আমি মেয়েদের এই স্বভাবের সাথে ঠেকে ঠেকে শিখেছি। খুব কৌশলে ওরা head games খেলে যায়। আর উর্মি সে পুরো সপ্তাহে একবারও আসে নি। মিলির সাথে নিশ্চয়ই কোচিংএ দেখা হয়। আর মিলি দিনে ঘন্টার পর ঘন্টা নিশ্চয়ই ওর সাথেই ফোনে গল্প করে। ১২ বছরের আমি ভেতরে ভেতরে পুরে ছারখার হয়ে গেলাম। স্কুল পালালাম পর পর দুইদিন। এলোমেলো ঘুরলাম স্কুলের আশে পাশে। একবার ভাবলাম কোচিং সেন্টার এ গিয়ে দেখি মিলি আর উর্মি কি করে। রিকশা নিয়ে কোচিং এর সামনে গিয়ে নামলাম। অসংখ্য ছেলে মেয়ে। সবাই বড় বড়। অনেক মেয়েরাই সুন্দর। কিন্তু মিলি আর উর্মি হচ্ছে পরী। ওদের মত কেউ নেই। আধা ঘন্টা ঘুরলাম, দোকান পাটের ফাক ফোকর দিয়ে কোচিং এ আসা যাওয়া করা মেয়েদের দিকে খেয়াল রাখলাম। কোথায় মিলি আর উর্মি কিভাবে বলব।

আমি সেই বয়সে যেটা জানতাম না, তা হলো এর নাম হচ্ছে infatuation, বাংলায় মোহ। এরপর আর কখনও এক সাথে দুটো মেয়ের মোহে পড়িনি। মোহ ক্রমশ ক্রোধের রূপ নিল। আমার মধ্যে এত কিছু হচ্ছে আর মিলি টের পাচ্ছে না, বিশ্বাসই হয় না। আমার তখন ধারনা ছিল কেউ কারো প্রেমে পড়লে অন্যজন ঠিকই জানতে পারে।

বৃহস্পতিবার স্কুল শেষ করে ভারী ব্যাগটা নিয়ে বাসায় ঢুকলাম। আম্মা অফিস থেকে আগেই চলে এসেছে, কান্নাকাটি চলছে। নানা হার্ট এটাক করেছে। আব্বাও চলে এল কিছুক্ষন পর। আম্মা নানাবাড়িতে ফোনে কথা বলল অনেকক্ষন, বললো আজ রাতেই যেতে হবে। নানা যদি মরে যায়। আব্বা অনেক বোঝানোর চেষ্টা করলো একবার হার্ট এটাকে নানা মরে যাবে না, আর এখন উনি হাসপাতালে ভালো বোধ করছেন, ডাক্তাররাও বলেছে এ যাত্রা সমস্যা নেই। তবুও আম্মা যাবেনই, আজ রাতেই। নানী ফোনে বললেন, তাড়াহুড়া করে আসার দরকার নেই, নানাজান এখন ভালো বোধ করছেন, কথাবার্তা বলতে পারছেন। আম্মার সাথে না পেরে আব্বা ডিসিশন নিলেন রাতের নাইট কোচে যশোর যাবে আব্বা আম্মা। যেহেতু মিলি আছে আমার যাওয়ার দরকার নেই। কাল রাতেই আবার ফিরে আসবেন। পাশের ফ্ল্যাটে আব্বার বন্ধু আফসার কাকা থাকে সুতরাং সমস্যা নেই আমাদের।

জার্নির জন্য ব্যাগট্যাগ গোছানো হচ্ছে। আফসার আন্টি (স্নিগ্ধার মা) আর স্নিগ্ধা আমাদের বাসায়। আন্টি আম্মাকে স্বান্তনা দিয়ে যাচ্ছেন। গোলযোগে আমার খারাপ লাগছিল না। নানা বাড়ি ঘুরে আসতে পারলে ভাল হত। মর্জিনার সাথে এ বছর দেখা হয় নি। আবার মিলিকে ছেড়ে দুরে যেতেও মন চাইছে না। আড়চোখে মিলিকে অনেকবার দেখে নিলাম। মিলিফু আসলে ভালই দেখতে, অথচ আগে কখনও এরকম মনে হয় নি। আব্বার সাথে কি যেন কথা বলছে। রাতে মিলিফু আর আমি একা বাসায় থাকবো ভাবতেই শিরশিরে একটা অনুভুতি মেরুদন্ড দিয়ে বয়ে গেল। যত সময় যাচ্ছে তত হাত পা ঠান্ডা হয়ে যেতে লাগল। স্নিগ্ধা আর মিলি কি যেন ফিসফিস করে গল্প করে যাচ্ছে সেই শুরু থেকে। একটু পর পর চাপা স্বরে হেসে কুটি কুটি হয়ে যাচ্ছে স্নিগ্ধা। সত্যি মেয়েদেরকে আমার ভাল লাগে কিন্তু আমি ওদের ঘৃনাও করি। ওদের হাসিগুলো মনে হচ্ছিল পুরো পরিবেশকে যারপর নাই তাচ্ছিল্য করে যাচ্ছে। বারান্দা থেকে রাস্তা দেখছিলাম। একটা রিকশা এসে থামলো, উর্মি নামছে! রিকশাওয়ালাকে ভাড়ার টাকা দিল। রিকশাওয়ালাকি ওর হাতটা একটু ধরে নিল? না উর্মিই ধরতে দিল। ঈর্ষার একটা দমক জ্বলে উঠল আমার মাথায়। উর্মি সিড়ি বেয়ে উপরে আসছে নিশ্চয়ই, কিন্তু আমি ভেতরে গেলাম না।

আব্বা খুজতে খুজতে এসে হাজির। কি ব্যাপার তানিম? নানার জন্য মন খারাপ? তোমাকে এখন নিচ্ছি না, বাস জার্নি তোমার সহ্য হবে না। আর আমরা কালকেই চলে আসব। তোমার নানা এখন সুস্থ, চিন্তা করার কিছু নেই। আব্বার কোন ধারনাই নেই আমি কি ভাবছি। সত্যি বলতে নানার হার্ট এটাক আমাকে কোনরকম স্পর্শই করেনি। আব্বার সামনে মন খারাপ ভাব রেখে বললাম, অসুবিধা নেই তোমরা যাও, সকালে পৌছে ফোন দিও। আব্বা বললো, মিলির বান্ধবী এসে তোমাদের সাথে থাকবে। সকালে স্নিগ্ধার মা এসে খাবার দিয়ে যাবে আর পরদিন তো আমরা চলেই আসবো।

আব্বা আরও টুকটাক কথা বললো। অনেস্টলী আব্বা নিজেও মহা বিরক্ত। নানার হার্ট এটাকে আব্বা কোন দুঃখ পেয়েছে বলে মনে হয় না। কিন্তু উর্মি এসে থাকবে শোনার পর আব্বার কোন কথা আর মাথায় ঢুকলো না। আমি ঘরে চলে এলাম। এক সোফায় তিনজন গাদাগাদি হয়ে সেই ফিসফাস গল্প চলছে। কতবড় হৃদয়হীন হলে ঘরের এই শোকাবহ পরিবেশে মানুষ হাসাহাসি করতে পারে, উর্মি আর মিলিকে না দেখলে বোঝার উপায় নেই। আমি পাশ দিয়ে কয়েকবার হেটে গেলাম। নাহ উর্মি একবার কেমন আছ বলার প্রয়োজন বোধ করল না। ওরা জনৈক রিমন ভাইকে নিয়ে ভীষন গল্পে মগ্ন। পরে জেনেছিলাম এই রিমন হচ্ছে কোচিং এর টিচার, বুয়েটের ছাত্র। তারসাথে একতরফা প্রেমে মিলি উর্মি দুজনেই হাবুডুবু খাচ্ছে। বহু বছর পরে আমি যখন বুয়েটে ঢুকে কোচিং সেন্টারে ক্লাস নিতাম, ছাত্রীদের মধ্যে মিলি উর্মিকে অনেক খুজেছি, কখনও পাই নি। কেজানে কোন তানিম তখন বাসায় বসে মাথা খুড়ছে।

আব্বা আম্মা বাসা থেকে বের হয়ে গেল আটটার দিকে। নানা ঘটনা উপঘটনার পর আব্বা আম্মাকে বেবী টেক্সিতে উঠতে দেখে বিষন্নতায় ধরে বসল। নিজের রুমে চলে গেলাম। ঐ সময়টাতেই মেয়েদের নগ্ন ছবি আকার অবসেশন তৈরী হয় আমার মাঝে। যেটা প্রায় একযুগ ধরে ছিল। একটা খাতা নিয়ে নেংটো মেয়ের ছবি আকতে বসলাম। প্রথম প্রথম যে সমস্যাটা হতো সেটা হলো, মেয়েদের ভোদাটা আকতে গিয়ে মনের ছবি আর খাতার ছবির মধ্যে গোলমাল হয়ে যেত। কোথাও একটা পরিমাপগত ভুল হচ্ছে টের পেতাম। ভোদা বলতে তখনও শুধু মর্জিনার ভোদাটাই দেখেছি। রাতে একরকম না খেয়ে ঘুমিয়ে গেলাম। সকালে ফোনের শব্দে ঘুম ভাঙলো। দৌড়ে গেলাম আম্মাদের রুমে। আব্বা যশোর থেকে ফোন করেছে। ভালোমত পৌছেছে ওরা। আব্বা বললো রাতে খেয়েছি কি না, সকালে কি খাব। মনটা সফট হয়ে ছিল। একরাশ বিষন্নতা নিয়ে রুমে এলাম। কাথা মুরি দিয়ে বৃষ্টি দেখতে লাগলাম। সত্যি বলতে কি একসপ্তাহেরও বেশী পরে এই প্রথম মনে হলো মিলি উর্মীর যে পরীদুটো আমার ঘাড়ে ভড় করেছিলো সেটা কেটে যাচ্ছে।

দরজা চাপানো ছিল, মিলিফু এসে নক করে বললো, তানিম ঘুম থেকে ওঠ, মুখ ধোও। আমি তাড়াতাড়ি চোখ বন্ধ করে ফেললাম। এবার মিলিফু ভেতরে এসে আমাকে নাড়া দিয়ে বললো, আলসে ছেলে আর কত ঘুম লাগবে। ষোল ঘন্টা ধরে ঘুমাচ্ছে। আমি শুনলাম উর্মি বলছে, বলিস কি ষোল ঘন্টা ঘুমায়, তাহলে পড়াশোনা করে কখন।
– পড়াশোনা করে নাকি, মহা পাজি ছেলে
– নাহ, ও মোটেই পাজি না, ঘুমের মধ্যে খুব সুইট দেখাচ্ছে
মিলি বললো, উর্মি তোর কোন লজ্জা নেই, ও একটা বাচ্চা ছেলে। ওর মাথা খারাপ করে দিবি তুই। এর মধ্যে স্নিগ্ধার গলা শুনলাম, স্নিগ্ধাও মনে হয় রাতে আমাদের বাসায় ছিল। উর্মি আমার ড্রয়ার টান দিয়ে খুললো। ভেসলিনের কৌটাটা ধরে বললো, সেই যাদুর কৌটা দেখি এখনও আছে। এরপর আমার কান টেনে বললো, ওঠ ওঠ, আর অভিনয় করতে হবে না। আমরা কিছুক্ষন পরে বের হয়ে যাব, তার আগে খেয়ে নাও।

বেরিয়ে যাবে? শুক্রবার? আমি ধীরে ধীরে বিছানা ছেড়ে উঠলাম, ওরা কিচেনে অবিরাম কথা বলে যাচ্ছে। দাত ব্রাশ করে খেতে এসে দেখলাম স্নিগ্ধা চলে গেছে। উর্মি জামাকাপড় পড়ে রেডী। আজকে সাজগোজ করে কোথায় যেন যাওয়া হচ্ছে। নীল রঙের জামায় ওকে সাক্ষাত পরীর মত দেখাচ্ছে। একবার ছুয়ে দেখতে মন চায়। কার জন্য এত সাজগোজ? মিলিফুও রেডি হয়ে আসলো। মিলি মনে হয় গোসল করে পবিত্র হয়ে এসেছে। গালটা কেমন মসৃন, কোন প্রসাধনী ছাড়াই ওর ফুটফুটে মুখটা যে কোন ছেলের মাথা গুলিয়ে দেয়ার জন্য যথেষ্ট। মনে হয় যে জড়িয়ে ধরি। উর্মি বললো, আজকে কোচিঙে একটা অনুষ্ঠান আছে ওখানে যাচ্ছি আমরা, দুপুরের পরে আসবো, তুমি টিভি দেখ, ভয় পেয়ো যেন আবার।

ওরা চলে যাওয়ার পর পুরো সকাল ছবি একে কাটল। যে মোহটা ভোরে কেটে গিয়েছিল ভাবলাম, সেটা পুরো দমে ফিরে এসেছে। উর্মি আমার কানে যে জায়গাটা স্পর্শ করেছিল, এখনও ওর হাতের অনুভুতি লেগে আছে। শ্রাবনের মুষলধারায় বৃষ্টি হচ্ছে, দিনের বেলায় সন্ধ্যার মত অন্ধকার। সকাল গড়িয়ে দুপুর হলো। আমি খেয়েদেয়ে সোফায় টিভির সামনে বসলাম। দুপুরে এই সময়টায় কোন চ্যানেলেই কিছু থাকে না। এফটিভিটাই শুধু দেখার মত। সারাদিন মডেলদের ক্যাটওয়াক। একসময় মনে হয় ঝিমিয়ে পড়েছিলাম। কলিং বেলের শব্দে উঠে দরজা খুলে দেখি মিলি উর্মি কাকভেজা হয়ে হাজির। দুজনের ভেজা চুল মুখের ওপর লেপ্টে আছে। অদ্ভুত সুন্দর লাগছে পরী দুটোকে। মিলি বললো, সরে দাড়াও, দেখছ না আমরা ভিজে চুপচুপে হয়ে আছি। এখনও গোসল করে গা মুছতে হবে না হলে একদম জ্বরে পড়ে যাব।
মিলি বাসায় ঢুকে তার ব্যাগ থেকে টাকা বের করে বললো, নীচে রিকশাওয়ালাকে দিয়ে আসো, আর বল যে ভাঙতি নেই বেশী দিতে পারলাম না।
নীচ থেকে ফিরে দেখি ওরা দুজন একসাথে বাথরুমে গোসল করছে। চিন্তা করেই বুকের মধ্যে হার্টের নাড়াচাড়া বুঝতে পারলাম। মেয়েদের কি একটুও লজ্জা নেই। একসাথে কিভাবে ল্যাংটা হয়ে গোসল করে। শুধু যে গোসলই করছে তা না, অনবরত কথা চলছেই। আমি আমার খাটে গিয়ে জানালা ধরে কল্পনা করার চেষ্টা করলাম, ওরা কিভাবে গোসল করছে। মনে হয় উর্মি আগে ল্যাংটা হবে। ওর লজ্জাটা কম। প্রথমে দুধগুলো বের করে সাবান দিয়ে মাখবে। মিলি তখন কাপড়ের ওপর দিয়ে পানি ঢেলে গা ভিজাবে। হয়তো আড়চোখে উর্মির দুধ দুটো দেখে নেবে। কিন্তু মিলির দুধগুলো বড়, কাপড় খুললে ওগুলো যে সুন্দর দেখাবে সন্দেহ নেই। এরপর উর্মি সালোয়ারটা খুলে পুরো ল্যাংটা হয়ে যাবে। সাবান ঘষতে থাকবে ওর নাভীতে পাছায় ভোদায়। তখন মিলি সাহস করে তার কামিজ খুলে দুধগুলো বের করে দেবে, আমি নিশ্চিত ঝপাত করে বের হবে ওগুলো, ঠিক মর্জিনার মত। মিলির ফিগারটাও ভরাট, উর্মি একটু বেশী স্লিম, প্রায় স্কিনি। আমি নিশ্চিত মিলিকে দেখে উর্মি ঈর্ষা করবে। হয়তো না। ওরা যে পাজি। ওরা তারপর দুধে দুধে ঘষবে, নিজেদের আদর করবে।

মিলি বললো, তানিম তুমি খেয়েছ। আমি বললাম, হ্যা অনেক আগেই।
– আবার খাবা? আমরা ভাত খাচ্ছি
– নাহ। আমার পেট ভরা
আমি প্রস্রাব করতে যাওয়ার অজুহাতে বাথরুমে গেলাম। হুম। সাবানটাকে দেখতে পাচ্ছি। একটু ছোট হয়ে গেছে। এটা নিশ্চয়ই ভোদায় ঘষা হয়েছিল। দুটো ভোদাতেই। নেড়েচেড়ে শুকে দেখলাম। যাস্ট সাবানের গন্ধ, এটাও ষড়যন্ত্রকারীদের একজন, ভোদার গন্ধটা লুকিয়ে ফেলেছে। সাবানটার ভাগ্য দেখে ঈর্ষা করতে মন চায়। অবশ্য এখানের বেসিন, শাওয়ার এরাই বা কম কি। এরাও তো ওদেরকে একসাথে নেংটো দেখেছে, এই একটু আগেই। এখন ভাব করছে যেন কিছুই জানে না।

[1-click-image-ranker]